এবার ওয়ানডে জয়ের মিশন

জহির উদ্দিন মিশু, ঢাকাটাইমস
| আপডেট : ২০ মার্চ ২০১৭, ১৫:৪৭ | প্রকাশিত : ২০ মার্চ ২০১৭, ১১:৫৫

একদিন স্বপ্নের দিন। সত্যিই স্বপ্নের মতো একটা দিন পার করেছে বাংলাদেশ। হাঁটি হাঁটি পা পা করে শততম টেস্ট খেলে ফেলল লাল-সবুজের দেশটি। যাদের কাছে জয়টা এখনো অনন্য এক প্রাপ্তি। মহোৎসবের উপলক্ষ। ঢাক-ডোল পিটিয়ে উদযাপন। সেই ক্রিকেটপাগল বাংলাদেশের হাত দিয়ে লেখা হচ্ছে এক একটা মহাকাব্য।

সবশেষ কলম্বোতে নয়া কাব্যের মোড়ক উন্মোচন করল মুশফিক বাহিনী। নিজেদের শততম টেস্টে লঙ্কানদের পরাজিত করল ৪ উইকেটে। টেস্টে শ্রীলঙ্কাকে বাড়তে দিল না সাকিব-তামিমরা। সিরিজটা সমান দুই ভাগেই ভাগ করে নিলেন মুশফিক-হেরাথরা। যাক, সিংহের ডেরায় টেস্ট অধ্যায়টা বাঁধভাঙা উল্লাস দিয়েই সমাপ্তি করেছে টাইগাররা। এবার ওয়ানডে জয়ের মিশন। পারবে বাংলাদেশ? ঐতিহাসিক টেস্ট জয়ের হাসিটা ধরে রাখতে।

একদিনের ক্রিকেটে বাংলাদেশকে অন্তত ছোট প্রতিপক্ষ ভাবা দুষ্কর। ইতোমধ্যে তারা ৩২১টি ওডিআই খেলে ফেলেছে। যদিও জয়-পরাজয়ের মধ্যে এখনো যোজন যোজন তপাৎ। জয় ৬২টি এবং পরাজয় ২৫৯ ম্যাচ। তারপরও গেল কয়েকটা বছর ওয়ানডে ক্রিকেটে দারুণ ফর্মে আছে টিম বাংলাদেশ। বিশেষ করে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে দুর্বার গতিতে ছুটছে বাংলাদেশ।

২০১৪ সালে বাংলাদেশ দলের দায়িত্ব পান মাশরাফি। এরপর থেকে বাংলাদেশের জয়রথ ছুটছেই। মাশরাফির কাঁধে ভর করে টানা পাঁচটি সিরিজ জিতে টাইগাররা। জিম্বাবুয়ের বিপক্ষে ৫-০ ব্যবধানে সিরিজ জেতার পর পাকিস্তানকে ৩-০, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয় করে বাংলাদেশ দল।

এছাড়া ২০১৫ সালের বিশ্বকাপেও নিজেদের শক্তিমত্তার জানান দেয় বাংলাদেশ। আফগানিস্তান, স্কটল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে দারুণ জয় পায় মাশরাফি বাহিনী। আর সেই সুবাদে র্যা ঙ্কিংয়েও উন্নতি হয় বাংলাদেশের।

বর্তমান র‌্যাঙ্কিংয়ে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের থেকে এগিয়ে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ে নয় থেকে সাত নম্বরে উঠে এসেছে সাকিবরা। শীর্ষ আটে থাকায় আগামী জুনে ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফিতেও খেলার সুযোগ পাচ্ছেন মোস্তাফিজ-তাসকিনরা।

তবে ওয়ানডে ক্রিকেটে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সাফল্যের পাল্লা বেশ হালকা। ৩৮ ম্যাচ থেকে মাত্র চারটি জয় ঝুলিতে পুরেছে বাংলাদেশ। বাকি ৩৩টি চলে গেছে লঙ্কানদের ঘরে। কিন্তু বাংলাদেশ যে এখন আর আগের ক্রিকেট খেলে না। আগের মতো ১০০/১৩০ রানে গুটিয়ে যাওয়ার ভয়ও নেই।

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ এখন সমীহ জাগানিয়া একটি দল। কেবল শ্রীলঙ্কা কেনো ভারত, অস্ট্রেলিয়া কিংবা দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলও আজ বাংলাদেশকে নিয়ে হাজারটা পরিকল্পনা আঁটে। অর্ধশতকেরও বেশি ওয়ানডে জয় আর তারকাখচিত দল নিয়ে এবার ওডিআিই মিশন শুরু করবে বাংলাদেশ।

যে দলে রয়েছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান আর তামিম ইকবালের মতো ড্যাশিং ওপেনার। আছে মোস্তাফিজুর রহমানের মতো আগুন ঝরানো পেসারের পাশাপাশি কাপ্তান মাশরাফি বিন মর্তুজা। তাদের নিয়ে প্রতিপক্ষের চিন্তা কতখানি হবে, সেটা পরিমাপ করা মুশকিল।

এমন দলকে নিয়ে আশার ভেলা ভাসানোই যায়। ২৫ মার্চ ডাম্বুলায় সেই ভেলায় চড়ে কতদূর যেতে পারবে বাংলাদেশ। সেই অপেক্ষায় ১৬ কোটি বাঙালি।

বাংলাদেশ ওয়ানডে স্কোয়াড:

তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, সাব্বির রহমান রুম্মন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মাশরাফি বিন মর্তুজা, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, শুভাশীস রায়, সানজামুল ইসলাম, শুভাগত হোম চৌধুরী ও নুরুল হাসান সোহান।

(ঢাকাটাইমস/২০মার্চ/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত