তিব্বতের নারী ফুটবল দল পেল না মার্কিন ভিসা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ মার্চ ২০১৭, ১৫:৪০

তিব্বতের নারী ফুটবল দলের সদস্যদের যুক্তরাষ্ট্রের ভিসা দেয়া হয়নি বলে বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়। যুক্তরাষ্ট্রের টেক্সাসে অনুষ্ঠেয় একটি ফুটবল টুর্নামেন্টে যোগ দিতে তারা যুক্তরাষ্ট্রের ভিসার জন্য আবেদন করেছিল বলে জানা যায়।

যুক্তরাষ্ট্রে ভ্রমণ করার মতো ‘গ্রহণযোগ্য কোন কারণ নেই’ বলে মার্কিন দূতাবাস থেকে তাদের জানানো হয়েছে। নারী ফুটবল দলটির অধিকাংশ খেলোয়াড় শরণার্থী হিসেবে ভারতে বাস করছে। তারা দিল্লির মার্কিন দূতাবাসে ভিসার জন্য আবেদন জানায়।

ট্রাম্প প্রশাসন সাতটি মুসলিম দেশের নাগরিকদের ওপর সাময়িকভাবে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে। তবে তিব্বত ও ভারতীয় নাগরিকরা এই তালিকার বাইরে।

তিব্বত নারী ফুটবল দলের নির্বাহী পরিচালক ও মার্কিন নাগরিক ক্যাসি চিল্ডার্স জানান, ২৪ ফেব্রুয়ারি দূতাবাসে ভিসার জন্য ১৬ জন খেলোয়াড় সাক্ষাতকার দেন। আমি তাদের সঙ্গে ছিলেন।

তার দেশের নারী ফুলবল দলের খেলোয়াড়দের ভিসা আবেদন প্রত্যাখ্যান করায় তিনি ‘লজ্জিত’। যদিও এই ভিসা না দেওয়ার ক্ষেত্রে ট্রাম্প প্রশাসন কোন ভাবেই দায়ী নয় বলে তিনি মনে করেন।

তিনি বলেন, ‘তিব্বতের নাগরিকরা যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করতে পারেন এই আশঙ্কায় মার্কিন কর্মকর্তারা সাধারণত তাদেরকে ভিসা দেন না। তাই তারা ভিসা পাবে না বলে আমার আশঙ্কা ছিল। এই টুর্নামেন্ট তিব্বতের নারী দল যে আসলে কি সেটা বিশ^কে জানানোর একটি বড় সুযোগ ছিল। তবে আমি বলছি না যে, তিব্বতের নারীরা যেটা চাইবে সেটাই পাবে এমনটি হতে হবে সব সময়।’

জানা যায়, ভিসার আবেদন প্রার্থীদের মধ্যে দুইজন ভারতীয় পাসপোর্টধারী, চারজন নেপালের পাসপোর্টধারী খেলোয়াড়। ওই দুইজন ছাড়া বাকি সবাই নেপালের কাঠমান্ডু ভিসা অফিস থেকে আবেদন জানিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তার বরাত দিয়ে এপি নিউজ জানায়, কোন ব্যক্তিকে বিবেচনা করে এই সিদ্ধান্ত দেয়া হয়নি। যুক্তরাষ্ট্র এখনো তিব্বকে পৃথক কোন দেশের মর্যাদা দেয়নি। বরং তারা মনে করে এটি চীনেরই একটি অংশ।

(ঢাকাটাইমস/২মার্চ/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :