ফ্লোরিডায় ফোবানাকে ‘না’ ঘোষণা

ফ্লোরিডা (যুক্তরাষ্ট্র) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:২৬

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ‘বাংলাদেশ কালচারাল অরগনাইজেশন অব ফ্লোরিডা’ নামে ফোবানার আদলে সর্বদলীয় ঐক্যের ভিত্তিতে নতুন এক সাংস্কৃতিক সংগঠনের জন্ম হলো।

নতুন সংগঠনের প্রেস ব্রিফিংয়ে বলা হয়েছে, ‘এটি ১৭ দলীয় ঐক্যের ভিত্তিতে রাজনৈতিক, অরাজনৈতিক, সাংস্কৃতিক ও কমিউনিটিভিত্তিক সংগঠনের একটি বহুদলীয় ঐক্যের সংগঠন। সম্পূর্ণ বাংলা সংস্কৃতিসহ বাংলাদেশ ও বাংলাদেশীয়দের সকল জাতীয় উৎসব ও কর্মকাণ্ড পরিচালিত হবে এই ব্যানারে। যা ফোবানার অনিয়ম ও অশালীনের বিরুদ্ধে একটি জোরাল প্রতিবাদ।’

এ পর্যন্ত তিন দফায় জরুরি সভা অনুষ্ঠিত হয়। এটি বুধবার ডিক্সি হাইওয়ে হলিউডের অস্থায়ী কার্যালয়ে সভার তৃতীয় দিন ছিল। সভায় ১৭১ সদস্যের কমিটি ঘোষণা করা হয়।

‘বাংলাদেশ কালচারাল অরগনাইজেশন অব ফ্লোরিডা’ নামে বর্তমানের সর্ববৃহৎ এই সংগঠনটিতে চিফ অ্যাডভাইজার মো. দিনাজ খান, চেয়ারম্যান কুদরত-ই-খোদা, সাধারণ সম্পাদক নাঈম খান ও চিফ কো-অর্ডিনেটর ব্যারিস্টার মনির হোসাইনের নাম সর্বসম্মতিক্রমে ঘোষণা করা হয়।

সংগঠনের প্রেস ব্রিফিংয়ে আরো জানানো হয়- ‘সভার অ্যাজেন্ডার মধ্যে ছিল কমিটি গঠন ও নাম ঘোষণা, ফান্ড রাইজিং ও পরিচালনা পদ্ধতির নির্দেশনা, নির্দলীয় বাঙালিয়ানা নীতি স্থায়ীকরণে সর্বসম্মতি, ফোবানা ও এশিয়ান ট্রেড ফেয়ার পরিচালনা কমিটির কিছু নির্দিষ্ট ব্যক্তির বিরুদ্ধে আনিত অভিযোগের কোন সুরাহা না হওয়ায় ঐ দুটি সংগঠনকে ‘না’ ঘোষণাসহ আরো বেশ কিছু দিকনির্দেশনা।

এ প্রসঙ্গে বাংলাদেশ কালচারাল অরগনাইজেশন অব ফ্লোরিডার চেয়ারম্যান কুদরত-ই খোদা বলেন, ‘মনির হোসেন কাজল ছাত্রজীবনে ডবল স্টান্ড করা তুখোড় ছাত্র ছিলেন এবং রাজনৈতিক জীবনেও তিনি একজন সফল রাজনীতিবিদ। যার সাথে স্বাভাবিক সৌজন্য ব্যবহারে ব্যর্থ হওয়ায় তাদের বিরুদ্ধে আমাদের প্রথম প্রতিবাদ হচ্ছে ফোবানার আদলে তার চেয়েও বড় ফোবানার জন্ম দিয়ে একটি অরাজনৈতিক বাংলাদেশি সংগঠন পরিচালনা করা।’

এ প্রসঙ্গে সংগঠনের সাধারণ সম্পাদক নাঈম খানসহ উপস্থিত কয়েকজন বক্তারা বলেন, ‘কোন না কোন সময়ে এই দুটি সংগঠন কারো না কারো সাথে অপ্রীতিকর সব বিবাদে জড়িয়ে পড়ে- যা অত্যন্ত লজ্জাজনক।’

সংগঠনের পক্ষ হতে আগামী ৭ ও ৮ অক্টোবর সংগঠনটির পরবর্তী কার্যক্রম হিসেবে বাংলাদেশ কালচারাল ফ্যাসিস্টভালের ঘোষণা দেয়া হয়। লিথম্যান থিয়েটারকে ভ্যানু হিসেবে সকলের প্রস্তাবে গৃহিত হয়।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/এমএএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :