পৃথিবীর মতো আরও সাত গ্রহ আবিষ্কার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:০৭ | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:০৩

সৌরজগতের কাছাকাছি পৃথিবীর মতো আকৃতিসম্পন্ন সাতটি গ্রহের সন্ধান পেয়েছেন জ‌্যোতির্বিজ্ঞানীরা। জ‌্যোতির্বিজ্ঞানের ইতিহাসে যাকে বিরল আবিষ্কার বলা হচ্ছে। একটি নক্ষত্রকে ঘিরে গ্রহ সাতটি ঘূর্ণায়মান রয়েছে বলে বিজ্ঞানীরা জানান। গ্রহ সাতটিতে প্রাণের অস্তিত্ব থাকতে পারে বলে ধারণা তাদের। সূত্র: বিবিসি।

বুধবার জার্নাল ন্যাচার সাতটি গ্রহ আবিষ্কারের খবর জানিয়েছে। এর পাশাপাশি ওয়াশিংটনে অবস্থিত নাসার সদরদপ্তরেও সংবাদ সম্মেলন করে এই ঘোষণা দেওয়া হয়।

নাসার স্পিটজার স্পেস টেলিস্কোপ ও বেশ কয়েকটি ভূমিভিত্তিক পর্যালোচক সংস্থা এসব গ্রহের সন্ধান পেয়েছে বলে জার্নাল ন্যাচারে প্রকাশিত তথ্যে বলা হয়েছে।

পৃথিবী থেকে ৪০ আলোকবর্ষ দূরের নক্ষত্রটিকে ঘিরে গ্রহগুলোর এমন সন্ধানকে বিরল হিসেবে মনে করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। কারণ হিসেবে তারা জানান, গ্রহ সাতটি পৃথিবীর আকৃতির মতো। এগুলোর পৃষ্ঠে তরল পানির স্তর থাকতে পারে। সাতটি গ্রহের মধ্যে তিনটি প্রাণের বসবাসের উপযুক্ত হতে পারে।

গবেষণায় নেতৃত্ব দেয়া বেলজিয়ামের ইউনিভার্সিটি অব লিজ-এর জ্যোতির্বিদ মাইকেল গিলন বলেন, গ্রহগুলো একে অপরের অনেক কাছাকাছি এবং নক্ষত্রের খুব কাছে, যা বৃহস্পতি গ্রহের চারপাশে চাঁদের কথা মনে করিয়ে দেয়।

শীতল ও ক্ষুদ্রাকৃতির নক্ষত্রটির নাম দেওয়া হয়েছে ট্র্যাপিস্ট-১। জ্যোতির্বিজ্ঞানীদের মতে, ট্র্যাপিস্ট-১ নক্ষত্রের ই, এফ ও জি নামের তিনটি গ্রহ বাসযোগ‌্য এবং সেগুলোতে মহাসাগরও থাকতে পারে। এখানে বাসযোগ্য বলতে কোনও নক্ষত্রের চারপাশে ঘূর্ণায়মান গ্রহদের অবস্থানের এমন একটি এলাকা বোঝানো হয়, যে অবস্থানে থাকলে ওই গ্রহ বা গ্রহ পৃষ্ঠে তরল পানি থাকার সম্ভাবনা থাকে। বিজ্ঞানীরা জানান, টেলিস্কোপের সাহায্যে এসব গ্রহের বায়ুমণ্ডলীয় পরিস্থিতি গবেষণা করা যাবে।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা