৩৫ তম বিসিএসে নিয়োগ চূড়ান্ত ‘চলতি মাসেই’

মহিউদ্দিন মাহী, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ মার্চ ২০১৭, ১৭:৪৫ | প্রকাশিত : ১৫ মার্চ ২০১৭, ১৪:৫৬

৩৫ তম বিসিএসে নিয়োগ চূড়ান্ত হচ্ছে চলতি মাসেই। জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে গেজেট জারি করার আনুষ্ঠানিকতা শেষ করেছে। মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখা ফাইলটি ছাড় করার পর এখন সেটি যাবে বঙ্গভবনে রাষ্ট্রপতির অনুমোদনের জন্য। রাষ্ট্রপতির অনুমোদনের পর গেজেট জারি করবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব (নবনিয়োগ শাখা) মফিদুর রহমান ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা ৩৫তম বিসিএসের সবকিছু প্রস্তুত করে ফাইল ছেড়ে দিয়েছি। আমাদের কাজ শেষ। এখন এটি রাষ্ট্রপতির অনুমোদন হয়ে আবার জনপ্রশাসনে আসবে। এরপর আমরা গেজেট জারির কাজ করবো।’

এক প্রশ্নের জবাবে এই কর্মকর্তা বলেন, ‘আমরা আশা করছি সবকিছু ঠিকঠাক থাকলে চলতি মাসের শেষে গেজেট জারি করতে পারব। তা না হলে এপ্রিলের প্রথম সপ্তাহে গেজেট হবে। আর গেজেট জারি হলে চাকরিতে যোগদানের জন্য ১৫ দিন সময় দেয়া হবে।’

এবার ৩৫তম বিসিএসে দুই হাজার ১৭৪ জনকে বিভিন্ন ক্যাডারে চাকরিতে নিয়োগের সুপারিশ সরকারি কর্ম কমিশন-পিএসসি। ওই পরীক্ষায় লিখিত ও মৌখিক পরীক্ষায় পাঁচ হাজার ৫১৭ জন উত্তীর্ণ হয়। বিভিন্ন কারণে ১৪ জনের ফল স্থগিত রাখা হয়েছে।

৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষায় ৬ হাজার ৮৮ জন অংশ নিয়েছিল। সেই হিসেবে মৌখিক পরীক্ষায় ফেল করেছেন ৫৭১ জন। এই বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ২৯৬ জন এবং পুলিশে ১১৯ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। আদালতে মামলা থাকায় বিসিএস বন ক্যাডারের ফল স্থগিত রাখা হয়েছে। এছাড়া কয়েকটি কারিগরি ও পেশাগত ক্যাডার পদে কৃতকার্য প্রার্থী না পাওয়ায় ৩৭১টি পদে সুপারিশ করা সম্ভব হয়নি।

লিখিত ও মৌখিক পরীক্ষায় পাস করলেও পদ না থাকায় তিন হাজার ৩৫৯ জনকে ক্যাডার সার্ভিসে সুপারিশ করা যায়নি। তারা আবেদন করলে প্রথম ও দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগ পাবেন। ২০১৪ সালের ২৩ সেপ্টেম্বর ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের পর ২০১৫ সালের ৬ মার্চ দুই লাখ ৪৪ হাজার ১০৭ জন চাকরিপ্রার্থী প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিয়েছিল।

(ঢাকাটাইমস/১৫মার্চ/এমএম/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত