আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রে আগুন, তিন ইউনিটে উৎপাদন বন্ধ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ মার্চ ২০১৭, ২১:৩০ | প্রকাশিত : ০৩ মার্চ ২০১৭, ১৫:৩৩

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ তাপবিদ্যুৎকেন্দ্রে আগুনের ঘটনায় তিনটি ইউনিটে উৎপাদন বন্ধ করে দেয়া হয়েছে। প্রতিষ্ঠানটির কর্মীরা জানিয়েছেন সুইচ ইয়ার্ডে আগুনের ঘটনায় এই ব্যবস্থা নিতে বাধ্য হয়েছেন তারা। এই ঘটনায় মেরামত কাজ শুরু হলেও কাজ শেষ হতে দেরি হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক এ এস এম সাজ্জাদুর রহমান সাংবাদিকদেরকে জানান, শুক্রবার সকাল সাতটার দিকে হঠাৎ করেই আগুন ধরে যায়। এই ঘটনায় জাতীয় গ্রিডে ৪২৫ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।

বন্ধ ইউনিটগুলো হলো, ৫০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল (সাউথ), ২২৫ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল এবং ১৫০ মেগাওয়াট ক্ষমতার তৃতীয় ইউনিট।

গ্রিড লাইনের এই ত্রুটির জন্য কিশোরগঞ্জ, ময়মনসিংহ, শেরপুর, জামালপুর ও নেত্রকোণায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক এ এস এম সাজ্জাদুর রহমান জানান, সকালে বিদ্যুৎকেন্দ্রের ১৩২ কেভি গ্রিড লাইনের সুইট ইয়ার্ডে আগুনের ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে বন্ধ করে দেয়া হয় উৎপাদন। আর স্থানীয় প্রকৌশলীরা তা মেরামতের কাজ শুরু করে।

এক প্রশ্নের জবাবে এই কর্মকর্তা বলেন, মেরামত কাজে দীর্ঘ সময় লাগবে পারে। তিনি জানান, ত্রুট দেখা দেয়ার পর বিকল্প ব্যবস্থায় অন্য একটি গ্রিড লাইন দিয়ে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

এর আগেও যান্ত্রিক ত্রুটির জন্য আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রে নানা সময় আগুনের ঘটনা ঘটেছে। দেশের অন্যতম বৃহৎ এই বিদ্যুৎকেন্দ্রে ১০টিরও বেশি ইউনিট রয়েছে। এগুলোর সম্মিলিত বিদ্যুৎ উৎপাদনক্ষমতা দেড় হাজার মেগাওয়াটেরও বেশি।

ঢাকাটাইমস/০৩মার্চ/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত