ইতালির পালেরমোতে ভাষাদিবস পালিত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১০:১৬

‘একুশ আমার চেতনা, একুশ আমার অহংকার’- এই স্লোগানকে বুকে ধারণ করে বাংলাদেশ তরুণ প্রজন্ম পালেরমো ইতালির উদ্যোগে এবারই প্রথম ঐতিহাসিক মাচ্ছিমো থিয়েটার প্রাঙ্গণে অস্থায়ী শহীদ মিনারে পালেরমোর সকল রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ সকল প্রবাসী বাংলাদেশিকে নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়।

প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে শিশু-কিশোরসহ পালেরমোর সর্বস্তরের মানুষের ঢল নামে শহীদ বেদিতে। সিসিলি আওয়ামী লীগ, যুবলীগ, বিএনপি, যুবদল পালেরমো সিসিলি শাখা ও তার অঙ্গসংগঠন, জাতীয়পার্টি ইতালি শাখা, পালেরমো পৌরসভার উপদেষ্টা পরিষদ ও বাংলা সার্ভিস, শ্রী শ্রী লক্ষ্মী নারায়ণ সার্বজনীন মন্দির পালেরমো, ইতালি, দুর্বার যুব সমাজ, বন্ধু সমাজ পালেরমোসহ নানা পেশাজীবী প্রবাসী বাংলাদেশিরা ৫২ এর ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনারে প্রবাসে একুশ ও আগামী প্রজন্ম শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদের তরুণ প্রজন্ম পালেরমো ইতালির সভাপতি এজাজ আল মাছুমের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ইটালীয়ান সাংবাদিক, প্রশাসনিক ব্যক্তিবর্গ, পালেরমোর পৌরসভার উপদেষ্টা পরিষদের সদস্যবৃন্দসহ পালেরমোর বাংলাদেশি কমিনিউটির বিশিষ্ট ব্যক্তিবর্গ।

আলোচনা সভায় বক্তারা ৫২ এর ভাষা আন্দোলনে ভাষা শহীদের মহান আত্মত্যাগের কথা স্মরণ করে বলেন, প্রবাসের মাঠিতে মাতৃভাষা বাংলা ও তার গৌরব মাখা ইতিহাস আগামীর প্রজন্ম ও বিদেশিদের কাছে তুলে ধরতে এই চর্চা অব্যাহত রাখতে হবে।

তার আরো বলেন, পালেরমোতে বিশাল বাংলাদেশি জনগোষ্ঠীর বসবাস, এবারের মত প্রতিবছর দিনটি পালনের লক্ষে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণের লক্ষ্যে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :