বইমেলায় জাফর সাদেকের ডিজিটাল বই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৩২ | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:১৬

ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, এটা এখন বাস্তবতার একেবারে দ্বারপ্রান্তে। দেশকে ডিজিটাল শিক্ষার পথে একধাপ এগিয়ে নিতে ইতিমধ্যেই ডিজিটাল পাবলিকেশন্স লিমিটেড শিশুদের জন্য তৈরি করেছে ‘কিডস মাস্টার লার্নিং পেন’ নামে শিক্ষকের সহায়ক হিসাবে একটি ডিজিটাল ডিভাইস। বইয়ের পাতা স্পর্শে করলেই কথা বলে উঠবে কলম। যার উচ্চারণ শিশুদের  শ্রুতি সহায়ক পাশাপাশি শিশুদের  জানার আগ্রহ নিবারণের জন্য বাংলা, ইংরেজি আর আরবি ভাষায় চাইলে শিখতে পারেন। বিষয় ভিত্তিক ভাবেও এর ভিন্নতা আছে। বাংলা, ইংরেজি, গনিত, সাধারণ জ্ঞান সবই শেখা যাবে এই লার্নিং পেনের মাধ্যমে। প্লে, নার্সারি, আর কেজির শিক্ষার্থীদের  জন্য ভিন্ন ভিন্ন ভাবে সহজ করে দেওয়া আছে এই কলমে। 

এমন কলম পেলে শিক্ষার্থীরা আগ্রহের সাথে শেখার পাশাপাশি শিশুরা বর্ণ পরিচয়, বাক্য গঠন, ছড়া ও কবিতাসহ সব কিছু একা একাই শিখতে পারবে। তাছাড়া কলমটি পূর্ণচার্জে এক থেকে দুই দিন পর্যন্ত শিশুদের পড়াতে পারবে। কলমটি চালু করার পর বেশ কিছু সময় ধরে অব্যবহৃত থাকলে স্বয়ংক্রিয়ভাবে এটি বন্ধ হয়ে যাবে।

তাছাড়া ‘কিডস মাস্টার লার্নিং পেন’ যা দেশের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান হতে সমাদৃত ও প্রশংসিত হয়েছে এবং অসংখ্যা শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল পাবলিকেশন্স লিমিটেড এর বই সমূহ তাদের স্কুলের সিলেবাসভুক্ত করেছে। ডিজিটাল পাবলিকেশন্স লিমিটেড লক্ষ্য উদ্দেশ্য সুশিক্ষিত জাতি গঠনের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়া। বাণিজ্যিক কোন উদ্দেশ্য নয় শুধু মাত্র শুধু মাত্র দেশ ও দেশের শিক্ষার্থীদের ডিজিটালাইজেশনের পথে আনার প্রক্রিয়া হিসেবেই এমন ভিন্নধর্মী কার্যক্রম শুরু করেছেন ডিজিটাল কনটেন্ট নির্মাতা জাফর সাদেক। 

ডিজিটাল পাবলিকেশন্স লিমিটেড এর এই ডিজিটাল বইসমূহ পাওয়া যাবে মাহী প্রকাশনীতে। স্টল নম্বর ৫৩১। মেলায় বইটি পাওয়া যাবে ২৫ শ টাকায়।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/এজেড)

 

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত