লাবণ্য কান্তার ‘বৃষ্টিপ্রেম ও সত্যভামার অভিমান’

প্রকাশ | ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৫৬ | আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৫৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

অমর একুশে গ্রন্থমেলা প্রায় শেষ হওয়ার পথে। প্রতিদিনই এখনও নতুন নতুন বই আসছে বইমেলায়। সম্প্রতি প্রকাশিত হয়েছে ঔপনাস্যিক ও কবি লাবণ্য কান্তার কবিতার বই ‘বৃষ্টিপ্রেম ও সত্যভামার অভিমান’।

বইটিতে একটি কাব্যগীতিসহ মোট ৫২টি কবিতা রয়েছে। সবগুলো কবিতাই বৃষ্টিপ্রেম নিয়ে রচিত। কাব্যগীতিটিতে প্রেমের প্রতীক হিসেবে পৌরাণিক নারী সত্যভামাকে  আনা হয়েছে। বইয়ের থিমটি কোনো রুপক নয় বরং কৃষ্ণের সঙ্গে সত্যভামার কিসের এতো  অভিমান ছিলো, তা জানতে এই বইটি পড়তে পারেন পাঠক।

বইটি প্রকাশিত হয়েছে ‘পাঠসূত্র’ থেকে। প্রচ্ছদ এঁকেছেন মোবাশ্বির আলম মজুমদার। পাওয়া যাচ্ছে বইমেলার ৪৫০-৪৫১ নম্বর স্টলে। ৮০ পৃষ্ঠার বইটির মূল্য ধরা হয়েছে ১৫০ টাকা।

লাবণ্য কান্তা বর্তমানে লেখালেখির কাজেই ব্যস্ত আছেন। তার প্রকাশিত উপন্যাস দুটি হলো ‘একাত্তরের কালো প্রচ্ছদ’, ‘দুজনে দেখা হলো’।

মেঘপত্র, শাঁখ, আলোকবর্তিকা, শান্তিদূত, গৌতমী সাময়িকী থেকে তার গদ্য ও কবিতা প্রকাশিত হচ্ছে। বাংলাদেশের ৭১ জন কবিদের কবিতা নিয়ে কাব্য সংকলন ‘বাংলাদেশের ৭১ কবিতা’ -এ তার কবিতা প্রকাশিত হয়েছে, যা কলকাতা বইমেলায় স্থান পেয়েছে। কবিতার বইটি হিন্দি ও ইংরেজি ভাষায় অনুবাদ হওয়ার কথা রয়েছে।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/এসআই)