বিডিআর বিদ্রোহের প্রকৃত দোষীদের বিচার চায় বিএনপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:০৩ | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:২৯

বিডিআর বিদ্রোহের ঘটনায় বিচার হলেও নেপথ্যের নায়ক ও ষড়যন্ত্রকারীদেরকে কেন খুঁজে বের করা হয়নি জানেতে চেয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক সেনা প্রধান লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেছেন, এ ঘটনার সঠিক তদন্ত ও বিচার প্রক্রিয়া শেষে আসল দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।

পিলখানা ট্রাজেডির আট বছর পূর্তি উপলক্ষে শনিবার সকালে বনানীর সামরিক কবরস্থানে নিহতদের প্রতি দলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে মাহবুব এ দাবি জানান।

পিলখানা হত্যাকাণ্ডের ঘটনার শ্বেতপত্র প্রকাশে সরকারের প্রতি আহ্বান জানান মাহবুবুর রহমান। তিনি বলেন, বিএনপি ক্ষমতায় আসলে অবশ্যই শ্বেতপত্র প্রকাশ করবে।

বিএনপির এই নেতা বলেন, ‘পিলখানা হত্যাকাণ্ডের আট বছর পেরিয়ে গেলেও বিচার কাজ শেষ হয়নি। এতদিনেও এ ঘটনার নেপথ্যের নায়ক কারা, কাদের অর্থায়নে বিডিয়ার জওয়ানরা বিপথগামী হয়েছিল তা প্রকাশ করা হয়নি। জাতি এসব জানতে চায়। সরকারের উচিত অবিলম্বে শ্বেতপত্র প্রকাশ করা।’

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি সেই সময়ের বিডিআর সদর দপ্তরে বিদ্রোহ করে জওয়ানরা। এর দুই দিন পর আত্মসমর্পণ করে তারা। পরে ড্রেনসহ সদর দপ্তরের বিভিন্ন স্থানে কবর দেয়া ৭৪ জনের মরদেহ উদ্ধার করা হয়, যাদের মধ্যে ৫৭ জনই ছিলেন সেনাবাহিনীর কর্মকর্তা।

এই ঘটনায় তিনটি মামলা হয়। আর হত্যা মামলায় ২০১৩ সালের ৫ নভেম্বর তিনি ১৫২ জনের ফাঁসির পাশাপাশি ১৬১ জন আসামিকে যাবজ্জীবন এবং ২৫৬ আসামিকে তিন থেকে ১০ বছর কারাদণ্ড দেয়া হয়। এর বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।

মাহবুব বলেন, ‘পিলখানা হত্যাকাণ্ড শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর ইতিহাসে একটি জঘন্য ও বর্বর ঘটনা। ওই ঘটনায় সেনাবাহিনীর ৫৭জন উচ্চপদস্থ কর্মকর্তাসহ ৭৪জনকে নির্মমভাবে হত্যা করা হয়। এ ঘটনায় আমরা মর্মাহত, দু:খ ও শোক প্রকাশ করছি।’

এ ঘটনার সঠিক তদন্ত ও বিচার প্রক্রিয়া শেষে আসল দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বিএনপির এই শীর্ষ নেতা।

তিনি বলেন, ‘ঘটনার পর তদন্ত কমিটি গঠন করা হয়। সেই কমিটির অবজারভেশন ছিল অধিকতরও তদন্ত করা, ঘটনার সাথে নেপথ্যের নায়ক ও ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করা ও নেপথ্যে কি কারণ ছিল তাও খতিয়ে দেখার কথা বলেছিল। সরকার এর কোনোটিই এখনো করেনি। আজ জাতি জানতে চায় এবং নিহতদের স্বজন হিসেবে দাবি জানাচ্ছি অবিলম্বে পিলখানা হত্যাকাণ্ডে শ্বেতপত্র প্রকাশ করা হোক। এ ঘটনার নেপথ্যের নায়ক কারা, অর্থায়নকারী কারা ছিল তা প্রকাশ করা হোক।

বিএনপি ক্ষমতায় আসলে শ্বেতপত্র প্রকাশ করবে কি না জানতে মাহবুব বলেন, ‘বিএনপি ক্ষমতায় আসলে অবশ্যই শ্বেতপত্র প্রকাশ করবে। কিন্তু বিষয় সেটি নয়, সরকার কেন করছে না? গুরুত্ব বুঝে তো সরকারের এখনই শ্বেতপত্র প্রকাশ করা উচিত!’

এসময় উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান রুহুল আমিন চৌধুরী, কর্নেল (অব.) ইসহাক মিয়া, লে. কর্নেল (অব.) আব্দুল লতিফ, মেজর (অব.) মিজান, মেজর (অব.) সারওয়ার, চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান প্রমুখ।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/বিইউ/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :