বগুড়ার পর ইন্টার্নদের কর্মবিরতি অন্য হাসপাতালেও

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ মার্চ ২০১৭, ১৪:০০ | প্রকাশিত : ০৫ মার্চ ২০১৭, ১৩:০৯

বগুড়া মেডিকেল কলেজ হাসপাতালের চার শিক্ষানবিশ চিকিৎসকের শাস্তির প্রতিবাদে দেয়া কর্মসূচি ছড়িয়ে পড়ছে অন্য মেডিকেলেও। আর অন্তত ছয়টি মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতি পালন করছেন। চারজনের শাস্তি বাতিলসহ সাত দফা দাবিতে তারা এই আন্দোলন করছেন।

বগুড়ার পর কর্মবিরতিতে রয়েছেন দিনাজপুর, খুলনা, রাজশাহী ও রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল, সিলেটের উসমানী মেডিকেল কলেজ হাসপাতাল এবং সিরাজগঞ্জের নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা।

গত ১৯ ফেব্রুয়ারি বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে রোগীর এক স্বজনকে শিক্ষানবিশ চিকিৎসকদের পিটুনির ঘটনায় চার শিক্ষানবিশ চিকিৎসকের ইন্টার্নশিপ বাতিল করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সেদিন এক নারী চিকিৎসককে আপা বলে ফ্যানের সুইচ কোথায় জানতে চান আলাউদ্দিন নামে এর রোগীর ছেলে আবদুর রউফ। এই ঘটনায় বেদম মারধর ছাড়াও তাকে অবমাননাকর সাজা দেন কয়েকজন ইন্টার্ন চিকিৎসক। বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ঘটনার ভিডিও চিত্র প্রকাশের পর হাসপাতাল কর্তৃপক্ষ পাঁচ সদস্যের তদন্ত কমটি গঠন করে। পরে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে গত ২৩ ফেব্রুয়ারি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমানের নেতৃত্বে আরেকটি কমিটি গঠন করে।

গত বুধবার এই কমিটি প্রতিবেদন দেয়ার পরদিন চার শিক্ষানবিশ চিকিৎসকের ইন্টার্নশিপ ছয় মাসের জন্য স্থগিত করা হয়। সেই সঙ্গে বগুড়ার এই হাসপাতালের বদলে তাদেরকে অন্যত্র ইন্টার্নশিপ শেষ করতে হবে। ভবিষ্যতে এই ধরনের কাজ করলে তাদের পেশাগত সনদ বাতিল করা হবে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়। এই ব্যবস্থার প্রতিবাদে কর্মবিরতির ডাক দেন ইন্টার্ন চিকিৎসকরা।

তবে রোগীদের জিম্মি করে এ ধরনের ধর্মঘট অনৈতিক ও দুঃখজনক বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। শনিবার চট্টগ্রামে এক অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপাকালে মন্ত্রী আশা করেন ইন্টার্ন চিকিৎসকরা তাদের ভুল বুঝতে পারবেন এবং বগুড়ার মতো ঘটনার আর পুনরাবৃত্তি ঘটাবেন না। তবে মন্ত্রীর এই আশাবাদের মধ্যেই প্রতিবাদী কর্মসূচিতে যোগ দিয়েছেন আরও কয়েকটি মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকরা।

এদিকে ধর্মঘটের কারণে মেডিকেল কলেজগুলোতে ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা। তবে রোগীদের যথাসাধ্য সেবা দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন নিয়মিত চিকিৎসকরা।

খুলনায় কর্মবিরতি দ্বিতীয় দিনে

খুলনা মে‌ডিকেল কলেজ হাসপাতালের ১৩০ জন ইন্টার্ন চি‌কিৎসক দ্বিতীয় দিনের মতো কর্মবির‌তি পালন করছেন। র‌বিবার সকাল ৮টা থেকে শুরু হওয়া এ কর্ম‌বির‌তি দুপুর আড়াইটা পর্যন্ত চলবে।

খলনা মেডিকেল হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকদের মুখপাত্র ডা. সাফাত আলদিন অ‌মি ও ডা. মিথুন পাল জানান, কেন্দ্রের কর্মসূ‌চির অংশ হিসেবে আমা‌দের আন্দোলন চলবে।

হাসপাতা‌লের আরএমও ডা. শেখ সুফিয়ান রুস্তম জানান, ইন্টার্নরা এক বছরের জন্য (‌বিএম‌ডি‌সি)-এর অস্থায়ী রেজিস্ট্রেশন নিয়ে চি‌কিৎসাসেবা দিতে আসেন। তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে ওই দপ্ত‌রের সম্পৃক্ততা প্র‌য়োজন ছিল। তি‌নি জানান, হাসপাতালের চি‌কিৎসা সেবা স্বাভা‌বিক রয়েছে।

ধর্মঘটে ওসমানী মেডিকেলের ইন্টার্নরা

সিলেট এম.জি ওসমানী মেডিকেল কলেজে ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘট চলছে। এতে রোগীরা অসহায় পড়েছেন। ভোগান্তিতে পড়ছেন তারা।

সিলেট ওসমানী হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ডা. মুশফিকুজ্জামান আকন্দ রাফি বলেন, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের চার ইন্টার্ন চিকিৎসকদের শাস্তি প্রত্যাহার করে তাদের নিজেদের কর্মস্থলে বহাল রাখা এবং ইন্টার্ন চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করতে তারা কর্মবিরতি দিয়ে ধর্মঘটে নেমেছেন। দাবি আদায় না হওয়ার পর্যন্ত কাজে যোগ দেবেন না বলে জানান ডা. রাফি।

সিলেট ওসমানী হাসপাতালের উপ-পরিচালক ডা. দেবপদ রায় বলেন, ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘট প্রত্যাহারে আলোচনা এবং জরুরি বিভাগের সেবা অব্যাহত রয়েছে। হাসপাতালের চিকিৎসাসেবা যাতে বিঘ্নিত না হয়- সে চেষ্টাও করে যাচ্ছেন তারা।

৭২ ঘণ্টার কর্মবিরতি নর্থ বেঙ্গল মেডিকেলে

সিরাজগঞ্জের নর্থ বেঙ্গল মেডিকেল কলেজে ৭২ ঘণ্টার কর্মবিরতি পালন করছেন ইন্টার্ন চিকিৎসকরা। রবিবার সকালে তারা মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন। ইন্টার্ন চিকিৎসক অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. আশরাফুল ইসলাম শুভ্র’র সভাপতিত্বে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে বক্তব্য দেন ইন্টার্ন চিকিৎসিক সুলতানা ইয়াসমিন, মামুনর রশিদ, কৃষ্ণ চন্দ্র দাস, মাহমুদা হোসেন প্রমুখ।

রাজশাহী মেডিকেলে কর্মবিরতিতে ভোগান্তি

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতিতে ভোগান্তিতে পড়েছেন রোগীরা। রবিবার সকাল ৮টার দিকে ইন্টার্ন চিকিৎসকরা মানববন্ধন করে কর্মবিরতির ঘোষণা দেন।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদের মুখপাত্র আবু রায়হান সাংবাদিকদের বলেন, বগুড়ার চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি মওকুফ করে কর্মস্থলে বহালের দাবিতে ‘সারা দেশে’ ইন্টার্নদের যে কর্মবিরতির কমসূচি ঘোষণা করা হয়েছে তাতে একাত্মতা প্রকাশ করা হয়েছে।

রংপুর মেডিকেলে কর্মবিরতি

রংপুর মেডিকেলে অবস্থান থেকে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন ইন্টার্ন চিকিৎসকরা। রবিবার সকালে রংপুর মেডিকেল কলেজের ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতিসহ হাসপাতালের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন।

রংপুর ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ফারহান রহমান বলেন, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি প্রত্যাহারসহ তাদের নিজেদের কর্মস্থলে বহাল রাখার দাবিতে তারা এই কর্মসূচি পালন করছেন।

দিনাজপুরে ৭২ ঘণ্টার কর্মবিরতি

দিনাজপুরেও পালিত হচ্ছে ইন্টার্ন চিকিৎসকদের ৭২ ঘণ্টার কর্মবিরতি। সকাল ১০টায় দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালের মানববন্ধনে ইন্টার্ন চিকিৎসকরা ৭২ ঘণ্টার কর্মবিরতি শুরুর ঘোষণা দেন।

দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালের সামনে মানববন্ধন থেকে ইন্টার্ন চিকিৎসক পরিষদ দিনাজপুর শাখার সভাপতি আশফিকার রহমান শামস ঘোষণা দেন, ৭২ ঘণ্টার মধ্যে শিক্ষানবিশ চিকিৎকদের বিরুদ্ধে নেওয়া শাস্তি প্রত্যাহার করা না হলে আরও কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে।

(ঢাকাটাইমস/০৫মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :