বেলজিয়ামে তিন প্রবাসী শিশুর জন্য বাংলাদেশের সম্মাননা

কমরেড খোন্দকার, ইউরোপ ব্যুরো প্রধান
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৪৫

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বেলজিয়ামের স্কুলে স্মরণ করা হয়েছে বায়ান্নর ভাষাশহীদদের। বেলজিয়ামের হাসেল শহরে বেসিস স্কুল দ্য পাজল নামের ওই স্কুলে ডাচ ভাষায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়।ওই স্কুলে পড়াশোনা করে তিন বাংলাদেশি শিক্ষার্থী।

এদিন সকালে স্কুল ক্যাম্পাসে তৈরি প্রথম অস্থায়ী শহীদ মিনারে ভাষাশহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন স্কুলটির ডিরেক্টর পাউল মার্কেল। এ সময় উপস্থিত ছিলেন সিটির সরকারি কর্মকর্তা গেরেজ সুইটস।

তিন শতাধিক ছাত্রছাত্রীর উপস্থিতিতে ডাচ্ ভাষায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরেন পাউল মার্কেল। কোমলমতি ছাত্রছাত্রীরা ভাষা আন্দোলনের ইতিহাস মনোযোগ সহকারে শোনে এবং তারাও অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

ডিরেক্টর পাউল মার্কেল বলেন, ‘আমরা অত্যন্ত শ্রদ্ধাশীল আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতি এবং সবচেয়ে বড় বিষয় হলো, আমার স্কুলে তিনজন বাংলাদেশি ছাত্রছাত্রী পড়াশোনা করে। আমি মনে করি, তাদের জন্য তাদের মায়ের ভাষার জন্য আমাদের সবার শ্রদ্ধা দেখানো উচিত।’

এ ঘটনায় স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি লতিফ শহিদুল হক।

জানা যায়, এ আয়োজনের পেছনে প্রধান উদ্যোক্তা হিসাবে কাজ করেন বেলিজিয়াম আওয়ামী লীগের সহসভাপতি হুমায়ুন মাকসুদ হিমু ও যুগ্ম সম্পাদক দাউদ খান সোহেল।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :