‘দেয়াল’ মুমিনুলকে নিয়ে চিন্তার ভাজ হাথুরাসিংহের কপালে

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১১:২১ | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:৫৭

টেস্টে তিনি বাংলাদেশের সেরা ব্যাটসম্যান।এক সময় তার ব্যাটিং গড় ছিল ৫৭-এর মতো। এখন সেটা ৫০-এর আশেপাশে। ৫০- এর আশেপাশে ব্যাটিং গড় থাকে গ্রেট ব্যাটসম্যানদের। মুমিনুলের ব্যাটে গ্রেটনেসের আভাস মিলেছিল শুরু থেকেই। সেটা ধরেই রেখেছিলেন। অসাধারণ টেকনিক, টেম্পারামেন্ট, সাহস, উইকেটে টিকে থাকার কৌশল- সব মিলে মুমিনুলকে মনে করা হতো বিশ্বমানের টেস্ট ব্যাটসম্যান হিসেবে। মিস্টার দেয়াল বিশেষণটাও নামের পাশে জুড়ে গিয়েছিল।

কিন্তু এই অসাধারণ ব্যাটসম্যানটির কঠিন সময় চলছে এখন। অনেক দিন ধরেই আসল মুমিনুলকে দেখা যাচ্ছে না। ব্যাটে সেই আগের টেকনিক নেই। লম্বা ইনিংসও খেলতে পারছেন না। গত ছয় ইনিংসে মাত্র একটি হাফ নেঞ্চুরি এসেছে তার ব্যাট থেকে। তাই মুমিনুলকে নিয়ে কিছুটা চিন্তিত টিম ম্যানেজমেন্ট।

ব্যাটিং কোচ সামরাবিরা তাকে বাড়তি সময় দিচ্ছেন। সময় দিচ্ছেন হেড কোচ চন্ডিকা হাথুরাসিংহেও। ভারত সফরের পর মুমিনুলকে দুটো কাজ দিয়েছিলেন হাথুরাসিংহে। একটা হলো স্পিনারদের বিপক্ষে সাবলীল হওয়া। এবং অপরটি হচ্ছে, লম্বা সময় উইকেটে থাকা। বাংলাদেশি বাটসম্যানদের পেস বোলিংয়ের বিপক্ষে দুর্বলতা থাকলেও মুমিনুল অনেকটাই ব্যতিক্রম।এক সময় স্পিনও ভালো খেলতেন তিনি। কিন্তু ইদানীং স্পিনে যেন খেই হারিয়ে ফেলছেন প্রায়শই। তাই বিসিএলে স্পিন বোলিং ঠিকঠাক সামলানোর দায়িত্ব দেওয়া হয়েছিল মুমিনুলকে।

কিন্তু কোচের সেই কাজ সফলভাবে করতে পারেননি মুমিনুল। লঙ্গার ভার্সন ক্রিকেট লিগ বিসিএলেও তার ব্যাট হাসেনি। দুই ইনিংসে তিনি রান করেছেন ২৪ ও ১৯। এবং দুবারই তাকে আউট হতে হয়েছে স্পিনারদের কবলে পড়ে।

শ্রীলঙ্কা সফরে তাদের স্পিনই বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ওখানে গিয়ে সব দলকেই স্পিনে ঘায়েল হতে হয়। তবে বিসিএল প্রস্তুতিতে মুমিনুল হতাশ হলেও শ্রীলঙ্কা সফরে ভালো করা অবশ্য প্রত্যয় ব্যক্ত করলেন,‘ দুটো ইনিংসেই আমি বড় স্কোর করতে পারিনি। ইচ্ছা ছিল লম্বা সময় ধরে উইকেটে পড়ে থাকার। কিন্তু সেটা হয়নি। প্রস্তুতিটা আরো ভালো হলে ভালো হতো। যাহোক, শ্রীলঙ্কায় এসব ভুলক্রুটি কাটিয়ে ওঠার চেষ্টা করব। আশা করি ওখানে ভালো করব।’

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ২৭ ফেব্রুয়ারি শ্রীলঙ্কা রওনা হবে বাংলাদেশ দল। ৭ মার্চ গলেতে শুরু হবে প্রথম টেস্ট।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :