গাবতলীতে শ্রমিক-পুলিশ সংঘর্ষের ঘটনায় তিন মামলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ মার্চ ২০১৭, ২২:৩৮ | প্রকাশিত : ০২ মার্চ ২০১৭, ১৩:৪৬

দেশজুড়ে কর্মবিরতি চলাকালে রাজধানীর গাবতলীতে পরিবহন শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, গাড়ি ভাঙচুর ও অগ্নি সংযোগের ঘটনায় তিনটি মামলা হয়েছে। এসব মামলায় ৪০ জনের নাম উল্লেখ করে এক হাজারের বেশি শ্রমিককে আসামি করা হয়েছে।

বুধবার রাতে রাজধানীর দারুসসালাম থানায় এসব মামলা হয়। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সেলিমুজ্জামান জানান, তিনটি মামলার মধ্যে দুটি করেছে পুলিশ। অন্যটি করেছেন একজন ক্ষতিগ্রস্ত ব্যক্তি।

পুলিশ জানিয়েছে, মামলা হওয়ার পর নিয়ম অনুযায়ী তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হবে এবং তাদের তদন্তের ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

সড়ক দুর্ঘটনার মামলায় এক বাস চালকের যাবজ্জীবন কারাদণ্ড এবং পরে একজন ট্রাক চালকের ফাঁসির আদেশের প্রতিবাদে গত মঙ্গল ও বুধবার দেশব্যাপী কর্মবিরতি পালন করে পরিবহন শ্রমিকরা। মঙ্গলবার রাত থেকে বুধবার দিনের প্রথম ভাগে গাবতলীতে পুলিশের সঙ্গে শ্রমিকদের ব্যাপক সংঘর্ষ হয়।

দফায় দফায় সংঘর্ষে আহত হয়ে মারা যান এক পরিবহন শ্রমিক। এ সময় পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেয়া হয়, চলে ভাঙচুরও। শ্রমিকদের ইটের আঘাতে আহত হন একাধিক সাংবাদিকও।

তবে বুধবার দুপুরের পর পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকের পর নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান কর্মবিরতি প্রত্যাহারে শ্রমিকদের প্রতি আহ্বান জানান। এরপর শ্রমিকরা কর্মসূচি থেকে সরে এলে যান চলাচল শুরু হয়।

শ্রমিকরা বলছেন, সড়ক দুর্ঘটনার ঘটনায় বাস চালকের বিরুদ্ধে হত্যা বা অবহেলাজনিত কারণে হত্যার মামলা করা উচিত না। তারা বলছেন, এই পেশা এমনিতেই ঝুঁকিপূর্ণ। তার ওপর এই ধরনের মামলা হলে যানবাহন চালানোয় মনসংযোগ রাখা কঠিন হবে।

পরিবহন শ্রমিক নেতা ও নৌমন্ত্রী শাজাহান খান জানিয়েছেন, তাদের দাবির বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে তারা কথা বলেছেন এবং দুই মন্ত্রীই এ বিষয়ে তাদেরকে আশ্বাস দিয়েছেন।

ঢাকাটাইমস/০২মার্চ/বিইউ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :