জমে উঠেছে বগুড়ার বইমেলা

প্রতীক ওমর, বগুড়া
| আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:০৮ | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৫৬

জমে উঠেছে বগুড়ার বইমেলাও। ঢাকার বাইরে প্রতিবছর উত্তরের এই জেলায় ফেব্রুয়ারির ২০ তারিখ থেকে শেষ দিন পর্যন্ত মেলা চলে। মেলায় স্থানীয় বইবিক্রেতা, প্রকাশনী সংস্থা, সাংস্কৃতিক সংগঠন মেলায় অংশ নেয়। প্রতিবছরের ন্যায় এবারো সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার নেতৃবৃন্দ এ মেলার আয়োজন করেন। বগুড়ার পাশাপাশি ঢাকা ও বাইরের বিভিন্ন জেলার বই ব্যবসায়ীরা বগুড়ার মেলায় এবারো অংশ নিয়েছেন।

বগুড়ায় তুলনামূলক শিক্ষাপ্রতিষ্ঠান বেশি হওয়ায় এখানে শিক্ষার্থীর পরিমাণও বেশি। ফলে এসব শিক্ষার্থীর পদচারণায় মেলা প্রাঙ্গণ জমজমাট হয়ে ওঠে।

মেলা কমিটির তথ্যমতে, এবারের মেলায় মোট স্টল সংখ্যা ৭০টি। এর মধ্যে বগুড়ার বাইরে থেকে আসা স্টল আছে ১৫টির মত। মেলায় শিশুদের বইয়ের পাশপাশি মুক্তিযুদ্ধভিত্তিক বই বেশি বিক্রি হচ্ছে।

বগুড়া জিলা স্কুলের সামনের সড়কে মেলা হওয়ায় স্কুল ছুটি এবং টিফিনের সময় মেলায় ভিড় করছে শিক্ষার্থীরা। বিশেষ করে বেশি জমে উঠছে ছুটির দিনগুলোতে। অভিভাবকরা ছুটির দিনগুলো বাচ্চাদের নিয়ে মেলায় আসছে। তাদের পছন্দমত বইও কিনছে।

কথা হয় নাটাইপাড়া এলাকার সুমাইয়ার সাথে, সে স্থানীয় ইয়াকুবিয়া স্কুলের ছাত্রী। বাবার সাথে মেলায় এসে দুটি বই কিনেছে। আরিফ বখতিয়ারের কিশোর কবিতার বই ‘মন হয়ে যায় ঘুড়ি’, আসাদ জোবায়েরের ‘বোতাম খোলা দুপুর’।

ঢাকার প্রকাশনী সংস্থা বাবুই-এর সত্বাধিকারী কাদের বাবু জানান, তার প্রকাশনা কেবলমাত্র শিশুদের জন্য। শিশুদের চাহিদা অনুযায়ী তিনি বই প্রকাশ করে থাকেন। এবারো তিনি শিশুদের জন্য মজার মজার বই প্রকাশ করেছেন। আসাদ চৌধুরীর ‘রাজকন্যা ও একটি মটরশুটি’, বিশ্বজিৎ দাসের সায়েন্স ফিকসন গল্প ‘বিজ্ঞানী নাবিল আহমেদের আজব যত কাণ্ড’, ফারুক নওয়াজের ‘ভাইবোন এক সমান’ উল্লেখযোগ্য। তিনি বলেন, তার স্টলে শিশুদের উপস্থিতি বেশি।

এছাড়াও বগুড়ার স্থানীয় প্রকাশনী সংস্থা ‘পৃষ্ঠা’ প্রকাশনের ব্যানারে দশটির বেশি বই মেলায় এসেছে। আব্দুল মান্নান সরদারের কাব্যগ্রন্থ ‘আমারো আসবে দিন’, অরণ্য আপনের উপন্যাস ‘মৃত্যুনদীর গান’, জিয়াউল হকের প্রবন্ধের বই ‘অন্তর মম বিকশিত করো’, সিরাজুল ইসলামে কাব্যগ্রন্থ ‘শতজনমের গান’, চপল সাহার ভ্রমণ কাহিনী ‘মধ্যরাতের সূর্য’, আবু সুফিয়ানের কাব্যগ্রন্থ ‘বিবর্ণ পাণ্ডুলিপি’, আনোয়ারুল হকের প্রবন্ধ ‘সুদের টাকা কাল্পনিক’, আসলাম প্রধানের ছড়ার বই ‘ছড়ার ভেতর গল্প’। এছাড়াও প্রতিদিন মেলায় আসছে নতুন নতুন বই। এসব বই মেলা কর্তৃপক্ষের মাধ্যমে সন্ধ্যায় মোড়ক উন্মোচন হচ্ছে।

কথা হয়, একাত্তরের পাঠশালা স্টলের তিতাসের সাথে। তিনি জানান, বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার আসল ইতিহাস জানানোর জন্য তিনি এসবের উপর লেখা বইগুলোকে স্টলে ঠাঁই দিয়েছেন। মেরায় স্টল নেয়ার উদেশ্য যুবকদের বই পড়ার দিকে মনোযোগী করানো।

এদিকে বৃহস্পতিবার মেলায় পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচন হয়। কবি আব্দুল মান্নান সরদারের কাব্যগ্রন্থ ‘আমারো আসবে দিন’ গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর সামস্ উল আলম জয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্যোসাল ইসলামী ব্যাংকের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট সাইদুর রহমান, বইটির রচিয়তা আব্দুল মান্নান সরদার, সম্মিলত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না, সাধারণ সম্পাদক আবু সাইদ, বগুড়া প্রেসক্লাবের সাবেক সভাপতি রেজাউল হাসান রানু, বৃহত্তর বগুড়া সমিতির সাংগঠনিক সম্পাদক মাসুদ তালুকদার, রোটারিয়ার মোস্তাফিজুর রহমান, রোটারিয়ান ববিতা রানী।

সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সভাপতি তৌফিক হাসান ময়না জানান, এবারের মেলায় গতবারের চেয়ে বেশি স্টলের আয়োজন করা হয়েছে। অন্য যেকোন বারের তুলনায় এবারের মেলা বেশি জমে উঠেছে। মেলার নিরাপত্তা জোরদারের জন্য পুলিশি সহযোগিতাসহ প্রশাসনের সব ধরনের সহযোগিতা পাচ্ছি।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :