চার বছরেও মিলল না ত্বকী হত্যার অভিযোগপত্র

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ মার্চ ২০১৭, ০৮:৫৭ | প্রকাশিত : ০৬ মার্চ ২০১৭, ০৮:২৪

নারায়ণগঞ্জের মেধাবী কিশোর তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার চার বছর পূর্ণ হলো আজ। বহুল আলোচিত এই হত্যাকাণ্ডের অভিযোগপত্র এত দিনেও আদালতে দাখিল করতে পারেনি তদন্তের দায়িত্ব পাওয়া র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। ত্বকীর পরিবারের অভিযোগ, খুনিরা প্রভাবশালী রাজনৈতিক পরিবারের সদস্য হওয়ায় এ হত্যাকাণ্ডের বিচার হচ্ছে না।

২০১৩ সালের ৬ মার্চ বাড়ি থেকে বের হয়ে নিখোজ হয় ‘ও’লেভেল পড়ুয়া ত্বকী। দুই দিন পর ৮ মার্চ নগরীর চারারগোপ কুমুদিনি খালে পাওয়া যায় তার লাশ।

উচ্চ আদালতের নির্দেশে মামলার তদন্তভার পায় র‌্যাব। ত্বকী হত্যাকাণ্ডে জড়িত চার আসামিকে গ্রেপ্তার করে র‌্যাব ও পুলিশ। তার মধ্যে শওকত সুলতান ভ্রমর ও ইউসুফ হোসেন লিটন ১৬৪ ধারায় জবানবন্দি দেন। জবানবন্দিতে তারা জানান, নাসিম ওসমানের (বর্তমানে জাতীয় পার্টির সাংসদ) ছেলে আজমেরী ওসমানসহ ১৩ জন অংশ নেয় ত্বকী হত্যাকাণ্ডে।

দেশজুড়ে ব্যাপক আলোচিত এই হত্যাকাণ্ডের তদন্তের মাঝপথে র‌্যাবের পক্ষ থেকে একটি খসড়া অভিযোগপত্র গণমাধ্যমকর্মীদের দেয়া হয়েছিল। কিন্তু পরে থেমে যায় সেই তদন্তকাজ। বর্তমানে আসামি সালেহ রহমান সীমান্ত ছাড়া সব আসামি জামিনে আছে।

যে পরিবারের দিকে ত্বকী হত্যার অভিযোগের তির, সেই ওসমান পরিবারের দাবি, এর সঙ্গে তাদের কোনো সদস্য জড়িত নয়। ত্বকী হত্যায় তাদের জড়ানোর কারণে কখনো কখনো ওসমান পরিবারের পক্ষে প্রতিবাদ মিছিল হতে দেখা গেছে। সেখানে বিষোদগার করা হয় ত্বকীর বাবার।

‘বিচার চেয়েই যাব’

ছেলে হত্যার বিচার চেয়ে দীর্ঘদিন ধরে নাগরিক সমাজকে নিয়ে আন্দোলন করে চলেছেন বাবা রফিউর রাব্বি। সন্ত্রাসের বিরুদ্ধে গড়ে তুলেছেন ‘সন্ত্রাসবিরোধী ত্বকী মঞ্চ’ নামের সংগঠন। এই মঞ্চের ব্যানারে চলছে ত্বকী হত্যার বিচার দাবি।

দীর্ঘদিনেও ছেলে হত্যার বিচার না হওয়ায় ত্বকীকে এক বিচারহীনতার প্রতীক হিসেবে অভিহিত করেন বাবা রফিউর রাব্বি। তিনি অভিযোগ করেন, ত্বকী হত্যার সঙ্গে ওসমান পরিবার জড়িত। সরকারের আনুকূল্য ও পৃষ্ঠপোষকতা এই পরিবারের প্রতি আছে বলেই অভিযোগপত্র দেয়া হচ্ছে না। যদি প্রধানমন্ত্রী চায় ত্বকী হত্যার বিচার হবে, অন্যথায় সম্ভব নয়।

ত্বকীর বাবা বলেন, ‘ওসমান পরিবার একের পর এক খুন করে নারায়ণগঞ্জে তাদের আধিপত্য বজায় রাখতে চায়। ত্বকী হত্যার পর থেকে ওসমান পরিবার আমার জিব কেটে নেয়া, আমাকে পরিবারসহ পিঁপড়ার মতো পিষে মারার হুমকি, আমার বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করাসহ এমন কোনো অপকর্ম নেই যা তারা করেনি। কারণ একটাই, যাতে আমি ত্বকী হত্যার বিচার না চাই।’

‘কিন্তু খুনিরা যত শক্তিশালীই হোক, আমি বিচার চেয়েই যাব। একদিন না একদিন বিচার হবেই।’ বলেন ত্বকীর বাবা।

এদিকে মা রওনক রেহানার কাছে যেন ত্বকী এখনো জীবন্ত। ত্বকীর রাফ খাতার ফাঁকে ফাঁকে ছেলের লেখা কবিতা পড়ে তাকে খুঁজে বেড়ান প্রতিদিন। কান্নাজড়িত কণ্ঠে ছেলে হত্যার বিচার চেয়ে ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘ছেলেকে তো আর ফিরে পাব না। কিন্তু ছেলে হত্যার বিচার হলে অন্তত মনটাকে সান্ত্বনা দিতে পারব।’

‘ত্বকী হত্যাকারীরা দাবড়ে বেড়াচ্ছে’

ত্বকী হত্যার বিচার চেয়ে নারায়ণগঞ্জের নাগরিক সমাজ দীর্ঘদিন ধরে সভা-সমাবেশে দাবি জানিয়ে আসছে। কিন্তু সেসবে কোনো ফল এখনো মেলেনি।বরং কোনো কোনো আসামি জামিনে মুক্ত হয়ে ঘরে বেড়াচ্ছে।

নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মাহবুবুর রহমান মাছুম বলেন, ত্বকী হত্যার আসামিরা নারায়ণগঞ্জে দাবড়ে বেড়াচ্ছে। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনী তাদের গ্রেপ্তার করছে না। এতে করে খুনিরা উৎসাহ পাচ্ছে। ত্বকী হত্যার পরপর নারায়ণগঞ্জে সংঘটিত বেশ কয়েকটি হত্যাকাণ্ডের কথা উল্লেখ করে মাছুম বলেন, কিন্তু একটিরও বিচার হয়নি। ত্বকী হত্যার দৃষ্টান্তমূলক শান্তি হলে সারা দেশে শিশু হত্যা কমে আসত বলে মনে করেন তিনি।

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি

নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, ত্বকী হত্যার পর চার বছর পেরিয়ে গেলে কিন্তু তদন্তকারী সংস্থা আদালতে অভিযোগপত্র দিতে পারল না। তিন বছর আগে র‌্যাব গণমাধ্যম কর্মীদের কাছে খসড়া অভিযোগপত্র সরবরাহ করেছিল। সেখানে এসেছে, ত্বকী হত্যায় ওসমান পরিবারের সদস্য জড়িত। তার কিছুদিন পরই প্রধানমন্ত্রী সংসদে দাঁড়িয়ে বলেন, ওসমান পরিবারের পক্ষে তিনি আছেন। তার পর থেকেই ত্বকী হত্যার তদন্ত থেমে গেছে।

আবদুর রহমান বলেন, এখন প্রধানমন্ত্রী নির্দেশ না দিলে ত্বকী হত্যার তদন্ত, অভিযোগপত্র প্রদান ও বিচার হবে না। তাই তিনি ত্বকী হত্যার বিচারের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেন।

তদন্ত নিয়ে র‌্যাব-পুলিশ যা বলে

নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোস্তাফিজুর রহমান জানান, আলোচিত এই হত্যা মামলার ছায়া তদন্ত করছে পুলিশ। আসামি গ্রেপ্তার ও তদন্তে সব ধরনের সহায়তা করতে প্রস্তুত আছে জেলা পুলিশ। এই হত্যা মামলার মূল তদন্তকারী সংস্থা হলো র‌্যাব। তারা এ হত্যাকাণ্ডের তদন্তের অগ্রগতি সম্পর্কে ভালো বলতে পারবে।

এ ব্যাপারে র‌্যাব-১১-এর কমান্ডিং অফিসার (সিও) লে. কর্নেল কামরুল হাসান বলেন, স্পর্শকাতর এই মামলাটি তদন্তাধীন আছে। আমরা এই মামলার তদন্তে অনেক দূর এগিয়েছি। নতুন করে কোনো ধরনের অগ্রগতি হলে তা জানানো হবে।

যেভাবে খুন হয় ত্বকী

২০১৩ সালের ৬ মার্চ ঘাতকরা ত্বকীকে অপহরণ করে এবং ওই রাতে ১২টার আগে ত্বকীকে নৃশংসভাবে হত্যা করে শীতলক্ষ্যা নদীতে তার লাশ ভাসিয়ে দেয়া হয়।

ময়সাতদন্তকারী চিকিৎসকের ভাষ্যমতে, ‘ত্বকীকে মাথার তিন দিক থেকে আঘাত করে হত্যা করা হয়েছে। এই আঘাতই ত্বকীর মৃত্যুর জন্য যথেষ্ট ছিল। কিন্তু হত্যাকারীরা মৃত্যু ত্বরান্বিত করার জন্য তার গলা চেপে শ্বাসরোধ করে। একটি চোখ উপড়ে ফেলা হয় ত্বকীর। অণ্ডকোষ থেঁতলে দেওয়া হয়।

নারায়ণগঞ্জের জ্যেষ্ঠ বিচারিক হাকিম কে এম মহিউদ্দিনের আদালতে দেয়া জবানবন্দিতে এ মামলার আসামি সুলতান শওকত ওরফে ভ্রমর ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি জানান, ত্বকী হত্যার নেতৃত্বে ছিলেন জেলার-৫ আসনের সাংসদ জাতীয় পার্টির নাসিম ওসমানের ছেলে আজমেরী ওসমান।

সুলতান শওকতের ভাষ্য, ৬ মার্চ রাতে শহরের কলেজ রোডে আজমেরী ওসমানের নেতৃত্বে ত্বকীকে খুন করা হয়। খুনের পর লাশ বস্তাবন্দী করে আজমেরী ওসমানের গাড়িতে তুলে চারারগোপে নিয়ে শীতলক্ষ্যা নদীতে ফেলে দেওয়া হয়।

৮ মার্চ ত্বকীর লাশ উদ্ধার হয়। ওই দিন রাতেই রফিউর রাব্বি অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে থানায় হত্যা মামলা করেন। পরে তিনি আওয়ামী লীগের নেতা সাবেক সাংসদ শামীম ওসমান, তার ছেলে অয়ন ওসমানসহ ছয়জনের বিরুদ্ধে পুলিশ সুপারের কাছে একটি অবগতিপত্র দেন।

পরে শহরের কলেজ রোডে আজমেরী ওসমানের কথিত টর্চার সেলে পুলিশের অভিযানে ত্বকীর রক্তমাখা প্যান্ট উদ্ধার করা হয়।

মিলাদ মাহফিল গণসমাবেশ

তানভীর মুহাম্মদ ত্বকী হত্যা ও তার বিচারহীনতার চার বছর উপলক্ষে আজ সোমবার সকাল সাড়ে আটটায় বন্দরে সিরাজ শাহর আস্তানায় ত্বকীর কবর জিয়ারত ও মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হবে। বিকেলে দুই নং রেলগেট প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে গণসমাবেশ। এতে বক্তব্য দেবেন প্রবীণ রাজনীতিক ও মানবাধিকার সংগঠক পঙ্কজ ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক এম এম আকাশ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আনু মুহাম্মদ ও স্থানীয় নেতারা।

(ঢাকাটাইমস/৬মার্চ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :