প্রধানমন্ত্রীর ভেতর মায়ের মন আছে: রওশন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ মার্চ ২০১৭, ১৮:২৩ | প্রকাশিত : ০৯ মার্চ ২০১৭, ১৮:২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন মায়ের মত বলে মন্তব্য করেছেন সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। খাদ্য নিরাপত্তা, উন্নয়ন, কর্মসংস্থান, শিক্ষার মান, শিক্ষকদের বেতনকাঠামো বাড়ানো, সরকারি চাকরিতে বয়সসীমা বৃদ্ধিসহ নানা বিষয়ে প্রধানমন্ত্রীর উদ্যোগ দাবি করেন তিনি। রওশন বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী, আপনি অনেক বেশি জনদরদি মানুষ, সেই জন্যই আপনাকে বলা হচ্ছে।’

বৃহস্পতিবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবে বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্য করেন বিরোধীদলীয় নেতা।

রওশন এরশাদ বলেন, আমাদের দেশে প্রচুর খাদ্য উৎপাদন হচ্ছে। কোথাও অভাব দেখা যাচ্ছে না, মানুষ এখন না খেয়ে থাকে না। খাদ্য শষ্য উদ্বৃত্ত থাকছে, বাইরেও আমরা পাঠাচ্ছি। কিন্ত শরীরের জন্য নিরাপদ, স্বাস্থ্যের জন্য নিরাপদ খাদ্য এখানে নেই। এটাই হল মূল কথা।

রওশন বলেন, ‘বাজারে কোনো খাদ্যের কমতি নেই। কিন্তু এখানে খাদ্য নিরাপত্তা নেই। মাননীয় প্রধানমন্ত্রী যদি ইচ্ছা করেন, তাহলে কিন্তু আমার মনে হয়, তার মনের ভেতর একটি মায়ের মন আছে, সেই মনটা মনে হয় সব সময় কাজ করে, আগামী প্রজন্মকে নিয়েই ডিজিটাল বাংলাদেশ গড়তে হবে, তারা যদি সঠিক খাবারটা না খায়, ভেজালযুক্ত খাবার খায়, তাহলে তো সেভাবে অবদান রাখতে পারবে না।মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ করছি, তিনি যেন বিষয়টি ভালোভাবে দেখেন।’

যানজট নিরসনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে আরও সক্রিয় হওয়ার আহ্বান জানান বিরোধীদলীয় নেতা। শিক্ষার গুণগত মান বাড়ানোরও তাগিদ দেন তিনি। বলেন, সংখ্যার দিক থেকে বাংলাদেশ অনেক আগালো বিজ্ঞান চিন্তা, দর্শন চিন্তা একটি বিশেষ জায়গায় থেমে গেছে। জিপিএ ফাইভ পাওয়া ছেলে মেয়েরাও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছে না। ছেলে মেয়েরা গাইড বইয়ের দিকে আগ্রহী হয়ে আছে।

রওশদ বলেন, ‘শিক্ষার মান উন্নত হয় না যদি শিক্ষক ভালো না থাকে। ভালো-মেধাবী শিক্ষক পেতে হলে বেতন কাঠামো বাড়াতে হবে।’ তিনি বলেন, ‘জোড়াতালি দিয়ে অনেক কিছু করা যায়, কিন্তু শিক্ষাখাতে কিছু হয় না। সবচেয়ে ভালো বিনিয়োগের ক্ষেত্র হওয়া উচিত শিক্ষা।’

উচ্ছেদ হওয়া হকারদের কর্মসংস্থানে বিশেষ উদ্যোগ নেয়ার অনুরোধও করেন রওশন এরশাদ। তিনি বলেন,ছোট ছোট দোকান করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করছিল, সেগুলো ভেঙে দিয়েছে সিটি করপোরেশন। তাদেরকে উচ্ছেদ না করে একটি নির্দিষ্ট সময় বসার সুযোগ দেয়ার পরামর্শ দেন বিরোধীদলীয় নেতা। তিনি বলেন, ‘গ্রাম এলাকায় একটি বাড়ি একটি খামারের মত শহরে একটি বাড়ি একটি দোকান চালু করা যেতে পারে। … ছোট ছোট দোকান করে তারা কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে।’

মাদকের ছোবল সারাদেশে ছড়িয়ে গেছে ছড়িয়ে গেছে জানিয়ে এ থেকে ছেলেমেয়েদেরকে বাঁচাতে বিশেষভাবে বোঝানোর তাগিদ দেন রওশদ। বলেন, বিশ্ববিদ্যালয়ের ছেলেরা কেন মাদকে আসক্ত হচ্ছে সেটা খতিয়ে দেখতে হবে। তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী যথেষ্ট সতর্ক আছেন এবং তিনি কাজ করছেন।’

দেশের প্রতিটি বিভাগে হাইকোর্টের বেঞ্চ চালুর পরামর্শ দেন রওশন এরশাদ। তিনি বলেন, এটা করলে জনগণ অনেক উপকৃত হবে। মামলার জন্য তাদেরকে রাজধানীতে আসতে হবে না। বিষয়টি নিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে কথা হয়েছে বলেও জানান রওশন এরশাদ। তিনি জানান, প্রধান বিচারপতি বলেছেন, প্রধানমন্ত্রী এ বিষয়ে উদ্যোগী হলে তিনি ব্যবস্থা নেবেন।

পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের আগে এর ঝুঁকির বিষয়টি বিবেচনার তাগিদও দেন রওশন এরশাদ। বলেন, যাদের সহযোগিতায় এই কেন্দ্র নির্মাণ হচ্ছে, সেই রাশিয়ার চেরনোবিলে বড় ধরনের দুর্ঘটনা ঘটেছিল। আমাদের দেশেও ভালোভাবে চিন্তাভাবনা করে করতে হবে। পরমাণু বিদ্যুৎকেন্দ্রের বর্জ্য ব্যবস্থাপনা নিয়েও চিন্তা করার কথা বলেন তিনি।

সেই সঙ্গে বাগেরহাটের রামপালে কয়লাভিত্তিক বিদ্যৎকেন্দ্র নিয়ে আলোচনা-সমালোচনা বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অনুরোধ করেন রওশদ এরশাদ।

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ করারও পরামর্শ দেন রওশন। বলেন, ভারতেও এটা ৩৫ বছর। আমরাও এটা করে দিলে ছেলেগুলোর জীবন বাঁচবে। এই সিদ্ধান্ত নিলে দেশ খুব একটা ক্ষতিগ্রস্ত হবে না।

সাংবাদিকদের জন্য নতুন ওয়েজবোর্ড গঠনের দাবিও জানান জাতীয় পার্টি নেত্রী। বলেন, সরকারি কর্মীদের বেতন ভাতা বেড়েছে। কিন্তু সাংবাদিকদের বাড়েনি। তাই তাদের জন্য নতুন ওয়েজবোর্ড গঠন করা জরুরি।

ঢাকাটাইমস/০৯মার্চ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :