বাল্যবিয়ের চেষ্টা পণ্ড, মেয়ের বাবার জরিমানা

ঝিনাইদহ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ মার্চ ২০১৭, ২২:৪২

ঝিনাইদহের শৈলকুপায় ১৪ বছর বয়সী সুমি খাতুনকে বিয়ে দেয়ার চেষ্টা ব্যর্থ করে দিয়েছে প্রশাসন। ১৮ বছর বয়সের আগে মেয়ের বিয়ে দেয়ার উদ্যোগ নেয়ায় জরিমানা করা হয়েছে তার বাবাকে।

শুক্রবার উপজেলার ভাটই গ্রামে এই ঘটনা ঘটে। কিশোরী সুমি ভাটই মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণিতে পড়তো। এই বয়সেই তাকে বিয়ের পিড়িতে বসানোর সিদ্ধান্ত নেন তার বাবা নফর মোল্লা।

কিন্তু বিয়ের এই চেষ্টার খবর পৌঁছে যায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মুনীম লিংকনের কাছে। তিনি ঘটনাস্থলে গিয়ে বিয়ে বন্ধ করে দেন।

এছাড়া বাল্য বিবাহ নিরোধ আইন অনুযায়ী মেয়েদেরকে ১৮ বছর বয়সের আগে বিয়ে দেয়া শাস্তিযোগ্য অপরাধ। বিশেষ কোনো কারণে বিয়ে দিতে বাধ্য হলেও আদালতের অনুমতি নিয়েই তা দিতে হয়। সম্প্রতি বাল্যবিয়ে নিরোধ আইন সংশোধন করে সাজাও বাড়ানো হয়েছে।

বাল্যবিয়ে নিষিদ্ধ হলেও প্রশাসনের আগোচরে অনেক মেয়েরই বিয়ে হয়ে যায় অপ্রাপ্তবয়সে। কিন্তু তথ্য প্রযুক্তি আর টেলিযোগাযোগের বিকাশের কারণে ইদানীং প্রশাসনের কাছে তথ্য পৌঁছে যাচ্ছে এবং প্রতিটি ক্ষেত্রেই বাধা দিচ্ছেন সরকারি কর্মকর্তারা।

কিশোরী সুমি খাতুনকে বিয়ে দেয়ার উদ্যোগে বাধা দিয়ে তার বাবাকে জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। পাশাপাশি বাবার কাছ থেকে মেয়েকে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে না করানোর মুচলেকাও নেন তিনি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মুনীম লিংকন বলেন, ‘বাল্য বিয়ে প্রতিরোধে এ অভিযান অব্যাহত থাকবে এবং যেখানেই বাল্য বিয়ের ঘটনা ঘটবে সেখানেই ব্যবস্থা নেওয়া হবে।’

ঢাকাটাইমস/১০মার্চ/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :