দিনাজপুরে টার্কি পালনে আনজুমান আরার সাফল্য

শাহ আলম শাহী,দিনাজপুর
 | প্রকাশিত : ২০ মার্চ ২০১৭, ১৩:২৮

টার্কি বার্ড পালন করে ব্যাপক সাফল্য বয়ে এনেছে দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার আনজুমান আরা বেগম। এ বিদেশি টার্কি বার্ড পালন করে ঘুরেছে তার ভাগ্যের চাকা। বিদেশি হলেও দেশের আবহাওয়া খাপ খাওয়ায় ও মৃত্যু ঝুঁকি কম থাকায় পরিচিতি পেয়েছে তার ফার্মটি।

দিনাজপুরের নবাবগঞ্জের মালিপাড়ায় তার এই ইকো এগ্রো ফার্ম। বাণিজ্যিকভিত্তিতে উৎপাদন শুরু করেছেন তিনি। দেশের অন্য স্থানে টার্কি বার্ড ফার্ম থাকলেও ব্রিডিং ফার্ম দেশে এটিই প্রথম। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে বাচ্চা উৎপাদন হচ্ছে এই ফার্মেই।

দিনাজপুরের নবাবগজ্ঞ উপজেলার প্রত্যন্ত অঞ্চলে গড়ে উঠেছে দেশের একমাত্র টার্কি বার্ডস ফার্ম। এক বছর আগে নবাবগজ্ঞের মালি পাড়ায় ১শ বার্ড নিয়ে শুরু করা ফার্মে বর্তমানে এক হাজার ২শ টার্কি বার্ডস রয়েছে।

দেশে টার্কি বার্ডসের মাংস খুব একটা পরিচিত না হলেও আন্তর্জাতিক বাজারে সুপরিচিত এবং এর মাংস রুচিশীল খাবার। তবে দেশের চাইনিজ রেস্টুরেন্টগুলোতে মাংসের চাহিদা রয়েছে ব্যাপক। টার্কি বার্ড পালনে খরচ কম। মাত্র চার মাসে একটি টার্কি বার্ডসের ওজন হয় ৬ থেকে ৭ কেজি হয়। তবে সর্বোচ্চ ১৫ থেকে ১৮ কেজি পর্যন্ত মাংস হয়ে থাকে। টার্কি বার্ডসের ৭০ ভাগ খাবার শাক-সব্জি ও পুকুরের (কচুরীপানা) শেওলা থেকে। বাকি ৩০ ভাগ খাদ্য গম-ভুট্টাসহ অন্যান্য খাবার থেকে যোগান দেয়া হয়।

সম্ভাবনাময় এই শিল্পে বিনিয়োগ করা হলে দেশের চাহিদা পূরণ করে বিদেশে মাংস ও বাচ্চা রপ্তানি করা সম্ভব বলে প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন জানান।

সরকারী সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা পেলে দেশ ছাড়িয়ে এই শিল্পটি আন্তর্জাতিক বাজার পাওয়াও সম্ভব বলে মনে করেন ইকো এগ্রো ফার্মের স্বত্ত্বাধিকারী আনজুমান আরা বেগম। তিনি বলেন, প্রতিটি গ্রাম-গঞ্জে এটি শিল্প হিসেবে গড়ে তোলা সম্ভব।

নবাবগজ্ঞ উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন বলেন, টার্কি বার্ডের মাংসে পুষ্টি গুণ রয়েছে। এর মাংস সুস্বাদু।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বজলুর রশিদ বলেন, টার্কি বার্ড পালনে তার পক্ষ থেকে যথাসম্ভব সরকারি সহযোগিতা থাকবে বলে তিনি জানান।

এই ফার্মে বর্তমানে দুই জন মহিলাসহ ১০ জন শ্রমিক কাজ করছেন।

ইকো এগ্রো ফার্মের স্বত্ত্বাধিকারী আনজুমান আরা বেগম বগুড়ার আযিযুল হক কলেজ থেকে অর্নাস পাস করেন। চাকরি না করে নিজের চেষ্টায় দিনাজপুরের নবাবগঞ্জের মালিপাড়ায় ৭ বিঘা জমির উপর এই ফার্ম গড়ে তুলেছেন।

(ঢাকাটাইমস/২০মার্চ/এসএএস/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :