বেতন দানের প্রতিশ্রুতি রাখলেন না ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ মার্চ ২০১৭, ১৪:১৯ | প্রকাশিত : ১৪ মার্চ ২০১৭, ১২:৪০

নির্বাচনী প্রচারণার সময় ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন তিনি প্রেসিডেন্ট হিসেবে যে বেতন পাবেন সেটি ছুঁয়েও দেখবেন না। সেই অর্থ দান করে দেবেন কোন দাতব্য প্রতিষ্ঠানে। কিন্তু গত ২০ জানুয়ারি প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর থেকে এখন পর্যন্ত দুইবার হোয়াইট হাউস থেকে বেতন নিয়েছেন বলে জানা যায়।

ব্রিটিশ গণমাধ্যম ইন্ডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়, ডোনাল্ড ট্রাম্প বছরে চার লাখ মার্কিন ডলার মূল্যের বেতন দান করে দেবেন এর পক্ষে কোন প্রমাণ নেই। হোয়াইট হাউজের ট্রেজারি বিভাগও বিষয়টি এড়িয়ে যায়।

পরে গণমাধ্যমটির অনুরোধে হোয়াইট হাউজের মুখপাত্র শন স্পাইসার বলেন, ‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সরকারি বেতন দান করে দেবার পরিকল্পনা করছেন। এ বছরের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট তার বেতন দান করে দেবেন। তবে প্রেসিডেন্টের বেতন কোথায় দান করা হবে সেটি এখনো ঠিক হয়নি।’

উল্লেখ্য, নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প বলেছিলেন প্রেসিডেন্ট হলে সরকারি চার লাখ ডলার বেতন নেবেন না তিনি।

স্পাইসার সাংবাদিকদের বলেন, ট্রাম্প তার সরকারি বেতন কোথায় দান করবেন সে বিষয়ে সাংবাদিকদের পরামর্শ বা সাহায্য পেলে তিনি খুশি হবেন।

মার্কিন প্রেসিডেন্টের বার্ষিক বেতন চার লাখ ডলার। প্রেসিডেন্ট ট্রাম্প তার নির্বাচনী প্রচারণায় বলেছিলেন, আইন মেনে তাকে হয়তো এক ডলার নিতে হবে। যদিও প্রেসিডেন্টের বেতন বেতন হিসাবে জানুয়ারিতে ৩৩ হাজার ৩৩৩ ডলার নিয়েছে এবং দ্বিতীয় চেকটি আগামী ২০ মার্চ।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী প্রেসিডেন্টকে অবশ্যই তার বেতন নিতে হবে। কিন্তু এরপর প্রেসিডেন্ট চাইলে সেই অর্থ ট্রেজারির মাধ্যমে দাতব্য প্রতিষ্ঠানকে দিতে পারবেন।

এদিকে সম্পদের বিচারে ট্রাম্পের সম্পত্তির মূল্য ৩৭০ কোটি ডলার। সেই হিসাবে তার বেতন সম্পদের মাত্র দশমিক শূন্য এক শতাংশ।

(ঢাকাটাইমস/১৪মার্চ/জেএস)

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত