খুলনায় সোনালী ব্যাংকের ১২৭ কোটি টাকা আত্মসাতে মামলা

খুলনা ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৪৩

খুলনা সোনালী ব্যাংক করপোরেট শাখা থেকে ১২৬ কোটি ৮২ লাখ ৯৩ হাজার ২৮২ টাকা আত্মসাতের অভিযোগে পাট ব্যবসায়ী ও ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার খানজাহান আলী থানায় দুদকের খুলনা সমন্বিত কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মোহাম্মদ মোশাররফ হোসেন বাদী হয়ে এই মামলাটি দায়ের করেন। মামলা নং-০৬, ২২-০২-১৭ইং।

মামলার আসামিরা হলেন- সোনালী জুট মিলস্ লিমিটেডের চেয়ারম্যান এসএম এমদাদুল হোসেন বুলবুল, সোনালী ব্যাংক খুলনা করপোরেট শাখার সাবেক ডেপুটি জেনারেল ম্যানেজার বর্তমানে সোনালী ব্যাংক প্রধান কার্যালয়ের জেনারেল ম্যানেজার নেপাল চন্দ্র সাহা, অ্যাসিসট্যান্ট অফিসার গ্রেড-২ বর্তমানে খুলনার রায়েরমহল বয়রা শাখায় কর্মরত কাজী হাবিবুর রহমান, সিনিয়র প্রিন্সিপল অফিসার এবং জুটমিলস্, হিমায়িত মৎস্য ও বিবিধ ঋণ বিভাগের ইনচার্জ শেখ তৈয়্যবুর রহমান ও প্রাক্তন ডেপুটি জেনারেল ম্যানেজার সমীর কুমার দেবনাথ।

মামলার এজাহারে বলা হয়েছে, ২০০৯ সালের ১৮ ফেব্রুয়ারি সোনালী জুট মিলের চেয়ারম্যান এসএম এমদাদুল হোসেন বুলবুল সোনালী ব্যাংক প্রধান কার্যালয়ে ৮৫ কোটি ৮০ লাখ ৬৯ হাজার ১৭৪ টাকা ঋণ নেওয়ার আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে ব্যাংক পরিচালনা পর্ষদের পরিচালক মো. লুৎফর রহমান খান, কেএম জামান রোমেল, সাইমুম সরোয়ার কমল, অ্যাড. সতেন্দ্র চন্দ্র ভক্ত, মোছা. জান্নাত আরা হেনরি এবং সুবাস চন্দ্র রায়ের সমন্বয়ে গঠিত কমিটি ২০১০ সালের ২৩ ও ২৪ জানুয়ারি সরেজমিনে মিল পরিদর্শন করেন। পরে ওই কমিটি তদন্ত প্রতিবেদনে সোনালী জুটমিলস্ লিমিটেডকে সর্বোচ্চ ২০ কোটি টাকা ঋণ দিতে সোনালী ব্যাংক খুলনা করপোরেট শাখার তৎকালীন ডেপুটি জেনারেল ম্যানেজার নেপাল চন্দ্র সাহাকে নির্দেশ দেন।

২০১০ সালের ১২ জুলাই থেকে শুরু করে ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর পর্যন্ত কয়েক দফায় ৮৫ কোটি ৮০ লাখ ৬৯ হাজার ১৭৪ টাকা ঋণ নেয় সোনালী জুটমিলস্ লিমিটেডের চেয়ারম্যান এসএম এমদাদুল হোসেন বুলবুল। যার সুদাসল মিলে ওই টাকার বর্তমানে ১২৬ কোটি ৮২ লাখ ৯৩ হাজার ২৮২ টাকা অনাদায়ী ঋণ। মঞ্জুরপত্রের শর্ত প্রতিপালন না করায় ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় তদন্তে পরষ্পর যোগসাজশের অভিযোগ পাওয়া যায়।

এবিষয়ে দুদক খুলনার সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল হাই বলেন, অভিযোগের সুনির্দিষ্ট প্রমাণাদি পেয়ে মামলাটি দায়ের করা হয়েছে। আসামিদের গ্রেপ্তারে পুলিশ ও দুদক একসাথে কাজ করছে।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :