৮৯তম একাডেমি অ্যাওয়ার্ড

প্রথম কৃষ্ণাঙ্গ মুসলিম হিসেবে অস্কার জিতলেন মাহারশালা আলি

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০১৭, ২১:৫৪ | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০১৭, ২১:৩১

প্রথমবারের মতো একাডেমি অ্যাওয়ার্ডসের ৮৯তম আসরের সেরা পার্শ্ব অভিনেতার অস্কার জিতলেন প্রথম মুসলিম হিসেবে কৃষ্ণবর্ণের মাহারশালা আলি। বেরি জেনকিনস পরিচালিত ‘মুনলাইট’ ছবিতে দুর্দান্ত অভিনয়ের জন্য এই স্বীকৃতি পেলেন তিনি।

সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। মাহারশালার পাশাপাশি এবার মনোনয়ন পান জেফ ব্রিজেস (হেল অর হাই ওয়াটার), লুকাস হেজেস (ম্যানচেস্টার বাই দ্য সি), দেব প্যাটেল (লায়ন) ও মাইকেল শ্যানন (নকটারনাল অ্যানিমেলস)।

৮৯তম একাডেমি অ্যাওয়ার্ডের আসর বসেছে বাংলাদেশ সময় আজ সোমবার সকাল সাড়ে সাতটায়। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার থেকে অনুষ্ঠানটি বিশ্বজুড়ে সরাসরি সম্প্রচারিত হচ্ছে। এবারের আসরের উপস্থাপনা করছেন হলিউড তারকা জিমি কিমেল। এই আয়োজন সরাসরি দেখানো হচ্ছে স্টার মুভিজ চ্যানেলে।

প্রথমবারের মতো অস্কার জিতলেন ভায়োলা ডেভিস। সেরা সহ-অভিনেত্রী বিভাগে ‘ফেন্সেস’ ছবিতে অভিনয়ের জন্য তার এই অস্কার অর্জন। ভায়োলার সঙ্গে সেরা সহ-অভিনেত্রী বিভাগে অস্কারের জন্য লড়াই করেছেন নওমি হ্যারিস (মুনলাইট), নিকোল কিডম্যান (লায়ন), অক্টোভিয়া স্পেনসার (হিডেন ফিগার্স) ও মিশেল উইলিয়ামস (ম্যানচেস্টার বাই দ্য সি। কিন্তু শেষ হাসিটা হাসলেন ভায়োলাই।

৮৯তম আসরে সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে পুরস্কার পেয়েছে ইরানের ইমাদ ও রানা দম্পতিকে ঘিরে সাজানো ‘দ্য সেলসম্যান’। আর্থার মিলারের ‘ডেথ অব অ্যা সেলসম্যান’ মঞ্চনাটকে অভিনয় করেন তারা। একটি অ্যাপার্টমেন্ট ভাড়া নেওয়ার পর তাদের দাম্পত্য জীবনে শুরু হয় টানাপোড়েন। কারণ এই অ্যাপার্টমেন্টে এক যৌনকর্মী থাকতেন। খদ্দেরদের এখানেই ডেকে আনতেন তিনি।

এ নিয়ে দ্বিতীয়বার অস্কার জিতলেন আসগর ফারহাদি। এর আগে ‘অ্যা সেপারেশন’ তাকে এনে দেয় এই সম্মাননা। তবে আগেরবারের মতো এবারের ট্রফি নিজের হাতে নিতে আসেননি তিনি। কারণ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুসলিম সংখ্যাগরিষ্ঠ সাতটি দেশকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ জারি করেছেন। তাই অস্কার বর্জন করেছেন আসগর।

এবার সেরা বিদেশি ভাষার ছবি বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ডেনমার্কের ‘ল্যান্ড অব মাইন’, সুইডেনের ‘অ্যা ম্যান কল্ড উবা’, অস্ট্রেলিয়ার ‘টেনা’ এবং জার্মানির ‘টনি আর্ডমান’।

অ্যানিমেটেড চলচ্চিত্রের দুনিয়ায় সেরার স্বীকৃতি পেলো ‘জুটোপিয়া’। ওয়াল্ট ডিজনি পিকচার্সের ছবিটি যৌথভাবে পরিচালনা করেছেন বাইরন হাওয়ার্ড ও রিচ মুর। মানুষের মতো আকার ও চলাফেরা করে এমন জীবজন্তুদের একটি শহরকে ঘিরেই এর গল্প।

এর আগে অ্যানি অ্যাওয়ার্ডস, গোল্ডেন গ্লোব, ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস ও প্রডিউচার্স গিল্ড অব আমেরিকা অ্যাওয়ার্ডসে সেরা অ্যানিমেটেড ছবির সম্মান পেয়েছে ছবিটি।

(ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/জেএস)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

তৃতীয় মৃত্যুবার্ষিকী: মিনা পাল থেকে যেভাবে তিনি হয়ে উঠেছিলেন কবরী

শিল্পী সমিতির নির্বাচনে ভোটার ছাড়া প্রবেশ নিষেধ, থাকবে মোবাইল কোর্ট

নির্মাতা হিরণের আকস্মিক মৃত্যুতে অপমৃত্যু মামলা

বাইকে বসে গুলি চালানো হয় সালমান খানের বাড়িতে! ভিডিও প্রকাশ

নিউইয়র্কে প্রদর্শিত হবে ইভান মনোয়ারের শর্ট ফিল্ম ‘প্যাসেঞ্জার’

‘লিপস্টিক’ ছবিটি দর্শকের মন জয় করবে: পূজা চেরি

ইস্কাটনে দরজা ভেঙে মৃত অবস্থায় পাওয়া গেল ‘আদম’ সিনেমার পরিচালককে

নির্মাতা রাজকে জড়িয়ে ধরে হাউমাউ করে কাঁদলেন চয়নিকা! কেন?

রামচরণকে ডক্টরেট সম্মাননা দিল চেন্নাইয়ের বিশ্ববিদ্যালয়

বারবার খুনের হুমকি, এবার সালমান খানের বাড়ির সামনে চলল গুলি!

এই বিভাগের সব খবর

শিরোনাম :