‘বি বোল্ড ফর চেইঞ্জ’

প্রকাশ | ১৪ মার্চ ২০১৭, ১২:৫৮

ঢাকাটাইমস ডেস্ক

নিউইয়র্কে নানা আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে ব্রঙ্কস বাংলাদেশ উইমেনস অ্যাসোসিয়েশন বাঙালি অধ্যুষিত স্টারলিং-বাংলাবাজার এভিনিউর গোল্ডেন প্যালেসে ১২ মার্চ রবিবার সন্ধ্যায় আলোচনা সভা, সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করে। বি বোল্ড ফর চেইঞ্জ শ্লোগানকে (পরিবর্তন আনতে সোচ্চার হোন) ধারণ করা এ অনুষ্ঠানের শুরুতে আন্তর্জাতিক নারী দিবস নিয়ে প্রেজেন্টেশান করেন নতুন প্রজন্মের অর্পিতা ও অনিকা। ব্রঙ্কস বাংলাদেশ উইমেনস এসোসিয়েশন ও বাফার প্রেসিডেন্ট ফরিদা ইয়াসমিন বর্ণিল এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠান আয়োজনের প্রেক্ষাপট ও অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য দেন অনুষ্ঠানের উদ্যোক্তা ফরিদা ইয়াসমিন। এসময় ব্রঙ্কস বাংলাদেশ উইমেনস অ্যাসোসিয়েশনের কর্মকর্তাদের পরিচয় করিয়ে দেন তিনি।

নিউইয়র্কে নারীদের অগ্রযাত্রায় বিশেষ ভূমিকা রাখার জন্য ব্রঙ্কস বাংলাদেশ উইমেনস অ্যাসোসিয়েশনকে ব্রঙ্কস বরো প্রেসিডেন্টের পক্ষ থেকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। ব্রঙ্কস বরো প্রেসিডেন্টের প্রতিনিধি ভারতি খেমরাজের হাত থেকে পদক গ্রহণ করেন সভাপতি ফরিদা ইয়াসমিনের নেতৃত্বে সংগঠনটির কর্মকর্তারা।

সংগঠনের পক্ষ থেকে শিল্প ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য নতুন প্রজন্মের দুইজন নারীকে বিশেষ সম্মাননা প্রদান করা হয় অনুষ্ঠানে।

ব্রঙ্কস বাংলাদেশ উইমেনস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শামিম আরা বেগম ও নতুন প্রজন্মের শারমিন কাজীর যৌথ পরিচালনায় বাঙালি নারীদের এই আয়োজনে গেস্ট স্পিকার ছিলেন প্রবীণ সাংবাদিক জাকিয়া খান, ব্যারিস্টার ইসরাত সামী, সংস্কৃতি কর্মী নীরা কাদরী, ইরিস কারাস্কুয়িলো, সাংবাদিক-লেখক মনিজা রহমান, সমাজ কর্মী রুবাইয়া চৌধুরী, ডা. শাহানারা আলী ও মানবাধিকার কর্মী ফৌজিয়া খান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রঙ্কস থেকে নির্বাচিত স্টেট অ্যাসেম্বলিম্যান লুইস সিপুলভেদা, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসান, কনসলার অ্যান্ড হেড অব চেঞ্চারী চৌধুরী সুলতানা পারভিন, সাপ্তাহিক বাঙালি সম্পাদক কৌশিক আহমেদ, টিভি উপস্থাপক ও ইউএসএনিউজঅনলাইন.কম সম্পাদক সাখাওয়াত হোসেন সেলিমসহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ। অনুষ্ঠানে সংগঠনের উপদেষ্টা অ্যাডভোকেট হেমায়েত উদ্দিন তালুকদার, কৃষিবিদ আবদুস সবুর, মুক্তিযোদ্ধা মিজানুর রহমান, কমিউনিটি অ্যাক্টিভিস্ট আবদুস শহিদ, সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ, এহসানুল হক সানী, মো. নাসির উল্লাহ এবং এ ইসলাম মামুনকে পরিচয় করিয়ে দেয়া হয়।

অনুষ্ঠানে শিল্প ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য নতুন প্রজন্মের নৃত্য শিল্পী অন্তরা সাহার হাতে সম্মাননা তুলে দেন কনসাল জেনারেল শামীম আহসান।

বিশিষ্ট শিল্পী বাফার ড্যান্স ডাইরেক্টর অনুপ কুমার দাশকে অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড প্রদান করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।

অনুপ কুমার দাশকে এওয়ার্ড প্রদানকালে ব্রঙ্কস বাংলাদেশ উইমেনস অ্যাসোসিয়েশন ও বাফার প্রেসিডেন্ট ফরিদা ইয়াসমিন বলেন, প্রবাসে জন্ম নেয়া ও বেড়ে ওঠা নতুন প্রজন্মকে বাংলা শিল্প-সংস্কৃতিমনা করে গড়ে তুলতে ব্রঙ্কস বাংলাদেশ উইমেনস এসোসিয়েশনের স্বপ্ন বাস্তবায়নে অসামান্য অবদান রেখে চলেছেন বহুমুখি প্রতিভার অধিকারী শিল্পী অনুপ কুমার দাশ। ফরিদা ইয়াসমিন বলেন, দীর্ঘ দিন ধরে তিনি আমাদের সাথে নতুন প্রজন্মকে নিয়ে কাজ করলেও তার অসামান্য কাজের স্বীকৃতি দেয়ার সুযোগ হয়ে ওঠেনি। আজ তাকে সামান্য ধন্যবাদ জ্ঞাপনের সুযোগ পেয়ে আমরা কৃতজ্ঞ।

এসময় অনুপ কুমার দাশের ভক্ত ও ব্রঙ্কস বাংলাদেশ উইমেনস অ্যাসোসিয়েশনের শুভাকাঙ্ক্ষী সাহিত্য একাডেমির পরিচালক মোশাররফ হোসেন তার নানামুখি প্রতিভার কথা তুলে ধরেন।

(ঢাকাটাইমস/১৪মার্চ/জেবি)