সুনামগঞ্জে ১৩ মাসে ৬৬ খুন

মো. আমিনুল ইসলাম, সুনামগঞ্জ
| আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ১২:৩০ | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ১১:৫২
ফাইল ছবি

প্রান্তিক জেলা সুনামগঞ্জের বিভিন্ন উপজেলার গ্রামগুলোতে নানা ইস্যুকে সামনে রেখে দাঙ্গা হাঙ্গামায় ঘটছে খুনের ঘটনা। এছাড়াও তুচ্ছ ঘটনার জের ধরে হামলায় দিন দিন খুনের সংখ্যা বাড়তে থাকায় সুধী সমাজের মানুষজন পুলিশি নিরাপত্তা বৃদ্ধির দাবি জানিয়েছেন।

সম্প্রতি এসব ঘটনার সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনতে ও জেলার আইন শৃংখ্লা পরিস্থিতির উন্নয়নে হার্ডলাইনে এসেছে পুলিশ। চলছে বিশেষ অভিযান।

জেলা পুলিশের তথ্যে, গত এক বছর ১ মাস ১৭দিন সময়ের মধ্যে সুনামগঞ্জ জেলায় নানা ইস্যুতে হামলা-দাঙ্গা-হাঙ্গামায় ৬৬টি খুনের ঘটনা ঘটেছে। এর মধ্যে গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত সময়েই ঘটেছে ৫৫টি খুনের ঘটনা। গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বরের মধ্যে সুনামগঞ্জ সদর মডেল থানার আওতাধীন এলাকায় খুন হয়েছেন চার জন। দক্ষিণ সুনামগঞ্জ থানায় ৭ জন, তাহিরপুর থানায় ৬ জন, দোয়ারাবাজারে ৬ জন, বিশ্বম্ভরপুরে ৪ জন, দিরাইয়ে ৫ জন, ধর্মপাশায় ৩ জন, শাল্লায় ২ জন, মধ্যনগরে ১ জন, জগন্নাথপুরে ২ জন খুন হয়েছেন।

গত বছর সবচেয়ে বেশি খুনের ঘটনা ঘটে ছাতকে। সেখানে জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত সময়ে খুনের সংখ্যা ১৫।

এসব ঘটনায় প্রশ্নের মুখে পরে জেলার আইন শৃঙ্খলা ব্যবস্থা। তবে তাৎক্ষণিকভাবে অভিযান পরিচালনার মধ্যদিয়ে বিভিন্ন থানা পুলিশের হাতে ধরা পরে বেশ কয়েকটি হত্যার আসামি। উদ্ধার করা হয় হত্যায় ব্যবহৃত অস্ত্র।

এদিকে, চলতি বছরের জানুয়ারি থেকে ১৭ ফেব্রুযারি পর্যন্ত পরিসংখ্যানে জেলায় খুনের ঘটনা ঘটেছে আরো ১০টি। তবে এ পরিসংখ্যানের বাইরে রবিবার জেলার দেয়ারাবাজারে খুন হন আরো একজন। ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত পরিসংখ্যানে সুনামগঞ্জ সদরে খুন হয়েছে ১টি। জগন্নাথপুর থানা ১টি, ছাতকে ১টি, বিশ্বম্ভরপুরে ১টি, দিরাইয়ে ১টি, শাল্লায় ১টি, মধ্যনগরে ১টি খুনের ঘটনা ঘটেছে।

চলতি বছরের এক মাস ১৭দিন সময়ের মধ্যে সবচেয়ে বেশি খুনের ঘটনা ঘটেছে দোয়ারাবাজারে। সেখানে খুন হয়েছেন ৩ জন। নতুন খুনের ঘটনায় দোয়ারাবাজারে গত বছরের জানুয়ারি থেকে রবিবার পর্যন্ত সময়ে খুন হয়েছেন ৪ জন।

এ ব্যাপারে তরুণ আইনজীবী এনাম আহমেদ বলেন, আমাদের বিচারহীনতার সংস্কৃতি সারাদেশের ন্যায় আমাদের জেলায়ও দিন দিন খুনের ঘটনা বৃদ্ধি করছে, পুলিশের আইনি কার্যক্রমে ও তদন্ত কার্যক্রমে রাজনৈতিক নেতৃবৃন্দের হস্তক্ষেপে মারামারি হানাহানি বাড়ছে। যদি রাজনৈতিক ক্ষমতাশালীদের কবল থেকে পুলিশকে মুক্ত করা যেত এবং সঠিক তদন্তে প্রাপ্ত তথ্যাবলী আইনশৃঙ্খলা বাহিনী প্রকাশ করে অপরাধীকে আইনের আওতায় আনতে পারত- তাহলে খুনের ঘটনা খুব একটা ঘটত না।

সাংস্কৃতিক ব্যাক্তিত্ব অ্যাডভোকেট দেবদাশ চৌধুরী রঞ্জন বলেন, দিন দিন আমাদের জেলায় খুনের ঘটনা বাড়ছে এবং এর পেছনে একটি বড় কারণ হচ্ছে- আমাদের মধ্যে দিন দিন সামাজিক মূল্যবোধটা হারিয়ে যাচ্ছে। পাশাপাশি আমাদের পরস্পরের প্রতি যে ভাতৃত্ববোধ ছিল, তা এখন খুব একটা নেই বললেই চলে। ধর্মীয় কার্যাবলী থেকে আমরা দূরে সরে গেছি। কোন ধর্মভীরু মানুষ কখনো অপরাধমূলক কাজ করতে পারে না। আর পরিবারের দায়িত্বশীলতারও অভাব থাকায় এ ধরণের ঘটনা দিন দিন বেড়েই চলেছে।

এ ব্যাপারে সুনামগঞ্জের পুলিশ সুপার মো. হারুন অর রশিদ বলেন, জেলায় যেসব খুনের ঘটনা ঘটেছে- এর মধ্যে রাজনৈতিকভাবে কোন খুনের ঘটনা নেই বললেই চলে। তবে জলমহাল দখল নিয়ে যে কিছু ঘটনা ঘটেছে, আমরা এ ধরনের ঘটনা কমিয়ে আনতে জলমহালের সঙ্গে সংশ্লিষ্ট ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে মত বিনিময় করেছি। তাদের ছোট বড় সবধরনের বিরোধ নিষ্পত্তিতে আমরা কাজ করেছি। আমরা অধিকাংশ ঘটনাতেই অপরাধীকে ধরতে ও তাদের আইনের আওতায় আনতে সক্ষম হয়েছি। বর্তমানে পুলিশ হার্ডলাইনে রয়েছে এবং আমাদের বিশেষ অভিযান চলছে। জেলার সকল থানায় আলাদা আলাদাভাবে আমাদের পুলিশের বিশেষ দল অপরাধ দমনে আরো সক্রিয়ভাবে কার্যক্রম পরিচালনা করছে।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :