পাবনায় কয়েক লাখ টন সার খোলা আকাশের নিচে

খাইরুল ইসলাম বাসিদ, পাবনা
 | প্রকাশিত : ২০ মার্চ ২০১৭, ০৯:০৪

পাবনার বেড়া উপজেলার নগরবাড়ী ঘাটে বাফার গুদামের অভাবে খোলা আকাশের নিচে স্তূপ করে রাখা হয়েছে কয়েক লাখ টন ইউরিয়া। এতে জমাট বেঁধে যাওয়া সার হাতুড়ি দিয়ে পিটিয়ে ভাঙা হয়। আর এসব ভাঙা সার কৃষক নিতে চায় না বলে বিপাকে পরিবেশকরা।

কৃষি বিভাগ বলছে, সার জমাট বাধলে মান নষ্ট হয় না, কিন্তু তাদের এই বক্তব্যে আস্থা নেই চাষিদের মধ্যে।

কৃষিতে ব্যবহারের জন্য সারা বছর ইউরিয়ার চাহিদা থাকে বাংলাদেশে। তবে শীতের পর ইরি-বোরো মৌসুমে চাহিদা থাকে সবচেয়ে বেশি। বাংলাদেশের উৎপাদনে চাহিদা মেটে না বলে চীন, মিসর, সৌদি আরব, মরক্কো, তিউনিশিয়াসহ বিভিন্ন দেশ থেকে ইউরিয়া, ডিএপি, এমওপি ও টিএসপি সার আমদানি করে।

নগরবাড়ী ঘাটে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, আমদানি করা সার গভীর সাগরে মাদার ভেসেল থেকে আনলোড করে লাইটারেজ জাহাজের মাধমে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। লাইটারেজ জাহাজে পরিবহনের সময় সার ভিজে যায়। আর এই সার মজুদ করে রাখার সময় জমাট বেঁধে যায়।

সরেজমিনে নগরবাড়ী ঘাটে জাহাজ থেকে ভেজা জমাট বাঁধা সার আনলোড করতে দেখা যায়। এই ভেজা জমাটবাঁধা সার কমিশন এজেন্ট ও ব্যবসায়ীরা কম দামে কিনে নেন। আর এই সার ভেঙে রোদে শুকিয়ে ভাল সারের সঙ্গে মিশিয়ে রিপ্যাকিং করা হয়। পরে তারা সড়কপথে ওই সার উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় সরবরাহ করে আসছে।

কৃষক আব্দুল মমিন বলেন, এসব সারের বেশিরভাগ বস্তাই জটলা বাঁধার কারণে নতুন করে বস্তায় প্যাকেট করা হয়।

কৃষক আব্দুল মজিদ খান বলেন, ‘আমরা বাজারে গেলে সার পাই না। কিন্তু এদের গোডাউনে রাখার জায়গা না থাকার কারণে সারের বস্তাগুলো রাস্তার ধারে খোলা আকাশের নিচে রাখা হয়। আবার এসব সার পানি পড়ার কারণে গলে জটলা বেঁধে যায়, তা আবার নতুন বস্তায় বাজারজাত করা হয়।’

নগরবাড়ী বিসিআইসির পরিবেশক ফরমান আলী বলেন, ‘মাসের পর মাস সার খোলা আকাশে নিচে থাকায় ও ওজনে কম হওয়ায় এসব সার তুলতে বিসিআইসি ডিলারদের মধ্যে দেখা দিয়েছে অনীহা। ওজনে কম হওয়ায় সার নিতে চায় না কৃষক। তাই নগরবাড়ি ঘাটে একটি বাফার গুদাম নির্মাণ করা দরকার।’

তবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভূতি ভূষণ সরকার বলেন, খোলা আকাশের নিচে থাকলেও সারের গুণগত মান নষ্ট হয় না। নগরবাড়ীতে বাফার গুদাম নির্মাণের বিষয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত রয়েছে বলেও জানান তিনি।

ঢাকাটাইমস/২০মার্চ/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালকের মৃত্যু 

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :