ইতালিতে যথাযোগ্য মর্যাদায় মহান একুশে পালন

কমরেড খোন্দকার, ইউরোপ ব্যুরো
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:২২

মহান একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করেছে মিলান কনস্যুলেট। গত মঙ্গলবার স্থানীয় একটি হলরুমে শহীদ দিবসে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রেরিত বাণী পাঠ করা হয়।

স্বাগত বক্তব্য রাখেন কনস্যুলেটের জেনারেল রেজিনা আহমেদ। তিনি সকল শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতিবাদ্য বিষয়ের উপর বিস্তারিত তুলে ধরেন। ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ভূমিকা, ইউনেস্কোর আন্তর্জাতিক, মাতৃভাষা দিবসের স্বীকৃতি লাভের ক্ষেত্রে শেখ হাসিনার ভূমিকার প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি টেকসই উন্নয়নে ২০৩০ সালে লক্ষমাত্রা অর্জনে মাতৃভাষা পঠন পাঠনে বহু বার্ষিক শিক্ষা ব্যবস্থাকে গুরুত্ব প্রদানের জন্য ইতালিসহ সকল দেশকে আহ্বান জানান।

তিথি হিসাবে বক্তব্য রাখেন- দিয়ানা দি মারকে, ফ্রান্স কনসাল জেনারেল অলিভিয়ের ব্রসেত, ভারতীয় কনসাল জেনারেল চরণজিৎ সিংসহ ইতালিয়ান কমিউনিটির এবং স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

পরিশেষে ভাষা আন্দোলের উপর একটি ভিডিও প্রদর্শন করা হয় এবং ইতালিয়ান ও বাংলাদেশি শিশু কিশোরদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

নাপলি: ইতালির নাপলিতে খেলাঘরের আয়োজনে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। গত বুধবার নাপলির পালমা কম্পানিয়ার আবেদীন সেন্টারে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রথমেই পবিত্র কোরআন তেলাওয়াত করেন খেলাঘরের সদস্য সাকিব হাসান। খেলাঘরের সভাপতি সোহেল মাহমুদের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক আবু তালিব মিঠুর পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন নাপলি আওয়ামী লীগ ও অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ নাপলির সভাপতি নাদিম বেপারী।

বিশেষ অতিথি ছিলেন নাপলি আওয়ামী লীগের সহ-সভাপতি জয়নাল আবেদীন ফেরদাউস উকিল, মিজানুর রহমান বাচ্চু, ইতালিয়ান আইনজীবী অত্তাবিও, শাহজাহান চুন্নু, বশির আহম্মদ, নাপলি আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক হুমায়ুন কবির, সহ-সাংগঠনিক সম্পাদক ফারুখ হাসান, খেলাঘরের সাধারণ সম্পাদক মোল্লা মনিরুজ্জামান মনির, সাল্লু, রিপন মাদবর, জাহাঙ্গীর মুনসী, হোসাইন প্রমুখ।

ভেনিস: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইতালির ভেনিসে মারগারায় আয়োজন করা হয় আলোচনা সভা ও অস্থায়ী শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ।

মঙ্গলবার সন্ধ্যায় স্থানীয় একটি হলে আয়োজিত আলোচনা সভায় অংশ নেন- স্থানীয় বাংলাদেশি, ইতালিয়ান, আমেরিকান, আফ্রিকানসহ বিভিন্ন দেশের মানুষ।

এ সময় আলোচনায় উঠে আসে ১৯৫২ সালে বাংলা ভাষা রক্ষার দাবি আদায়ে নিহত শহীদ সালাম, রফিক, জব্বার, বরকতসহ যারা প্রাণ দিয়েছিলেন তাদের আত্মত্যাগের কথা।

আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য মজিবর রহমান সরকার, ভেনিস বাংলা স্কুলের সভাপতি সৈয়দ কামরুল সারোয়ার, সোনিয়া ইসলাম, ক্লাউডিয়া কারবনি, জিবি মাউওয়াই, একি রিলিয়া আরান্দা, নান দিনো কাপোভিলা প্রমুখ।

আলোচনা শেষে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানান প্রবাসী বাংলাদেশি নারী পুরুষ শিশুসহ অন্যান্য দেশের প্রবাসীরা।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :