গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান ডিসিসিআইয়ের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৫৫

গৃহস্থালি ও শিল্পখাতে দুই ধাপে গ্যাসের দাম বাড়ানোর কারণে ব্যবসায় ব্যয় বাড়ার পাশাপাশি মূল্যস্ফীতি বাড়বে বলে মনে করে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। ব্যবসায়ী ও সাধারণ মানুষের কথা চিন্তা করে সরকারকে এ সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বানও জানিয়েছে সংগঠনটি।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিসিসিআই জানায়, বর্তমানে গৃহস্থালি ও শিল্পখাতে চাহিদা মাফিক গ্যাস সংযোগ দেয়া যাচ্ছে না। সেই সঙ্গে গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত পণ্য উৎপাদন, রপ্তানি এবং পণ্য পরিবহনসহ ব্যবসায়িক সব কর্মকাণ্ডের ব্যয় বৃদ্ধি পাবে। ফলে খুচরা বাজারে পণ্যের মূল্য বৃদ্ধি পাবে, মূল্যস্ফীতি বাড়বে এবং সাধারণ জনগণ ভোগান্তির শিকার হবে।

বৃহস্পতিবার বাংলাদেশ এনার্জি রেগুলারিটি কমিশন (বিইআরসি)চেয়ারম্যান মনোয়ার ইসলাম সংবাদ সম্মেলন গ্যাসের দাম গড়ে ২২ দশমিক ৭ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়।যা দুই ধাপে (মার্চ ও জুন থেকে) কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে ডিসিসিআই জানায়, দেশের ব্যবসায়ী সম্প্রদায় আন্তর্জাতিক বাজারে তীব্র প্রতিযোগিতার মধ্যে রয়েছে। এ অবস্থায় এ সিদ্ধান্ত তৈরি পোশাক এবং স্থানীয় উদ্যোক্তারা আন্তর্জাতিক বাজারে টিকে থাকার ক্ষেত্রে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হবে।

এছাড়াও গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে গ্যাস ভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে ব্যয় বাড়বে এবং ভবিষ্যতে বিদ্যুতের মূল্য বাড়ানোর আশংকা রয়েছে। সার উৎপাদনে ব্যবহৃত গ্যাসের মূল্য বৃদ্ধির এ সিদ্ধান্তের কারণে দেশের কৃষিখাত বিশেষ করে ধান উৎপাদনে নেতিবাচক প্রভাবের আশংকা রয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এসব বিবেচনা নিয়ে গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য সরকারকে আহ্বান জানিয়েছে সংগঠনটি। সেই সঙ্গে গ্যাস সংকট নিরসনে নিজস্ব কয়লার ব্যবহার বৃদ্ধি এবং নতুন নতুন গ্যাস ক্ষেত্র অনুসন্ধান বিশেষ করে, সমুদ্র এলাকায় গ্যাস কূপ অনুসন্ধানে বাপেক্সর কর্মকাণ্ড আরও জোরদার করা প্রয়োজন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/জেআর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

নিজ নেতৃত্বগুণে বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্ববরেণ্য নেতা: ড. মশিউর রহমান

ওয়ালটন ফ্রিজ কিনে ৩২তম মিলিয়নিয়ার হলেন কুমিল্লার ভ্যানচালক হুমায়ুন 

এবার মিরপুরে ৫৯৫ টাকায় গরুর মাংস

আয়ারল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেবে বাংলাদেশ: সালমান এফ রহমান

বাংলাদেশ ব্যাংক ও জনতা ব্যাংকের মধ্যে ক্রেডিট গ্যারান্টি বিষয়ে চুক্তি

এনসিসি ব্যাংক পিএলসি. এবং একপে এর মধ্যে ক্যাশ ম্যানেজমেন্ট বিষয়ক চুক্তি 

নগদ লেনদেনে এবার জমি জেতার সুযোগ

মার্কেন্টাইল ব্যাংকে আর্থিক সাক্ষরতা দিবস উদযাপন

বিপণন কর্মকর্তাদের নিয়ে হামদর্দের জুম মিটিং অনুষ্ঠিত

জাতীয় শিশু দিবসে কমিউনিটি ব্যাংকের আয়োজনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

এই বিভাগের সব খবর

শিরোনাম :