ইতালিতে অঙ্কুর প্রতিযোগিতা অনুষ্ঠিত

কমরেড খোন্দকার, ইউরোপ ব্যুরো
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ১১:৪১

আয়োজনটি ছিল অঙ্কুরের ৭ম প্রয়াস। বাংলা ভাষা, বাংলা কৃষ্টি-সংস্কৃতি তথা বাংলাদেশের সাথে প্রবাসে বেড়ে ওঠা শিশুদের সেঁতুবন্ধন সৃষ্টি করাই এই আয়োজনের মূল উদ্দেশ্য।

ইতালির রাজধানী রোমের তপিনাত্তারায় ৬নং কমুনে হলে অঙ্কুর প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন ইতালিস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত ইকবাল সোবহান সিকদার। রাষ্ট্রদূত শিশুদের সাথে সময় কাটিয়ে প্রতিযোগীদের বাংলা ভাষার প্রতি আগ্রহী হতে উৎসাহিত করেন।

তিনি বলেন, বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে পাবার যে ইতিহাস তা বিশেষ করে প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মকে জানানো আমাদের কর্তব্য। আজকের এই শিশু অঙ্কুর একদিন হবে প্রবাসে বাংলা সংস্কৃতির ধারক বাহক। ভিন্ন দেশি সংস্কৃতির সাথে আদান-প্রদানের মাধ্যমে এরাই বাংলাকে তুলে ধরবে সারাবিশ্বে।

প্রতিযোগিতায় ৫ থেকে ১৫ বছরের শিশুরা বর্ণমালা, আবৃতি, চিত্রাঙ্কন ও সংগীত বিষয়ে অংশগ্রহণ করে তাদের মনে মাধুরীতে ফুটিয়ে তুলে বাংলা মায়ের প্রতিচ্ছবি।

এসময় উপস্থিত ছিলেন- অঙ্কুর প্রধান মনিরুজ্জামান মনিরসহ অঙ্কুর কর্মকর্তা ইফতেখারুল আলম কনক, সুস্মিতা সুলতানা, এম.এম হক রাজু ও নাজমুল আলম। এছাড়াও উপস্থিত ছিলেন- নন রেসিডেন্ট বাংলাদেশি সাংবাদিক সমিতির সভাপতি আল আমিন, ইউরো-এশিয়া কালচারাল অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুর রশিদ, কমিউনিটি ব্যক্তিত্ব কিটন শিকদার এবং কো-স্পন্সর সার্ভিস ইতালিয়ার কর্ণধার হৃদয় মনিরসহ সাংস্কৃতিকমনা ব্যক্তিত্ব।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :