বঙ্কিমের ‘আনন্দমঠ’ বিশ্বমানের সাহিত্য: মার্কিন লেখক

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ মার্চ ২০১৭, ২১:৩১

কাঁথি, ভারতের সাহিত্য, সংস্কৃতি, লোকগাথা, পুরাতন কথা নিয়ে স্মৃতিচারণ করেছেন ভারতীয় সাহিত্য গবেষক আমেরিকান অধ্যাপক অ্যালেন জনসন।

সম্প্রতি মহিষাদল রাজ কলেজের ইংরেজি স্নাতকোত্তর বিভাগ আয়োজিত এক আলোচনাচক্রে বিশ্ববিখ্যাত এই নামী আমেরিকান অধ্যাপক ও সাহিত্য সমালোচক ভারতীয় সংস্কৃতি, সাহিত্য নিয়ে প্রশংসায়মুখর হলেন। প্রথাগত আলোচনায় নয়, এই বিষয়গুলি নিয়ে পড়ুয়াদের সঙ্গে রীতিমতো গল্পে মাতেন অ্যালেন। ছাত্রছাত্রীরাও মন্ত্রমুগ্ধের মতো শুনলেন তাঁর কথা। বিদেশি অধ্যাপককে তাঁরাও শোনালেন ভারতীয়দের ইংরেজি সাহিত্যচর্চার নানা কথা।

অ্যালেন বলেন, ‘বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘আনন্দমঠ’উপন্যাসের ইংরেজি অনুবাদ আমি পড়েছি। এই উপন্যাসটি বিশ্বমানের সাহিত্য। আমি মুগ্ধ হয়েছি পড়ে। জঙ্গল নিয়ে উপন্যাসে তাঁর পরিবেশভাবনার পরিচয় পাই আমরা। জার্মানির ব্ল্যাক ফরেস্ট নিয়ে রচিত বিশ্বখ্যাত উপন্যাসের সমকক্ষ এটি। ভারতে ‘অ্যাংলোফোন ফিকশন’–এর নতুন ধারা নিয়ে যে আলোচনা হচ্ছে তা দেড়শো বছর আগে বঙ্কিমচন্দ্রের ইংরেজি উপন্যাস ‘রাজমোহনস ওয়াইফ’–এর হাত ধরে সূচনা হয়।’ এ প্রসঙ্গে মহাশ্বেতা দেবীর লেখার কথাও টেনে আনেন তিনি। বলেন, ‘রামায়ণ, মহাভারত–সহ ভারতীয় সমস্ত লোকগাথা সাহিত্যের খনি। এগুলি এখন নতুন ভাবনায় লেখা ভারতীয় উপন্যাসগুলিকে সমৃদ্ধ করে। পৃথিবীর অন্য দেশে এই পরম্পরা নেই। শুধু আক্ষেপ ক্লাইমেট চেঞ্জ এবং পরিবেশভাবনা নিয়ে কম উপন্যাস লেখা নিয়ে।

এদিনের এই আলোচনাসভায় অ্যালেনের প্রশংসা অর্জন করেছে গত একমাসে কলেজের ৪০ জন পড়ুয়ার তৈরি ইংরেজি সাহিত্যের ভারতীয় লেখকদের নিয়ে গবেষণামূলক ৮টি পেপার। রাজ কলেজের ইংরেজি বিভাগের প্রধান আশিস দে, অধ্যাপক দেবায়ন বসু বলেন, এই ৮টি পেপার দেখে অ্যালেন রীতিমতো মুগ্ধ হয়েছেন। আমরাও ভীষণ খুশি এতে।

(ঢাকাটাইমস/১১মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :