এতিম খানায় দুর্বৃত্তদের আগুন

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:০৫ | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৫৭

বগুড়ার শেরপুর উপজেলার নলুয়া কবরস্থান হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে মাদ্রাসাটির অফিসসহ দুইটি কক্ষ পুড়ে গেছে। দুর্বৃত্তদের দেয়া আগুনে কোরআন শরীফসহ বিভিন্ন ধর্মীয় বইপুস্তক, দানে পাওয়া ২০মণ ধান-চাল পুড়ে অন্তত ১৫ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ভুক্তভোগীরা জানিয়েছেন।

মাদ্রাসা বন্ধ থাকার সুযোগে মঙ্গলবার গভীর রাতে দুর্বৃত্তরা এ আগুন দেয়। ঘটনার খবর পেয়ে উপজেলা ও পুলিশ প্রশাসনের একাধিক উর্ধ্বতন কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

মাদ্রাসার প্রধান শিক্ষক (মুহতামিম) মাওলানা মানজুরুল ইসলাম ঢাকাটাইমসকে জানান, উপজেলার সীমাবাড়ী ইউনিয়নের নলুয়া গ্রামে ২০০৫সালে এই হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানাটি প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে ৬০জন এতিম ছাত্র হেফজ, কেতাব ও নুরানি শাখায় পড়ালেখা করছে। দ্বিতীয় সাময়িক পরীক্ষা শেষ হওয়ায় গত ১৪ফেব্রুয়ারি থেকে আগামি ২৪ফেব্রয়ারি পর্যন্ত শিক্ষক-শিক্ষার্থীরা ছুটিতে রয়েছেন। এ কারণে প্রতিষ্ঠানটি তালাবদ্ধ ছিল। এই সুযোগটি নিয়েছে অজ্ঞাত দুর্বৃত্তরা।

শিক্ষক মানজুরুল ইসলাম অভিযোগ করে বলেন, মঙ্গলবার দিনগত রাতে নলুয়া কবরস্থান হাফেজিয়া মাদ্রাসায় অজ্ঞাত দুর্বৃত্তরা আগুন দেয়। সম্ভবত পেট্রোল বা ডিজেল তেল ব্যবহার করা হয়ে থাকতে পারে। তাই মুহূর্তের মধ্যে আগুন সর্বত্র ছড়িয়ে যায়। একপর্যায়ে আগুনের লেলিহান শিখা দেখে স্থানীয় গ্রামবাসী ছুটে এসে দুই ঘণ্টার চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। কিন্তু এরইমধ্যে মাদ্রাসার অফিসসহ দুইটি কক্ষ ও রক্ষিত আলমারি, শোকেস, সোভাসেট, মাইক সেট, ৯০টি কোরআন শরীফসহ বিভিন্ন ধর্মীয় বইপুস্তক, দানে পাওয়া ২০মণ ধান-চাল পুড়ে ছাই হয়ে গেছে। এতে ১৫ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে এই শিক্ষক দাবি করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম সরোয়ার জাহান ঢাকাটাইমসকে জানান, এই সংবাদ পাওয়ার পরপরই ঘটনাস্থল পরিদর্শন করেছি। পাশাপাশি তদন্তপূর্বক ব্যবস্থা নিতে পুলিশ প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে

শেরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খান মো. এরফান ঢাকাটাইমসকে জানান, ঘটনাটি গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখা হচ্ছে। তদন্তপূর্বক জড়িতদের বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :