ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসে ভাষাদিবস পালিত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ১২:২২

গভীর শ্রদ্ধা আর ভালবাসায় ফ্রান্সস্থ বাংলাদেশ দূতাবাস পালন করেছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিনের শুরুতে ২১ ফেব্রুয়ারি সকাল সাড়ে সাতটায় রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম দূতবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও তা অর্ধনমিতকরণে মধ্যদিয়ে দিনের কর্মসূচির উদ্বোধন করেন।

এরপর দূতাবাস প্রাঙ্গণে অস্থায়ী শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রদূতসহ সর্বস্তরের কর্মকর্তা, কর্মচারী ও ফ্রান্স প্রবাসী বিভিন্ন সংগঠন।

এরপর বিকালে দূতাবাসের হেড অব চ্যান্সেরি হজরত আলী খানের পরিচালনায় এবং রাষ্ট্রদূত এম শহীদুল ইসলামের সভাপতিত্বে এক সংক্ষিপ্ত আলোচনা সভা হয়।

সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত পরে একে একে গীতা, বাইবেল ও ত্রিপিটক পাঠ শেষে ৫২ ভাষা আন্দোলনে শহীদদের সম্মানে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শুনান যথাক্রমে রাষ্ট্রদূত শহীদুল ইসলাম, কমার্সিয়াল কাউন্সিলর ফিরোজ উদ্দিন, ফার্স্ট সেক্রেটারি মিসেস আনিসা রহমান ও ফার্স্ট সেক্রেটারি ফারহানা আহমেদ চৌধুরী।

এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে আত্মাহুতি দেয়া বীর শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। একই সাথে মোনাজাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উত্তরোত্তর শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়। এসব অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্ধসহ বিপুলসংখ্যক ফ্রান্স প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

এ সময় অন্যান্যের মধ্যে আরো ছিলেন- বেনজির আহমেদ সেলিম, নাজিম উদ্দিন আহমেদ, মহসিন উদ্দিন খান লিটন, আশরাফুল ইসলাম, জামিরুল ইসলাম মিয়া, ওয়াহিদ ভার তাহের, আব্দুল্লাহ আল বাকি, ড. আবু সায়েদ জামাল, শিকাদার নূর, সোনাম উদ্দিন খালিক, মিন্টু চৌধুরী, শাহজাহান রহমান, সাগর খান, অধ্যাপক অপু আলম, শুভ্রত ভট্টাচার্য, সাংবাদিক শামসুল ইসলাম, লুৎফুর রহমান বাবু, আনোয়ার হুসেন, ফেরদৌস করিম আখঞ্জি, আব্দুল মালেক হিমু, ফরিদ আহমেদ রনি, এমদাদুল হক স্বপন, জাফর শাহ, ফয়সাল উদ্দিন প্রমুখ।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :