সরকারি বিপুল ওষুধ ভাসছে নদীতে

পাবেল খান চৌধুরী, হবিগঞ্জ
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ২২:০৯

জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য সরকারের সরবরাহ করা বিনামূল্যের ওষুধ হাসপাতালে না মিললেও নদীতে পাওয়া যাচ্ছে। বিভিন্ন গ্রুপের বিপুল পরিমাণ সরকারি ওষুধ ভাসছে হবিগঞ্জের খোয়াই নদীতে।

হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, কমিউনিটি ক্লিনিক বা সরকারি স্বাস্থ্যসেবায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলোর জন্য বরাদ্দ করা এসব ওষুধ নদী থেকে তুলে আনছেন স্থানীয় লোকজন। তুলে আনা অনেক ওষুধই মেয়াদোত্তীর্ণ।

এদিকে এসব ওষুধ নিয়ে ঠেলাঠেলি চলছে সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলোর মধ্যে। স্বাস্থ্য বিভাগ বলছে, ওষুধগুলো তাদের নয়, পরিবার পরিকল্পনা বিভাগের হবে। পরিবার পরিকল্পনা বিভাগ অঙ্গুলি নির্দেশ করছে স্বাস্থ্য বিভাগের দিকে।

সরেজমিনে দেখা যায়, জেলার চুনারুঘাট উপজেলার সদর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের হাসরগাঁও এলাকার খোয়াই নদীতে ভাসছে বিভিন্ন গ্রুপের বিপুল পরিমাণ সরকারি ওষুধ। আর হাতের নাগালে বিনা মূল্যের ওষুধ পেয়ে আশপাশ এলাকার লোকজন সেগুলো তুলে বাড়ি নিয়ে যাচ্ছেন সেবনের জন্য। কিন্তু মেয়াদোত্তীর্ণ ওষুধ সেবনের ক্ষতিকর প্রতিক্রিয়া নিয়ে আতঙ্ক বিরাজ করছে স্থানীয় সচেতন মহলে।

জানা যায়, কয়েক দিন ধরে ভাসমান এসব সরকারি ওষুধের মধ্যে রয়েছে ডায়জিপাম, সিপ্রো-এ ৫০০, ক্যাপসুল অ্যামোক্সিলিন, অ্যালবেনডাজল ৪০০, প্যারাসিটামল বিপি, এন্টাসিড ইত্যাদি। এসব ওষুধের মধ্যে অনেকগুলোর গায়ে লেখা রয়েছে, ‘পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সম্পদ, ক্রয়-বিক্রয় আইনত দণ্ডনীয়’।

ঘটনাস্থল থেকে আশপাশের গ্রামের লোকজন যার যার চাহিদা অনুযায়ী এসব ওষুধ নিয়ে যেতে দেখা গেছে। কিন্তু তারা জানে না ওষুধগুলোর মধ্যে বেশ কিছু অনেক আগেই মেয়াদ-উত্তীর্ণ হয়ে গেছে। এসব ওষুধ সেবনে যেকোনো দুর্ঘটনা ঘটতে পারে।

নদীতে ভাসমান ওষুধ দেখতে আসা স্থানীয় কয়েকজন বলেন, হাসপাতালের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে ওষুধ ব্যবসায়ীদের যোগসাজশ থাকে। তারা গরিব-অসহায়দের জন্য বরাদ্দ করা ওষুধ বিলি না করে রোগীদের বাইরে থেকে ওষুধ কিনতে বাধ্য করেন। ফলে গোডাউনে পড়ে থেকে সরকারি মূল্যবান ওষুধ মেয়াদত্তীর্ণ হয়ে পড়ে। নদীতে ভাসতে থাকা ওষুধগুলো এরই অংশ হবে বলে ধারণা করছেন স্থানীয় লোকজন।

প্রত্যক্ষদর্শী মাসুক মিয়া বলেন, ‘কৃষিকাজের জন্য নদীর পাড়ে যাই। সেখানে নদীর পাড়ে কাদায় অনেক ওষুধ পড়ে থাকতে দেখে অন্যদের মতো আমিও কিছু ওষুধ বাড়ি নিয়ে আসি।’

নদীতে ভাসা ওষুধগুলো সম্পর্কে জানতে চাইলে চুনারুঘাট থানা স্বাস্থ্য কর্মকর্তা ডা. দেবাশিষ দাস বলেন, ‘এসব ওষুধ আমাদের নয়। এগুলো পরিবার পরিকল্পনা অধিদপ্তরের জন্য সরবরাহ করা হয়েছে।’

এ ব্যাপারে জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাসিমা বেগমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমি এ বিষয়ে অবগত নই। খোঁজ নিয়ে দেখব।’ তবে তাদের ওখানে সব সময়ই ওষুধের সংকট থাকে জানিয়ে নাসিমা বেগম বলেন, ‘মেয়াদ উত্তীর্ণ হওয়ার সুযোগই নেই। যদি এ রকম হয়ে থাকে তাহলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।’

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/প্রতিনিধি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :