সুইডেনে বাংলাদেশ দূতাবাসের ভাষাদিবস পালন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ১০:৪৭

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে সুইডেনে বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষ এক অনুষ্ঠানের আয়োজন করে। প্রথমেই ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি-আমি কি ভুলিতে পারি’ উপস্থিত সকলের সমবেত কণ্ঠে ‘মহান একুশের এই গানটি পরিবেশনের মধ্যদিয়ে অনুষ্ঠানটি শুরু হয়।

মহতি এই অনুষ্ঠানে ১৯৫২ সালের ভাষা আন্দোলনে নিহত আব্দুল জব্বার, বরকত, রফিক, শফিক, সালাম ও আউয়ালসহ সকল শহীদদের স্মৃতির স্মরণে ও শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। মাতৃভাষা আন্দোলনে নিহত সকল শহীদের এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করে, একুশের তাৎপর্য বর্ণনা করা হয়।

পরে বক্তব্য রাখেন- দূতাবাসের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত শেখ মো. শাহরিয়ার মোশাররফ। বাঙলা ভাষা ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি লাভের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যান্যদের অবদানের কথাও তিনি তুলে ধরেন।

অমর একুশে ফেব্রুয়ারি, ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেরিত বাণী পাঠ করেন দূতাবাসের কর্মকর্তারা।

মহান একুশের তাৎপর্য তুলে ধরে আলোচনায় অংশ নেন- সুইডেন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও বর্তমান আহ্বায়ক সামসুদ্দিন আহমেদ খেতু মিয়া, সদস্য সচিব লাভলু মনোয়ার, সদস্য শফিকুল আলম লিটন, সদস্য হেদায়েতুল ইসলাম শেলী, বঙ্গবন্ধু ফাউন্ডেশন সুইডেন শাখার সভাপতি প্রকৌশলী মাহফুজুর রহমান ভুইয়া, সাধারণ সম্পাদক নাজমুল হাছান খান, বাংলদেশ ছাত্রলীগ সুইডেন শাখার সিনিয়র সভাপতি সুমন হোসেন, শোভন চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে আরও ছিলেন- সুইডেন আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক শেখ মোখলেস মিরাজ কাজী তুষার, মনির, সাইফুল ইসলাম চুন্নু, নাহার মমতাজ, আফসার খান, ফয়সাল আহমেদ, একরামুল হকসহ বিভিন্ন সামাজিক ও কমিউনিটির ব্যক্তিবর্গ।

মহান একুশের অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য অতিথিদের ধন্যবাদ জানান দূতাবাসের ভারপ্রাপ্ত রাষ্টদূত এবং নৈশ ভোজের মাধ্যমে অনুষ্ঠানের শেষ হয়।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :