মিজারুল কায়েসের প্রথম জানাজা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মার্চ ২০১৭, ০৯:৪৩
ফাইল ছবি

ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও সাবেক পররাষ্ট্র সচিব মিজারুল কায়েসের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল আটটায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই জানাজা অনুষ্ঠিত হয়। এতে পররাষ্ট্রমন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তারা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

জানাজা শেষে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল ১০টার দিকে মরদেহ নেয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে দুপুর ১২টা পর্যন্ত রাখা হবে তার মরদেহ। এরপর বাদ আসর গুলশানের আজাদ মসজিদে দ্বিতীয় জানাজার পর মরদেহ মর্গে নেয়া হবে।

মঙ্গলবার হেলিকপ্টারে করে নিজ গ্রাম কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় মরদেহ নেয়া হবে।সেখানে জানাজা শেষে আবার মরদেহ ঢাকায় আনা হবে। পরে বাদ জোহর বনানী কবরস্থানে দাফন করা হবে সাবেক এই সচিবকে।

এর আগে গতকাল রাত ১২টার পর কাতার এয়ারলাইনসের একটি ফ্লাইটে মিজারুল কায়েসের মরদেহ ঢাকায় পৌঁছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মিজারুল কায়েসের মরদেহ গ্রহণ করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। মরহুমের সঙ্গে তার স্ত্রী ও সন্তানরাও দেশে ফেরেন।

পরে মরহদেহ বিমানবন্দর থেকে সোজা নিয়ে যাওয়া হয়েছে বনানী জি ব্লকের ৯ নম্বর রোডের ২৮ নম্বর বাড়িতে। এটি তার মায়ের বাড়ি। জানাজার আগ পযর্ন্ত এখানেই মরহুমের মরদেহ ছিল।

গত ১১ মার্চ ব্রাজিলের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান কিশোরগঞ্জে জন্ম হওয়া মিজারুল কায়েস। ১৯৮২ ব্যাচের এই কর্মকর্তা ২০১৪ সাল থেকে ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

ব্রাজিলে যাওয়ার আগে মিজারুল যুক্তরাজ্যের হাইকমিশনার ছিলেন। ২০১২ সালের ১৮ নভেম্বর তাকে এই দায়িত্বে পাঠানো হয়। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তাকে পররাষ্ট্র সচিব করা হয়। ২০০৯ সালের ৮ জুলাই থেকে ২০১২ সালের শেষ দিক পর্যন্ত তিনি এই দায়িত্বে ছিলেন।

এছাড়া তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্ক, সাউথ ইস্ট এশিয়া, ইকোনোমিক অ্যাফেয়ার্স, এক্সটার্নাল পাবলিসিটি ও ইউএনসিএলওএস ডেস্কের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লিবারেল আর্টস বিভাগ থেকে স্নাতক ও যুক্তরাষ্ট্রের ‘হার্ভার্ড কেনেডি স্কুল অব গভর্নমেন্ট’ থেকে লোক প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। দেশ-বিদেশে তিনি বিভিন্ন পর্যায়ে দক্ষতার সঙ্গে কাজ করে সুনাম অর্জন করেন।

ঢাকাটাইমস/২০মার্চ/এমআর

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত