কাদের খানের উঠান খুঁড়ে ‘লিটনকে গুলি করা’ পিস্তল উদ্ধার

গাইবান্ধা প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ১১:৪২ | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ১০:৫৮

গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন হত্যায় গ্রেপ্তার জাতীয় পার্টির সাবেক সাংসদ আব্দুল কাদের খানের বাড়ির উঠান খুঁড়ে একটি পিস্তল উদ্ধার করেছে পুলিশ, যেটি দিয়ে লিটনকে গুলি করা হয়েছিল বলে ধারণা পুলিশের। এ সময় ছয় রাউন্ড গুলিভর্তি ম্যাগজিন ও খালি ম্যাগজিনও উদ্ধার করার কথা জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীটি।

বুধবার দিবাগত রাত বারোটার পর সুন্দরগঞ্জ উপজেলার ছাপরহাটি ইউনিয়নের খানপাড়া গ্রামের কাদের খানের বাড়ি থেকে এসব অস্ত্র উদ্ধার করা হয়।

সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিয়ার রহমান ঢাকাটাইমসকে বলেন, প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গতকাল দুপুর থেকেই কাদের খানের গ্রামের বাড়িটি ঘিরে রাখা হয়। এছাড়া বাড়ির সামনের দুটি পুকুর সেচ দিয়ে তল্লাশি চালানো হয়। কিন্তু সেখানে কোনো অস্ত্র পাওয়া যায়নি।

তিনি বলেন, তল্লাশির একপর্যায়ে রাত আনুমানিক বারোটার দিকে তার বাড়ির উত্তর পাশের উঠান খুঁড়ে একটি পিস্তল, ছয় রাউন্ড গুলিভর্তি ম্যাগজিন এবং একটি খালি ম্যাগজিন উদ্ধার করা হয়।

লিটন হত্যায় এই পিস্তল ব্যবহার করা হয়েছিল কি না এমন প্রশ্ন করা হলে ওসি বলেন, ‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত ছাড়া আমি এ ব্যাপারে কিছু বলতে পারবো না। আজ গাইবান্ধায় সংবাদ সম্মেলনে করে ঊর্ধ্বতন কর্মকর্তারা আপনাদের বিস্তারিত জানাবেন।’ তবে পুলিশের একটি সূত্র জানিয়েছে, রাতে কাদের খানের বাড়ি থেকে যে পিস্তলটি উদ্ধার করা হয়েছে, সেটি এমপি লিটন হত্যাকাণ্ডে ব্যবহার করা হয়েছিল।

গাইবান্ধা জেলা পুলিশ সুপার আশরাফুল ইসলাম জানান, এমপি লিটন হত্যায় আমাদের কাছে আরও তথ্য আছে। এসব তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হবে।

২০১৬ সালের ৩১ ডিসেম্বর সুন্দরগঞ্জের বামনডাঙ্গার নিজ বাড়িতে দুর্বৃত্তের গুলিতে আহত হওয়ার পর রংপুর মেডিকেলে মারা যান আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটন। হত্যায় জড়িত সন্দেহে নিজ দলের ও জামায়াত-শিবিরের নেতাকর্মীসহ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তারদের মধ্যে শাহীন, মেহেদি, হান্নান নামে তিনজন আদালতে হত্যার দায় স্বীকার করে জবানবন্দী দেন।

তারা আদালতকে জানান, জাতীয় পার্টির সাবেক এমপি আব্দুল কাদের খানের পরিকল্পনায় তারা এমপি লিটনকে হত্যা করে। হত্যায় অংশ নেয়া রানা নামে আরেকজন পলাতক আছেন।

তাদের জবানবন্দীর পর গত মঙ্গলবার কাদের খানকে তার বগুড়ার রহমাননগরের বাড়ি গ্রেপ্তার করে পুলিশ। সেদিনই তাকে নেয়া হয় গাইবান্ধায়।

বুধবার সকালে গাইবান্ধা জেলা পুলিশ সুপারের কার্যালয়ে সংবাদ সম্মেলন ডেকে পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি গোলাম ফারুক জানান, কাদের খানের অর্থায়ন ও পরিকল্পনায় এমপি লিটনকে হত্যা করা হয়। হত্যা মোট চারজন অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে তিনজন পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন।

আগামী নির্বাচনের কাদের খান নিজের পথ পরিষ্কার করতেই লিটনকে হত্যা করেন বলে ডিআইজি জানান। এছাড়া তার হত্যার পরিকল্পনায় জাতীয় পার্টির নেতা শামীম হায়দার পাটোয়ারিও ছিল বলে জানান তিনি।

পরে কাদের খানকে গাইবান্ধার মুখ্য বিচারিক হাকিম আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চাইলে বিচারক মঈনুল হাসান ইউসুফ ১০ দিনের রিমান্ডই মঞ্জুর করেন।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/প্রতিনিধি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :