রোগীর স্বজন পিটিয়ে উত্ত্যক্তের ভুয়া অভিযোগ ইন্টার্নদের

মহিউদ্দিন মাহী, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ মার্চ ২০১৭, ১৯:১৮ | প্রকাশিত : ০৫ মার্চ ২০১৭, ১৭:৫৪

বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে রোগীর স্বজনকে মারধরের ঘটনায় চার শিক্ষানবিশ চিকিৎসককে সাজার প্রতিবাদে ধর্মঘট চলছে তিন দিন ধরে। এই কর্মসূচি এখন ছড়িয়েছে অন্য হাসপাতালেও। তাদের দাবি, রোগীর স্বজন এক নারী চিকিৎসককে উত্ত্যক্ত করেছিলেন। তবে এই ঘটনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্ত কমিটি বলছে, সেদিন এমন কোনো ঘটনা ঘটার প্রমাণ তারা পায়নি। কমিটির একজন সদস্য বলেছেন, তারা এখন যে অভিযোগ তুলছে, সেটা ভুয়া।

এই ঘটনা তদন্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্ত কমিটি বগুড়ার হাসপাতালটিতে গিয়ে শিক্ষানবিশ চিকিৎসক, হাসপাতাল কর্তৃপক্ষ, গণমাধ্যমকর্মী এবং ঘটনাস্থলে উপস্থিত রোগীদের সঙ্গে কথা বলেছে। এর আগে তারা কথা বলেছে নির্যাতনের শিকার আবদুর রউফ এবং তাদের স্বজনদেরকে। কিন্তু কেউই নারী চিকিৎসকে উত্ত্যক্ত করার তথ্য দেয়নি তদন্ত কমিটিকে।

গত ১৯ ফেব্রুয়ারি বগুড়ার এই সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে গুরুতর অসুস্থ রোগী আলাউদ্দিনের ছেলে আবদুর রউফকে বেদম মারধর ছাড়াও অবমাননাকর সাজা দেন কয়েকজন ইন্টার্ন চিকিৎসক। বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ঘটনার ভিডিও চিত্র প্রকাশের পর হাসপাতাল কর্তৃপক্ষ পাঁচ সদস্যের তদন্ত কমটি গঠন করে। পরে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে গত ২৩ ফেব্রুয়ারি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমানের নেতৃত্বে আরেকটি কমিটি গঠন করে।

গত বুধবার এই কমিটি প্রতিবেদন দেয়ার পরদিন চার শিক্ষানবীশ চিকিৎসকের ইন্টার্নশিপ ছয় মাসের জন্য স্থগিত করা হয়। সেই সঙ্গে বগুড়ার এই হাসপাতালের বদলে তাদেরকে অন্যত্র ইন্টার্নশিপ শেষ করতে হবে। ভবিষ্যতে এই ধরনের কাজ করলে তাদের পেশাগত সনদ বাতিল করা হবে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়।

শাস্তি পাওয়া চার শিক্ষানবিশ চিকিৎসকের মধ্যে নূরজাহান বিনতে ইসলাম নাজকে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে, আশিকুজ্জামান আসিফকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে, কুতুবউদ্দিনকে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে এবং এম এ আল মামুনকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্নশিপ শেষ করতে হবে।

দেশজুড়ে সমালোচিত এই ঘটনার সাজা দেয়ায় নাখোশ হয়েছেন শিক্ষানবিশ চিকিৎসকরা। এর বিরুদ্ধে ধর্মঘট ডেকে চিকিৎসকদের বিভিন্ন ফেসবুক পেজে ব্যাপক প্রচার চালিয়ে তারা দেশের অন্যান্য হাসপাতালের চিকিৎসকদেরকেও কর্মসূচিতে যোগ দিতে উদ্বুদ্ধ করে। আর গত কয়েক দিনে ধর্মঘট ছড়িয়েছে সিলেট, রাজশাহী, খুলনা দিনাজপুর, সিরাজগঞ্জসহ দেশের বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে।

ধর্মঘটী শিক্ষানবিশ চিকিৎসকদের দাবি, সেদিন ঘটনার শুরু এক নারী চিকিৎসককে উত্ত্যক্ত করা নিয়ে। পরে অন্য চিকিৎসকরা একজোট হয়ে ব্যবস্থা নেয় মাত্র।

কিন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির সদস্যরা ঢাকাটাইমসকে জানান, চিকিৎসকদের এই অভিযোগের কোনো প্রমাণ পাননি তারা।

কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা ঘটনাস্থলে গিয়ে সবার সঙ্গে কথা বলেছি। কথা বলে প্রমাণ পেয়েছি ওই শিক্ষানবিশ চিকিৎসকের কাছে ফ্যানের সুইচ কোথায় আছে সেটি জিজ্ঞেস করায় ক্ষেপে গিয়ে ওই রোগীর স্বজনকে পিটানো হয়েছে।’

তদন্ত কমিটির ওই সদস্য বলেন, ‘নেকড়ের মতো ছুটে এসে অনেকজন মিলে ওই রোগীর স্বজনকে পিটানো হয়েছে।’

শিক্ষানবিশ চিকিৎসকদের আচরণে ক্ষুব্ধ এই কর্মকর্তা বলেন, ‘একজন চিকিৎসক যদি ব্যক্তিগত অপরাধ করেন তাহলে সে কি শাস্তি পাবে না? আর শাস্তি দিলে সবাই মিলে প্রতিবাদ করবো? এটা হয়। তাহলে পেশাগত দায়িত্ব পালনে অসদাচারণের বিচার হবে না? এটা আমরা কোন জগতে আছি। এখন তারা আবার ধর্মঘট ডাকছে। এটা মানা যায় না। আমরা স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বসছি দেখা যাক মন্ত্রী মহাদয় কী সিদ্ধান্ত দেন।’

শিক্ষানবিশ চিকিৎসকরা যে উত্ত্যক্তের দাবি করেছেন, সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ওই কর্মকর্তা বলেন, ‘তারা অন্যান্য হাসপাতালগুলোতে বার্তা ছড়াচ্ছে ওই রোগীর স্বজন নাকি ইভটিজিং করেছে। আসল তথ্য হল, রাত তিনটায় রোগীকে ভর্তি করিয়েছেন তিনি। একজন রোগী যখন গুরুতর অসুস্থ থাকে তখন তার স্বজনের মনে কি তখন ইভটিজিং করার মানসিকতা থাকে? এটা স্বাভাবিকভাবে অনুমেয়। আর যেভাবে সকল শিক্ষানবিশ চিকিৎসক মিলে ওই রোগীর স্বজনকে মারা হল সেটা তো ভয়াবহ ঘটনা।’

তদন্ত কমিটির এক সদস্যের এসব বক্তব্যের বিষয়ে জানতে চাইলে তদন্ত কমিটির প্রধান স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা স্থানীয় সাংবাদিক, রোগী, স্বজন ও চিকিৎসকদের সঙ্গে কথা বলেছি। এমনকি যাকে কেন্দ্র করে ওই ঘটনার সূত্রপাত সেই শিক্ষানবিশ চিকিৎসকের সঙ্গেও কথা বলেছি। সবকিছুর বিচার করেই তদন্ত প্রতিবেদন দেয়া হয়েছে।’

(ঢাকাটাইমস/০৫মার্চ/এমএম/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

স্বস্তি নেই মাছ-মাংসে, ফের বাড়ছে আলু-পেঁয়াজের দাম 

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :