সৈয়দপুরে বিহারি ক্যাম্প উচ্ছেদ বন্ধে স্মারকলিপি

নীলফামারী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ মার্চ ২০১৭, ১৯:০৩

নীলফামারীর সৈয়দপুরে চামড়া গুদাম ক্যাম্পে বসবাসকারী বিহারিদের উচ্ছেদ না করার জন্য সোমবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

উচ্ছেদ বন্ধে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়েছে স্মারকলিপিতে।

শহরের ২২টি আটকেপড়া পাকিস্তানি ক্যাম্পের বাসিন্দাদের প্রতিনিধিরা ওই স্মারকলিপি দেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধের সময় ইন্টারন্যাশনাল কমিউনিটি অব দি রেডক্রস (আইসিআরসি) সৈয়দপুরে বিহারি জনগোষ্ঠী অর্থাৎ আটকেপড়া পাকিস্তানিদের ২২টি ক্যাম্পে পুনর্বাসিত করে। সে থেকে সরকার প্রদত্ত সকল সুযোগ-সুবিধা গ্রহণ করে আসছে তারা। এমতাবস্থায় অনুরূপ চামড়া গুদাম ক্যাম্পটিতেও বিহারিরা মানবেতরভাবে বসবাস করছে।

গত ১১ মার্চ সৈয়দপুর বিএনপি জেলা সভাপতি ও জেলা পরিষদ সদস্য আব্দুল গফুর সরকার ওই ক্যাম্পের কিছু অংশ নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহযোগিতায় উচ্ছেদ করতে আসেন।

বিএনপি সভাপতি আব্দুল গফুর সরকার এই প্রসঙ্গে বলেন, ওই জমি ক্যাম্পের নয়। আদালতের হুকুমে জমিটি উদ্ধারের চেষ্টা চলছে।

এ প্রসঙ্গে চামড়া গুদাম ক্যাম্পের সাধারণ সম্পাদক মাজিদ ইকবাল জানান, হাইকোর্ট সৈয়দপুরের ২২টি দেশের ৭০টি ক্যাম্প উচ্ছেদে নিষেধাজ্ঞা রয়েছে। অথচ আব্দুল গফুর সরকার আদালতকে ভুল বুঝিয়ে ক্যাম্পের জমি নিজের জমি বলে দাবি করছেন। ক্যাম্পের সভাপতি আজগার আলী স্মারকলিপিতে স্বাক্ষর করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু ছালেহ মো. মুসা জঙ্গী স্মারকলিপি প্রাপ্তির স্বীকার করে জানান, এটি জেলা প্রশাসক বরাবরে পাঠানো হবে।

(ঢাকাটাইমস/১৩মার্চ/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :