কুটিরশিল্প মেলায় হিজড়াদের স্টল

সৈয়দ অদিত, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৭, ০৯:৩০

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে পাঁচ দিন ব্যাপী এসএমই মেলা শুরু হয়েছে। মেলায় সিড়ি হস্তশিল্প নামে হিজড়া সম্প্রদায়ের একটি স্টলও রয়েছে। এটি পরিচালনা করছেন তিনজন হিজড়া।

সিড়ি হস্তশিল্পের চেয়ারম্যান আরিফা ইয়াসমিন ময়ূরী। যিনি অপ্রতিরোধ্য সংগ্রামী জয়িতা হিসেবে ঘোষিত হয়েছিলেন। আরিফা ঢাকাটাইমসকে বলেন, ‘২০১৩ সালে প্রতিষ্ঠিত সিড়ি সমাজকল্যাণ সংস্থা হিজড়াদের নিয়ে কাজ করছে। হিজড়াদের জীবনমান উন্নত করার জন্যই এই সংস্থাটি করা হয়েছে। হিজড়াদের হস্তশিল্পের প্রশিক্ষণ দেয়াটাও এই সংস্থার কাজ।

আরিফার ভাষ্য, সরকার তাদেরকে তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিলেও অনেকেই  তাদেরকে ভালো চোখে দেখে না। তবে যেসব হিজড়ার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ রয়েছে তাদেরকে  ভালো পথে ফিরিয়ে আনার চেষ্টায় কাজ করছে তাদের এই সংস্থা।

মেলায় তাদের পণ্য কেমন বিক্রি হচ্ছে জানতে চাইলে আরিফা বলেন, ‘বিক্রি ভালোই হচ্ছে। আমরা নারীদের জন্য হাতে তৈরি পোশাক বানিয়েছি। তবে আমাদের অর্থের অভাবটাই বেশি। আমাদের আয়ের উৎস শুধু এই সংস্থা আর হস্তশিল্প বিক্রি করে উপার্জিত অর্থ। সরকার আমাদের পাশে দাঁড়ালে আমাদের আরও উপকার হত।’

হিজড়াদের তৈরি জিনিসপত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেয়ার ইচ্ছা প্রকাশও করেছেন সিড়ি হস্তশিল্পের চেয়ারম্যান আরিফা ইয়াসমিন ময়ূরী।

পাঁচদিন ব্যাপী এই মেলা শেষ হবে আগামী রবিবার। মেলায় প্রবেশের ক্ষেত্রে কোনো প্রবেশমূল্য দিতে হবে না। প্রতিদিন সকাল দশটা থেকে রাত আটটা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলায় থাকবে সব ধরনের দেশীয় পণ্য। মেলায় দুইশটি এসএমই প্রতিষ্ঠানের ২১৬টি স্টল রয়েছে।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এসও/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত