নিবন্ধনের আওতায় আসছে বস্ত্র শিল্প

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মার্চ ২০১৭, ১৬:১৮

নিবন্ধনের আওতায় আনা হচ্ছে বস্ত্র শিল্পকে। এমন প্রস্তাব রেখে ‘বস্ত্র আইন-২০১৭’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, এ আইনে নিবন্ধনের একটা অধিকার রাখা হয়েছে ৬ ধারায়। নিবন্ধন, নবায়ন, নিবন্ধন স্থগিত করা এগুলো এখনো আছে, সেটাকে আইনের কাঠামোতে নিয়ে আসা হয়েছে।

শফিউল আলম বলেন, আইন দ্বারা প্রতিষ্ঠিত কোনো কর্তৃপক্ষ বা সংস্থার আওতাধীন শিল্প প্রতিষ্ঠান ব্যতীত বস্ত্র শিল্পসমূহকে এ আইনের অধীনে বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে নিবন্ধন গ্রহণ করতে হবে। অর্থাৎ বস্ত্র অধিদপ্তর থেকে একটা নিবন্ধন লাগবে বস্ত্র শিল্পের জন্য।

সচিব বলেন, এ আইনের ৫ নম্বর ধারায় প্রস্তাব করা হয়েছে, আমদানিকৃত বস্ত্র উপকরণ যেমন রঙ, ক্যামিকেল ইত্যাদি যেকোনো পর্যায়ে বাজারজাত করার সময় এ আইনের অধীনে ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা আমদানিকারক থেকে নমুনা সংগ্রহ করে বিধি মোতাবেক তার মান যাচাই করতে পারবে।

সচিব জানান, বস্ত্র শিল্পকে দেখাশোনা এবং মনিটরিং করার জন্য এ আইনটা। এ আইনের পানিশমেন্ট (শাস্তি) রাখা হয়নি, এটা মনিটরিং অথরিটি হিসেবে কাজ করবে।

(ঢাকাটাইমস/২০মার্চ/এমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত