ফিটনেসহীন গাড়ির বিরুদ্ধে অভিযান: প্রথম দিনেই ৭০ মামলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ মার্চ ২০১৭, ১৯:০০ | প্রকাশিত : ০৫ মার্চ ২০১৭, ১৭:৫৫

ফিটনেসহীন অনেক যান সড়কে হঠাৎ বিকল হওয়ায় রাজধানীতে সৃষ্টি হয় তীব্র যানজটের। এসব গাড়ি উচ্ছেদে মাঝে মাঝে অভিযান পরিচালনা করা হলেও দৃশ্যত তা খুব একটা কাজে আসে না। তবে এবার ফিটনেসহীন এসব গাড়ি উচ্ছেদে পদক্ষেপ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

মহানগরীতে যানজট নিরসনে ও যাত্রীদের দুর্ভোগ লাঘবে রবিবার সকাল থেকে অভিযানে নেমেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। ঢাকা জেলা প্রশাসন ও বিআরটিএর সঙ্গে যৌথ অভিযান পরিচালনা করছে ডিএসসিসি।

রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউ, দৈনিক বাংলা ও মতিঝিল এলাকায় তিনটি ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করা হয়। অভিযানের প্রথম দিনে এসব ভ্রাম্যমাণ আদালতে মামলা হয় ৭০টি। চালকদের ড্রাইভিং লাইসেন্স না থাকা, অতিরিক্ত যাত্রী নেয়া, ভাড়ার তালিকা না রাখা, অবৈধ পার্কিংসহ বিভিন্ন অভিযোগে জরিমানা করা হয় ৮০ হাজার ৪০০টাকা। এছাড়া লাইসেন্সবিহীন গাড়ি চালানোর অপরাধে পাঁচ চালককে এক মাস করে কারাদণ্ড ও ৫০০ টাকা জরিমানা করা হয়।

অবৈধ পার্কিং ও ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে ডিএসসিসির এই অভিযান শুরু হয় সোয়া ১০টায়।

অভিযানের প্রথম দিন গুলিস্তানের রমনা হোটেলের সামনে বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুস সালাম আদালত-৩ এ মোট ২০টি মামলা হয়। জরিমানা করা হয় ৩৯ হাজার ৫০০ টাকা। এছাড়া লাইসেন্সবিহীন গাড়ি চালানোর অপরাধে পাঁচ চালককে এক মাস করে কারাদণ্ড ও ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। মেয়াদ না থাকায় দুটি যানবাহন পাঠানো হয় ডাম্পিংয়ে।

আদালত-২ বসানো হয় মতিঝিলে। এটি পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুন সর্দার। এই আদালতে মোট মামলা হয় ৩০টি। জরিমানা করা হয় ২৮ হাজার ৯০০ টাকা।

দৈনিক বাংলায় পরিচালিত আদালত-২ এ মামলা হয়েছে ২০টি। জরিমানা করা হয়েছে ১২ হাজার টাকা।

ডিএসসিসি সূত্র জানায়, রাজধানীর সড়কগুলোতে শৃঙ্খলা ফেরাতে ২০ বছরের বেশি পুরোনো গাড়ির পাশাপাশি চালকদের ড্রাইভিং লাইসেন্স ও তাদের শিক্ষাগত যোগ্যতাও যাচাই করা হচ্ছে। সোয়া ১০টায় ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন নগর ভবনের সামনে এই কার্যক্রমের উদ্বোধন করেন।

সূত্র জানায়, রাজধানীর ১৯৩টি রুটে প্রায় সোয়া তিন হাজার বাস-মিনিবাস চলাচল করে। এর মধ্যে প্রায় ১৩শ’ বাস চলাচলের অনুপযোগী। অভিযানের ফলে অনুপোযোগী যানগুলো আর সড়কে চলতে পারবে না।

অভিযান শুরুর সময় দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন সাংবাদিকদের বলেন, ‘অসচেতন চালকদের বেপরোয়া আচরণ এবং যেখানে সেখানে পার্কিংয়ের কারণে রাজধানীতে যানজট তীব্র আকার ধারণ করছে। পুরোনো বাসগুলো নাগরিকদের জীবন হুমকির মুখে ফেলেছে। প্রায়ই দুর্ঘটনায় সাধারণ নাগরিক জীবন হারাচ্ছেন।’ পরিবহন খাতে শৃঙ্খলা না ফেরা পর্যন্ত অভিযান চলবে বলে জানান মেয়র।

আইন মেনে যানবাহন পরিচালনার জন্য পরিবহন মালিকদের প্রতি আহ্বান জানিয়ে সাঈদ খোকন বলেন, ‘পুরোনো ঝুঁকিপূর্ণ বাস রাস্তায় চালাবেন না। যাদের শিক্ষাগত যোগ্যতা নাই, ড্রাইভিং লাইসেন্স নাই, তাদের দিয়ে গাড়ি চালাবেন না।’

রাজধানীতে যানজট নিরসনে কিছুদিন আগে গুলিস্তান ও মতিঝিলে ফুটপাত থেকে হকার উচ্ছেদ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এর ফলে ওইসব এলাকা দিয়ে পথচারীরা অনেকটা নির্বিঘ্নে যাতায়াত করছেন। এবার ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে সিটি করপোশেনের অভিযানকে স্বাগত জানিয়েছে নগরবাসী।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত সোলায়মান মিয়া ঢাকাটাইমসকে বলেন, ‘সিটি করপোরেশনের এই উদ্যোগকে আমি স্বাগত জানাই। এমন আইন করা উচিত যাতে এসব এসব গাড়ি রাজধানীতে চলতে না পারে।’

অভিযানের ব্যাপারে জানতে চাইলে বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুস সালাম ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা সরকারি-বেসরকারি যানবাহন দেখছি না। যেসব যান চলাচলের অনুপোযোগী মনে করছি সেগুলোতে চেক করছি। যাদের কাগজপত্র ঠিক আছে তাদের ছেড়ে দিচ্ছি। আর যাদের কাগজপত্র ও লাইসেন্স ঠিক নেই মোটরযান অধ্যাদেশ ১৯৮২ এর ১৩৭, ১৩৮, ১৪০ ও ১৫২ ধারায় সেসব যানের বিরুদ্ধে মামলা করছি।’

তৌহিদ এলাহী বলেন, আগামী ১৫ দিন অভিযান অব্যাহত থাকবে। সহনশীল পর্যায়ে না আসা পর্যন্ত ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

(ঢাকাটাইমস/০৫মার্চ/এসও/জিএম/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :