নেত্রকোণায় বিএনপি-ছাত্রদলের নেতাকর্মীসহ আটক ৪৭

নেত্রকোণা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৪৫

নেত্রকোনার কেন্দুয়ায় ছাত্রদলের হামলায় ১৩ জন পুলিশ আহতের ঘটনায় বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতা-কর্মীসহ ৪৭ জনকে আটক করেছে পুলিশ। এদের মধ্যে জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক ফরিদ আহম্মেদও রয়েছেন।

শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সন্ধ্যা পর্যন্ত জেলার বিভিন্ন স্থান থেকে তাদের আটক করা হয়।

এদিকে, শনিবার সন্ধ্যা সোয়া সাতটার দিকে পুলিশ সুপার জয়দেব চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

স্থানীয় বাসিন্দা, ঘটনার প্রত্যক্ষদর্শী, পুলিশ সূত্রে জানা গেছে, গত শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে কেন্দুয়া পৌর শহরের আলীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ছাত্রদলের কর্মী সমাবেশের প্রস্তুতি চলছিল। সমাবেশে অন্তত এক হাজারের ওপরে জমায়েত ছিল। এ সময় ওই স্থানে পুলিশ গিয়ে সমাবেশ বন্ধ করা নির্দেশ দেয়। এতে ছাত্রদলের নেতা-কর্মীরা রাজি হননি। এক পর্যায়ে পুলিশ বাধা দিলে নেতা-কর্মীরা পুলিশের ওপর হামলা চালায়। তাদের ছোঁড়া ইটপাটকেলে ১৩ পুলিশ আহত হন। এর মধ্যে পাঁচজন উপপরিদর্শক (এসআই), একজন সহকারী উপপরিদর্শক (এএসআই) ও সাতজন সদস্য রয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, আত্মরক্ষার্থে এক পর্যায়ে পুলিশ দৌড়ে ওই বিদ্যালয়ের রোকেয়া নামের একটি কক্ষে গিয়ে দরজা বন্ধ করে দেয়। এ সময় হামলাকারীরা পাশের বাড়ি থেকে খড়, বাঁশ, কাঠ এনে কক্ষের দরজার সামনে আগুন ধরিয়ে দেওয়া চেষ্টা করে। কক্ষের খোলা জানালা দিয়ে ইটপাটকেল ছুড়ে ও বাঁশ দিয়ে আঘাত করে। খবর পেয়ে অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে ও আহতদের উদ্ধার করে কেন্দুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। পরে ওই দিন দুপুরে আহতদের নেত্রকোণা আধুনিক সদর হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন থাকা ছয়জনের অবস্থার অবনতি হলে ওই দিন রাত পৌনে নয়টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

ওই দিনের ঘটনার প্রত্যক্ষদর্শী রেজিয়া আক্তার নামে এক নারী বলেন, শুক্রবার সকাল নয়টা থেকে লোকজন মাঠে জমায়েত হতে থাকে। ঘণ্টা দুয়েকের মধ্যে হাজার খানেক মানুষ মাঠে জড়ো হয়। এসময় পুলিশ মাঠে আসার পর পরই হামলা শুরু হয়। প্রত্যক্ষদর্শী খালেদা আক্তার নামে এক গৃহিণী বলেন, হামলার পর পরই পুলিশ আত্মরক্ষার্থে স্কুলের একটি কক্ষে ঢুকে। এ সময় বাইরে থাকা ছাত্রদলের লোকেরা স্কুলের পাশের বাড়ি ঘর থেকে জোর করে খড়, বাঁশ-কাঠ আনে। এক পর্যায়ে এরা এগুলোর সাহায্যে আগুন দিয়ে পুলিশকে পুড়িয়ে মারার চেষ্টা করে। ভয় পেয়ে পুলিশ দরজা খুলে বাইরে বেরিয়ে আসে। ঠিক তখনই অতিরিক্ত পুলিশও চলে আসায় তারা প্রাণে রক্ষা পায়।

এ দিকে দ্বিতীয় দফায় হামলার হাত থেকে আহত দুই পুলিশকে পাশের শেরপুর এলাকার ব্যবসায়ী জাহের উদ্দিনের স্ত্রী সাহেরা আক্তার নামে এক নারী রক্ষা করেন।

তিন সন্তানের জননী সাহেরা বলেন, দৌড়ে আসা আহত দুই পুলিশকে আমার শোবার ঘরে রেখে দরজা আটকিয়ে দেই। এসময় ৩০ থেকে ৪০ জন হামলাকারী বাসার ভেতরে ঢুকে দুই পুলিশকে বের করে দিতে চেষ্টা করে। তখন আমি ও আমার বোন হাতে দা নিয়ে দরজার সামনে দাঁড়িয়ে যাই এবং হামলাকারীদের প্রতিহত করি। হামলাকারীরা ফিরে যাওয়ার সময় আমার বাড়ি ভাঙচুর করে।

কেন্দুয়া উপজেলা বিএনপির সভাপতি রফিকুল ইসলাম হিলালী বলেন, পুলিশের কাছ থেকে মৌখিক অনুমতি নিয়েই সমাবেশের আয়োজন করা হয়। শান্তিপূর্ণভাবে সমাবেশ চলাকালে পুলিশ এসে ছাত্রদলের নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ করে। এতে কেন্দ্রীয় ছাত্রদলের সহ সাংগঠনিক সম্পাদকসহ অন্তত ১৫ জন নেতা-কর্মী আহত হয়। তারা স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছে।

তিনি বলেন, এ ঘটনার পর পুলিশ গণহারে আমাদের দলীয় নেতা-কর্মীদের গ্রেপ্তার করছে। অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান বলেন, আটকদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। পুলিশকে পুড়িয়ে মারার জন্যে আনা বাঁশ, কাঠ, খড় ইত্যাদি জব্দ করা হয়েছে।

তিনি দাবি করেন, পুলিশ সদস্যদের পুড়িয়ে মারার চেষ্টা ছাড়াও বড় ধরনের নাশকতা করার পরিকল্পনা ছিল। আজ রাত আটটার দিকে পুলিশ সুপার জয়দেব চৌধুরী ঢাকাটাইমসকে বলেন, এঘটনায় পুলিশ বাদী হয়ে ২১৬ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত আরো ৪০০ থেকে ৫০০ জনের নামে মামলা করেছে। আটকদের এই মামলায় গ্রেপ্তার দেখানো হবে।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

কেজি দরে অপরিপক্ক তরমুজ, পিস চাইলে দাম আকাশ ছোঁয়া

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

মানিকগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

এই বিভাগের সব খবর

শিরোনাম :