জার্মান নাগরিকের শিরশ্ছেদ করল ফিলিপাইনের জঙ্গিরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০১৭, ২০:৫২ | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০১৭, ২০:৪৮

ফিলিপাইনের ইসলামিক স্টেটের(আইএস) জঙ্গিরা জার্মানির এক নাগরিককে শিরশ্ছেদ করে তার ভিডিও প্রকাশ করেছে।

সোমবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, গত বছরের নভেম্বরে মালয়েশিয়ার সাবাহ প্রদেশ থেকে জারজেন কান্তনার নামে ঐ জার্মান নাগরিককে তার ইয়ট(বিলাসবহুল বোট) থেকে অপহরণ করা হয়। পরে ইয়ট থেকেই তার সঙ্গী স্যাবাইন মার্জের মৃতদেহ উদ্ধার করে পুলিশ। গতকাল রবিবার মুক্তিপণের ছয় লাখ ডলার পৌঁছে দেয়ার শেষ দিন ছিল।

৭০ বছর বয়সী কান্তনার এবং মার্জ এর আগেও অপহরণের শিকার হয়েছিলেন। ২০০৮ সালে সোমালিয়ার জলদস্যুদের কাছে ৫২ দিন বন্দী ছিল তারা। পরে মুক্তিপণের টাকা পরিশোধের পর তাদের মুক্তি দেয়া হয়।

আন্তর্জাতিক সন্ত্রাসবাদ পর্যবেক্ষক গ্রুপ সাইট ইন্টিলেজেন্স হত্যার ভিডিও প্রকাশ করেছে। কান্তনারকে ছুরি দিয়ে শিরশ্ছেদ করা হয়। সরকারি দূত জেসাস দুরেজা হত্যার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, তার জীবন বাঁচানোর জন্য সশস্ত্র বাহিনীসহ বিভিন্ন উপায়ে চেষ্টা করা হয়েছে। কিন্তু সব চেষ্টা ব্যর্থ হয়েছে। আমরা সর্বাত্মক চেষ্টা করেছি, কিন্তু তা কোনো কাজেই আসেনি।

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের সবচেয়ে ছোট এবং ভয়াবহ জঙ্গি সংগঠন আবু সায়াফ। শিরশ্ছেদসহ নানা ধরনের নিষ্ঠুর কর্মকাণ্ডের জন্য সংগঠনটির কুখ্যাতি রয়েছে। ইসলামিক স্টেট(আইএস)-এর সহযোগী সংগঠন হিসেবে দাবি করে আবু সায়াফ। বেশ কয়েকজন বিদেশি ও ফিলিপাইনের নাগরিকদের অপহরণ করেছে সংগঠনটি। মুক্তিপণের টাকা পেয়ে কয়েকজনকে ছেড়ে দেয়া হয়েছে। তবে এখনো বেশ কয়েকজন তাদের কাছে বন্দী রয়েছে।

(ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :