রাজধানীতে ঝুঁকিপূর্ণ ৩২১ ভবন অপসারণে কাজ চলছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ মার্চ ২০১৭, ১৫:৪৫ | প্রকাশিত : ০৯ মার্চ ২০১৭, ১৪:৪৯
ফাইল ছবি

রাজধানী ঢাকায় ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত ৩২১টি ভবন অপসারণে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ-রাজউক এবং গৃহায়ন ও গণপূর্ণ মন্ত্রণালয় কাজ করছে। এ কথা জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

জাতীয় দুর্যোগ দিবস উপলক্ষে মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

সম্প্রতি রাজধানীতে আগুনে গুলশানের ডিসিসি মার্কেটের একাংশ ধসে পড়ে। এরপর সরকারি-বেসরকারি ঝুঁকিপূর্ণ ভবনের বিষয়টি আবার আলোচনায় আসে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র জানান, কারওয়ানবাজারসহ চারটি বড় বড় মার্কেটের ভবনু ঝুঁকিপূর্ণ।

ঢাকার দুই সিটি করপোরেশন, রাজউক, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন সংস্থা ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করতে কাজ করছে। তবে এসব ভবন নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করা সহজ নয়। কারণ, প্রায়ই ভবনের মালিকপক্ষ এগুলো ভেঙে ফেলার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়, আদালতে গিয়ে স্থগিতাদেশওে নিয়ে আসেন তারা।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী বলেন, ‘ঢাকা মেডিকেলের পুরাতন ভবনসহ ৩২১টি ভবনকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এগুলো অপসারণে উদ্যোগ নেয়া হয়েছে। কিন্তু কিছু ভবনের কাজ আদালতের রায়ে বন্ধ আছে। ’

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, দুর্যোগে আশ্রয় গ্রহণের জন্য সারাদেশে উপকূলীয় এলাকায় মুজিব কিল্লা হিসেবে পরিচিত ৪০০ আশ্রয়কেন্দ্র নির্মাণের উদ্যোগ দিয়েছে সরকার। ঘূর্ণিঝড়, বন্যা, সাইক্লান জলোচ্ছ্বাসপ্রবণ এলাকায় মানুষ এবং পশু পাখির আশ্রয়ের জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

মন্ত্রী জানান, স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিব এমন উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু ৭৫ এর নির্মম ঘটনার পর সেই উদ্যোগ থমকে যায়। সেই উদ্যোগ বাস্তবায়নের উদ্যোগ নেয়া হচ্ছে। ’

সারাদেশে বজ্রপাত প্রতিরোধে ১০ লাখ তালগাছ রোপন করা হচ্ছে জানিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী বলেন, ‘সরকার বজ্রপাত প্রতিরোধ ও ভূমিকম্পসহনীয় ভবন নির্মাণ করতে কাজ করছে ‘

আবহাওয়ার তথ্য জানতে একটি হটলাইন চালু করার কথাও জানান দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী। বলেন, ১০৯০ এই নম্বরে ফোন করে আবহাওয়া সম্পর্কে সব তথ্য জানা যাবে।

(ঢাকাটাইমস/০৯মার্চ/এমএম/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :