রোজা, উপবাস সারাবে ডায়াবেটিস

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১২:১২ | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১২:০৯

সম্প্রতি একদল মার্কিন বিজ্ঞানী তাদের গবেষণায় প্রমাণ পেয়েছেন যে, উপবাস করে কিংবো রোজা রেখে অর্থাৎ একটি নির্দিষ্ট ডায়েট বা খাদ্যতালিকা অনুসরণ করলে অগ্ন্যাশয়ের সক্ষমতা ফিরিয়ে আনা সম্ভব। ডায়াবেটিসের চিকিৎসায় এই গবেষণার ফলকে খুবই আশাপ্রদ বলে মনে করা হচ্ছে।ইঁদুরের ওপর এই 'ফাস্টিং ডায়েট' এর পরীক্ষা চালান বিজ্ঞানীরা।

এতে দেখা যায়, ইঁদুরকে উপবাসে রেখে একটি নির্দিষ্ট সময় পর খাবার দেয়া হলে, সেটা ইঁদুরের অগ্ন্যাশয়ে একধরণের 'বেটা সেল' পুনরুৎপাদনে সাহায্য করে। রক্তপ্রবাহে যখন চিনি বেড়ে যায়, তখন অগ্ন্যাশয়ের এই 'বেটা সেল' তা সনাক্ত করতে পারে এবং ইনসুলিন নির্গতের মাধ্যমে তা প্রশমিত করে।

গবেষক দলের একজন ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার ড: ভ্যাল্টের লোঙ্গো বলেন, "গবেষণা থেকে আমরা যে উপসংহারে পৌঁছেছি, তা হলো, ইঁদুরকে যখন উপবাসে রেখে ক্লান্ত করা হচ্ছে এবং তারপর আবার খাবার দেয়া হচ্ছে, সেটি তাদের অগ্ন্যাশয়কে পুনরায় কর্মক্ষম করে তুলছে। অগ্ন্যাশয়ের সেলগুলো এর ফলে এই অঙ্গের অকেজো অংশকে আবার সচল করে তুলছে।"

বিজ্ঞানীরা জানান, 'টাইপ-ওয়ান' ও 'টাইপ টু' ডায়াবেটিসে যারা ভুগছেন, তাদের উভয়ের জন্য এই পরীক্ষা সুফল বয়ে আনতে পারে। মূলত ভেগান বা কট্টর নিরামিষাশীদের অনুসরণ করা ডায়েট থেকে ইঁদুরের ওপর পরীক্ষাটি চালানো হয়েছে। ভেগানরা এই ডায়েট অনুসরণ করে প্রতিদিন আটশো থেকে এগারোশো ক্যালরির বেশি খাবার খান না। তাদের খাবার তালিকায় থাকে মূলত নানা ধরণের বাদাম এবং স্যুপ। কিন্তু একটা নির্দিষ্ট সময়ের পর আবার ২৫ দিন ধরে যত খুশি খেতে পারেন। এটা অনেকটা লম্বা সময় প্রায় অর্ধাহারে থেকে আবার একটা সময়ে বেশ ভুরি-ভোজ করার মতো ব্যাপার।

লোঙ্গো বলেন, চিকিৎসা বিজ্ঞানে এই গবেষণার ফলের বিরাট তাৎপর্য আছে। বিরাট সম্ভাবনা আছে। কারণ আমরা ইঁদুরের ওপর এই গবেষণায় দেখাতে পেয়েছি যে ডায়েট করে ডায়াবেটিসের লক্ষণ সারিয়ে তোলা সম্ভব। এই একই ডায়েটে মানুষের ওপর পরীক্ষা করেও ব্লাড সুগার লেভেল কমিয়ে আনা যায় বলে প্রমাণিত হয়েছে।

তবে এখনই তাড়াহুড়া করে এই ডায়েট পরীক্ষা না করার জন্য লোঙ্গো সকলকে সতর্ক করে দিয়েছেন। তিনি বলেন, সঠিক চিকিৎসা প্রণালী অনুসরণ না করে এই ডায়েট করতে গিয়ে অনেকে তাদের স্বাস্থ্যের জন্য বিপদ ডেকে আনতে পারেন।

ডায়াবেটিস ইউকে'র ড: এমিলি বার্নস বলেছন, এটা খুবই চমৎকার খবর। কিন্তু মানুষের ক্ষেত্রে এই ফল কতোটা পাওয়া যাবে সেটা আমাদের দেখতে হবে।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/জেএস)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

এই বিভাগের সব খবর

শিরোনাম :