চাঁপাইনবাবগঞ্জে যততত্র গড়ে উঠেছে ইটভাটা

জহুরুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৫০

প্রশাসনের অনুমোদন ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই, চাঁপাইনবাবগঞ্জে যততত্র ফসলি জমি নষ্ট করে গড়ে উঠেছে ইটভাটা। এসব ইটভাটার কালো ধোঁয়া ও ছাই দূষিত করছে পরিবেশ এবং চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে মূল্যবান আমবাগান। এ বিষয়ে প্রশাসন নীরব।

অন্যদিকে, মাটির উপরিভাগ নষ্ট হওয়ায় ফসলি জমি হারিয়ে বিপাকে পড়ছেন অনেক কৃষক। সরকারি নীতিমালার তোয়াক্কা না করে কাঠ পোড়ানো হলেও প্রশাসনের পক্ষ থেকে এখনো নেয়া হয়নি কোন উদ্যোগ। তবে প্রশাসন বলছে, হাইকোর্টে রিট থাকায় নেয়া যাচ্ছে না কোন ব্যবস্থা।

জানা গেছে, ইটভাটার পাশেই ধানক্ষেত, আমবাগান ও ফসলি জমি। এতে দূষিত হচ্ছে- পরিবেশ, ধ্বংস হচ্ছে জীববৈচিত্র্য। যার বিষাক্ত কালো ধোঁয়ায় নষ্ট হচ্ছে জেলার অর্থকরী ফসল আমবাগান, ফসল ও আশপাশের পরিবেশ। আর ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩' অনুয়ায়ী, চাঁপাইনবাবগঞ্জ জেলায় যত্রতত্র গড়ে উঠা ১৫৬টি ইটভাটায় নেই প্রশাসনের অনুমোদন ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র।

কৃষকদের অভিযোগ, ইটভাটাগুলোতে কোন নিয়মই মানা হয় না। এখানে অনিয়মই নিয়ম। তবে এসব বিষয়ে কথা বলতে রাজি হয়নি ভাটা মালিকরা।

অভিযোগ রয়েছে, ইটভাটাগুলোর অনুমোদন না থাকলেও প্রশাসনকে ম্যানেজ করে অবাধে চলছে এসব ইটভাটা।

চর অনুপনগর গ্রামের মনিরুল ইসলাম জানান, কয়লা ব্যবহার করার কথা থাকলেও দীর্ঘদিন ধরে ইট ভাটাগুলোতে অবাধে পোড়ানো হচ্ছে কাঠ।

এই সবকিছুই হচ্ছে প্রশাসনের নাকের ডগায়। আর প্রশাসন ব্যবস্থা না নেয়ায় চরম ক্ষুব্ধ এলাকাবাসী।

জেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি শফিকুল আলম ভোতা জানান, সরকার হঠাৎ করেই ১২০ ফিট চুল্লির ভাটা বাতিল করে পরিবেশসম্মত ঝিকঝাক বা হাওয়া ভাটা চালু করার নির্দেশ দেয়ায় অনেক ভাটা মালিক বেকায়দায় পড়েছেন। কেননা, এ পরিবেশসম্মত নতুন নিয়মে এ ভাটা চালু করতে মোটা টাকা বিনিয়োগের দরকার। অন্যদিকে এ নিয়মে ভাটা তৈরিকরণে দেশে কারিগরের সংকট রয়েছে। সে ক্ষেত্রে পুরাতন ভাটা মালিকদের এ নতুন নিয়মে ভাটা তৈরিকরণে আরো সময়ের দাবি করেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক মো. মঞ্জুরুল হুদা, মাটির উপরিভাগের স্তর নষ্ট হওয়ায় ব্যাহত হচ্ছে ফসল উৎপাদন। দিন দিন হ্রাস পাচ্ছে কৃষি জমি।

তবে প্রশাসন বলছে, ইটভাটা মালিকদের হাইকোর্টে রিট থাকায় এসব অবৈধ ইটভাটার বিপক্ষে নেয়া যাচ্ছে না কোন ব্যবস্থা।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান জানান, বতর্মানে যে ইটভাটাগুলো রয়েছে- অধিকাংশ ইটভাটার লাইসেন্স নেই। আর সনাতন পদ্ধতিতে ১২০ ফিট ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩' অনুসারে মাটির উপরের স্তর ব্যবহার করলে দুই লাখ টাকা জরিমানা বা ২ বছরের জেল অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

কিন্তু আইন থাকলেও নেই তার বাস্তবায়ন। আর ইটভাটায় কাঠ পোড়ানো বন্ধ ও পরিবেশ আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করার দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :