দিনাজপুরে ষষ্ঠ শতকের প্রত্নতাত্ত্বিক স্থাপনা

শাহ আলম শাহী
দিনাজপুর
| আপডেট : ০৪ মার্চ ২০১৭, ০৯:৫৭ | প্রকাশিত : ০৪ মার্চ ২০১৭, ০৯:৪৩

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে একাধিক ঐতিহাসিক স্থান ও নিদর্শন রয়েছে। এর মধ্যে সীতাকোট বৌদ্ধ বিহার একটি অন্যতম নিদর্শন। এই নিদর্শনকে ঘিরে রামের পত্নী সীতাকেও নিয়ে রয়েছে কল্পকাহিনী। সীতাকে পঞ্চবটীর বনের গভীরে বনবাস দিয়ে তার থাকার জন্যে তৈরি করে দেয়া হয়েছিল একটি কুঠির- যা কিনা ‘সীতারকোট’ নামে খ্যাত।

আসলে সীতার সঙ্গে এই বিহারের কোন সংশ্লিষ্টতা নেই। ১৯৬৮ ও ১৯৭২ সালে দু-দফায় আংশিক খননের পর দেখা গেছে এটা একটি প্রাচীন বৌদ্ধ বিহার ছিল- প্রত্নতত্ত্ব অনুসন্ধানকারী একটি দল একই অভিমত করেছেন।

জানা যায়, সম্রাট অশোকের রাজত্বকালে তার রাজ্যের মধ্যে ৮৪ হাজার স্তূপ স্তম্ভ প্রতিষ্ঠা করা হয়েছিল। ওই সময় থেকে শুরু করে ৬ষ্ঠ শতাব্দী পর্যন্ত উত্তরবঙ্গে বহু বৌদ্ধ ধর্মের প্রতিষ্ঠান গড়ে তোলার কার্যক্রম শুরু হয়। যার একটি ছিল আলোচিত এই সীতারকোট বৌদ্ধ বিহার।

নবাবগঞ্জ উপজেলার সদর থেকে পশ্চিম দিকে বিরামপুরগামী রাস্তার উত্তর পাশে গোলাপগঞ্জ ইউনিয়নের ফতেপুর মাড়াষ মৌজার প্রায় ১ একর ভূমির উপর এই বিহার অবস্থিত।

প্রাপ্ত তথ্য জানা যায়, এই বিহার পূর্ব-পশ্চিমে লম্বা ২১৪ ফুট, উত্তর দক্ষিণ প্রস্ত ২১২ ফুট। শৌচাগার ছাড়া ছোট বড় কক্ষের সংখ্যা ৪১টি। বেষ্টনী প্রাচীর সাড়ে ৮ ফুট, সামনে প্রাচীর ৫ ফুট, বারান্দা ৮ ফুট, বারান্দার সামনের প্রাচীর ৫ ফুট প্রশস্ত। কক্ষে প্রবেশের পথ ৩ থেকে ৫ ফুট প্রশস্ত। মূল প্রবেশ পথ উত্তর দিকে। প্রবেশের পথের মুখের দুই পার্শ্বে পাশাপাশি ২টি করে চারটি কক্ষ আছে। পাটিশন প্রাচীরের প্রশস্ত চার ধরনের। ১৩ ফুট ৫ ফুট ও ৪ ফুট। বিহারের ভেতরে দক্ষিণ-পূর্ব দিকে একটি কূপ ছিল। বর্তমানে কূপটি ভরাট হয়ে গেছে। বিহারের বাইরে পূর্ব-দক্ষিণ দিকে পাশাপাশি পাঁচটি কুটির দেখা যায়। সম্ভবত এগুলো টয়লেট হিসেবে ব্যবহার হতো। মূল মন্দির ছিল দক্ষিণ দিকের মাঝখানে। প্রত্যেক কক্ষের সামনের দেয়াল ছাড়া বাকি ৩ দেয়ালে তাক কুলঙ্গী ছিল। প্রত্যেক কক্ষে প্রবেশের একটি মাত্র পথ আছে। বিহারের চার কোণায় ৪টি কক্ষে বেশ লম্বা পশ্চিম দিকে মাঝের অংশে রয়েছে একটি বড় কক্ষ। তার দক্ষিণে পার্শ্বের কক্ষটি খুব ছোট। এর কোন প্রবেশ পথ নেই। সম্ভবত এইটি গুপ্ত কক্ষ ছিল। সমগ্র ইমারতের গাঁথুনী লম্বা মধ্যম ও ছোট ইট এবং চুন সূরকী দিয়ে নির্মাণশৈলী দেখে গবেষকরা অনুমান করেন এ বিহার পশ্চিম শতাদ্বি কিংবা তার কিছু আগে নির্মিত হয়েছিল। বিহার খননের পরে বা আগে যেসব দ্রব্য পাওয়া গেছে, তা হলো নানা ধরনের হিরার বাইশ, মাটির পাত্রের ভাঙা অংশ, মাটির দোয়াত, লোহার পেরেক, নকশা করা মাটির তৈরি মাছ, মাটির পুতুল, নকশা ইট, লোকেশ্বর পাদ্যুপানী ও মজুশ্রী রোজ নির্মিত দুইটি মূর্তিসহ লোহার রিং ও রড।

বিহারের পূর্ব দিকে প্রায় ৫শ গজ দূরে একটি বিশাল দীঘি রয়েছে। যা শালদীঘি নামে পরিচিত। সেখানে বর্তমানে একটি আশ্রয়কেন্দ্র করা হয়েছে এবং দীঘিটি একজন সরকারী কর্মচারীর আওতায় লিজ রয়েছে। পশ্চিম দিকে একটু বেশি দূরত্বে একটি পুকুর ছিল- এখন তা নেই। উত্তর দিকে জঙ্গলের ওপাড়ে একটি ছোট নিচু জমি দেখা যায়। সম্ভবত সেখানে পুকুর বা জলাশয় ছিল। এই বিহার খননের পূর্ব কথা যা জানা যায়, বিহারের উত্তর দিকে মাড়াষ গ্রামে মহিরউদ্দিনের পুত্র তালেব আলীর বাস। তালেব আলী বিহারের পার্শ্বে জমি চাষ করতে গিয়ে একটি জরাজীর্ণ ধারালো অস্ত্র (বাইশ) পান। বাড়িতে নিয়ে ধার দিয়ে তা গৃহস্থালির কাজে লাগান তালেব আলী। এ ধারালো অস্ত্র দিয়ে ২-১ কোপে বনের বড় বড় শাল গাছ কাটা যেত। বন বিভাগের লোকেরা তা মোটেও টের পেত না। এমতাবস্থায় একদিন ধরা পড়ার পর তালেব আলীকে জিজ্ঞাবাদের এক পর্যায়ে বন বিভাগের লোককে ওই ধারালো অস্ত্র দেখায়। বন বিভাগের লোক দেখে অস্ত্র পছন্দ করছিল না- পরে তার নিকট থেকে নিয়ে নেয় এবং তা পরীক্ষার জন্য কর্তৃপক্ষের নিকট পাঠায়। পরে জানা যায়, অস্ত্রটি ছিল হিরার তৈরি। বিষয়টি জানাজানি হলে আরো মুল্যবান প্রত্নতত্ত্ব মিলতে পারে বলে দিনাজপুর জেলা পরিষদ নিজস্ব অর্থে বিহার এলাকা খননের উদ্যোগ গ্রহন করেন। চাকরি দেয়া হয় তালেব আলীকে ওই বিহার পাহারা দেয়ার। তালেব আলী কয়েক বছর আগে মারা যান।

বর্তমান বিহারের পশ্চিম পার্শ্বে বিহার সংলগ্ন গড়ে তোলা হয়েছে একটি মাদ্রাসা। এলাকার লোকজন জানালেন বিহারের দু-পার্শ্বে দুইটি সাইন বোর্ড ছিল- যা চুরি হয়ে গেছে। এখনও বিহারের ইট চুরি হয়।

বর্তমানে প্রত্নতত্ত্ব বিভাগ নতুন একটি সাইন বোর্ড তৈরি করেন। বিহারের জায়গা অনেকে জবর দখল করে খায়। বিহারের ইমারতের জায়গা ছাড়া কিছু জায়গা চাষাবাদের জন্য পত্তনি দেয়া হয়। কিন্তু কেউ কেউ সেগুলোতে বসতবাড়ি করেছে। তবে যারা বাড়ি করছে, তা তাদের নিজস্ব জমি বলে দাবি করছে।

এলাকাবাসী বলছে, বিহারটি সংস্কার করে দর্শনীয় স্থান হিসাবে গড়ে তোলা যেতে পারে। হতে পারে পিকনিক কর্ণার। যা থেকে সরকারের রাজস্ব আয় আসবে।

(ঢাকাটাইমস/৪মার্চ/নিজস্ব প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :