সন্ত্রাস দমনে জাতিসংঘের সামর্থ্য নিয়ে সভা অনুষ্ঠিত

মাহফুজুল আলম মাহফুজ, ফ্লোরিডা প্রতিনিধি
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:০৩

জাতিসংঘের বৈশ্বিক সন্ত্রাস দমন কৌশল বাস্তবায়ন ও সন্ত্রাস প্রতিরোধে সামর্থ্য বাড়ানোসংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয়েছে জাতিসংঘ সদর দপ্তরে।

গত ২২ ফেব্রুয়ারি​ ‘জাতিসংঘের বৈশ্বিক সন্ত্রাস দমন কৌশল’ বাস্তবায়নসংক্রান্ত ওই সভায় সভাপতিত্ব করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। জাতিসংঘের সাধারণ পরিষদের প্রেসিডেন্ট পিটার থমসন আয়োজিত বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ।

​উদ্বোধনী বক্তৃতায় মাসুদ বিন মোমেন বলেন, ‘এই সভা জাতিসংঘের বৈশ্বিক সন্ত্রাস দমন কৌশল বাস্তবায়ন এবং সন্ত্রাস প্রতিরোধে জাতিসংঘের সামর্থ্য বৃদ্ধি করতে একটি তাৎপর্যপূর্ণ পদক্ষেপ।’

সন্ত্রাস প্রতিরোধের ক্ষেত্রে বৈশ্বিক প্রচেষ্টা আরও শক্তিশালী করতে একযোগে কাজ করার তাগিদ দিয়ে স্থায়ী প্রতিনিধি বলেন, ‘সন্ত্রাসবিরোধী বৈশ্বিক কৌশল ও এর চারটি স্তম্ভের বাস্তবায়ন এগিয়ে নিতে হবে। সন্ত্রাসের বিস্তার উৎসাহিত করে এমন বিষয়গুলো চিহ্নিত করে তা মোকাবিলা করতে হবে।’

সভায় জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ সন্ত্রাস দমন বিষয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন এবং জাতিসংঘের সন্ত্রাস প্রতিরোধের সামর্থ্য ও সমন্বয় বাড়াতে কিছু প্রস্তাব রাখেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনের ৭০/২৯১ নম্বর প্রস্তাব অনুযায়ী মহাসচিবকে এই দায়িত্ব দেয় সদস্যরাষ্ট্রগুলো।

সদস্যরাষ্ট্রগুলোর মতামত ও পরামর্শ অনুসারে মহাসচিব গুতেরেজ আগামী কয়েক সপ্তাহের মধ্যে জাতিসংঘের সাধারণ পরিষদে তার সুনির্দিষ্ট প্রস্তাব পেশ করবেন বলে আশা করা যাচ্ছে।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :