চট্টগ্রামে এনাটমি পার্ক করার ঘোষণা গণপূর্তমন্ত্রীর

চট্টগ্রাম ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ২১:১১

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স ইউনির্ভার্সিটিতে (সিভাসু) একটি এনাটমি পার্ক করার ঘোষণা দিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

তিনি বলেন, সিভাসুর সামনে অনেক বড় জায়গা আছে। সেখানে এনাটমি পার্ক করা সম্ভব। একনেকে এ প্রকল্প অনুমোদনে আমি সহযোগিতা করবো। এ পার্ক হলে চট্টগ্রামবাসী এখানে বেড়াতে আসবে।

আজ শনিবার দুপুরে সিভাসুর প্রাণিস¤পদ প্রদর্শনীর উদ্বোধন করার সময় মন্ত্রী এসব কথা বলেন। প্রাণিস¤পদ সপ্তাহ উপলক্ষে চট্টগ্রাম বিভাগীয় ও জেলা প্রাণিস¤পদ দপ্তর দিনব্যাপী এ উন্মুক্ত প্রদর্শনীর আয়োজন করে। সকাল ১০টা থেকে এ প্রদর্শনী শুরু হয়।

প্রধান অতিথির বক্তব্যে গণপূর্ত মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্য নিরাপত্তাকে গুরুত্ব দিচ্ছেন। তাই উৎপাদনক্ষমতা বাড়াচ্ছি আমরা। গত বছর ৫০ হাজার মেট্রিকটন উদ্বৃত্ত খাদ্য বিদেশে রপ্তানি করেছি। পৃথিবীতে মাছ উৎপাদনে আমরা এখন চতুর্থ। প্রাণীজ আমিষের উৎপাদনও আমাদের বাড়াতে হবে।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম জেলা প্রশাসক সামসুল আরেফিন বলেন, মেধাবী জাতি, মেধাবী প্রজন্ম গড়ে তোলার জন্য প্রাণীজ আমিষের কোনো বিকল্প নেই। তাই শিশুদের জন্য দুধ, ডিম, মাছ-মাংস নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, প্রাণিস¤পদ সেবা সপ্তাহের ফলে মানুষ সচেতন হবে। খামারিরা নতুন নতুন প্রযুক্তি, জাত, ওষুধ, পদ্ধতি স¤পর্কে জানতে পারবে। এর ফলে উৎপাদন, কর্মসংস্থান ও আয় বাড়বে। চাহিদা ও জোগান বাড়বে।

স্বাগত বক্তব্যে জেলা প্রাণিস¤পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ রেয়াজুল হক বলেন, প্রাণিস¤পদ সপ্তাহ উপলক্ষে চট্টগ্রামে তিনটি স্কুলে ডিম-দুধ দিয়ে স্কুল ফিডিং, বিনামূল্যে পশু-পাখির চিকিৎসাসেবা, প্রজনন সুবিধা দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, প্রদর্শনীতে ৪০টি স্টল রয়েছে। এরমধ্যে ৫ লাখ টাকা দামের কবুতর জোড়া, ৪০ লিটার দুধ দেওয়া গাভী, উন্নত জাতের ছাগল ও ভেড়া, টার্কি মুরগি, তিতির পাখি, হাঁস, পোষা কুকুর, গোয়েন্দা কুকুর ইত্যাদি প্রদর্শন করা হয়।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :