সন্ত্রাস দমনে বৈশ্বিক প্রচেষ্টা শক্তিশালী করুনঃ জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি

ঢাকাটাইমস, যুক্তরাষ্ট্র প্রতিনিধি
| আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ২১:১৮ | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ২১:০৫

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত ও জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন সন্ত্রাস প্রতিরোধের ক্ষেত্রে বৈশ্বিক প্রচেষ্টাকে আরও শক্তিশালী করতে সব সদস্য রাষ্ট্রের একযোগে কাজ করার উপর গুরুত্বারোপ করেছেন।

​নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে বৃহস্পতিবার অনুষ্ঠিত ‘জাতিসংঘের বৈশ্বিক সন্ত্রাস দমন কৌশল’ বাস্তবায়ন সংক্রান্ত একটি সভায় মহাসচিব আন্তোনিও গুতেরেজের উপস্থিতিতে সভাপতির বক্তৃতায় কূটনীতিক মাসুদ বিন মোমেন এ মন্তব্য করেন বলে জানান ফার্স্ট সেক্রেটারি প্রেস নূরে এলাহি মিনা।

মোমেন বলেন, 'এই সভা জাতিসংঘের বৈশ্বিক সন্ত্রাস দমন কৌশল বাস্তবায়নে এবং জাতিসংঘের সন্ত্রাস প্রতিরোধের সামর্থ্যকে বাড়াতে একটি তাৎপর্যপূর্ণ পদক্ষেপ। সন্ত্রাসবিরোধী বৈশ্বিক কৌশল ও এর চারটি স্তম্ভের বাস্তবায়নকে এগিয়ে নিতে হবে। সন্ত্রাসের বিস্তারকে উৎসাহিত করে এমন বিষয়গুলোকে চিহ্নিত করে সেগুলো মোকাবিলা করতে হবে'।

​সভায় বক্তৃতাকালে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ সন্ত্রাস দমন বিষয়ে দিক-নির্দেশনা দেন। জাতিসংঘের সন্ত্রাস প্রতিরোধ সামর্থ্য ও সমন্বয় বাড়াতে কিছু প্রস্তাবনা রাখেন মহাসচিব।

মিনা জানান, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনের ৭০/২৯১ নম্বর প্রস্তাবনা অনুযায়ী মহাসচিবকে সদস্য রাষ্ট্রগেুলো এই দায়িত্ব দেন। সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিরা সন্ত্রাস দমনে জাতিসংঘের সক্ষমতা বাড়াতে মহাসচিবের এই উদ্যোগের বিষয়ে তাঁদের বক্তব্য দেন। ​সদস্য রাষ্ট্রগুলোর মতামত ও পরামর্শ অনুসারে মহাসচিব গুতেরেজ আগামী কয়েক সপ্তাহের মধ্যে জাতিসংঘের সাধারণ পরিষদে তাঁর সুনির্দিষ্ট প্রস্তাবনা পেশ করবেন বলে আশা করা যাচ্ছে।

(ঢাকাটাইমস/২৪ ফেব্রুয়ারি/প্রতিনিধি/এসএএফ/ জেডএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :