নুগাটের প্রথম ফোন আনলো ওয়ালটন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মার্চ ২০১৭, ১৮:৪১

অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ নুগাট ৭.০ পরিচালিত প্রথম ফোন প্রিমো ‘জি সেভেন’ বাজারে ছাড়ল ওয়ালটন। ওয়ালটনের দাবি বাংলাদেশি ব্র্যান্ড হিসেবে এ ধরনের ফোন তারাই প্রথম বাজারে এনেছে।

উন্নত ফিচারসমৃদ্ধ প্রিমো জি সেভেন স্মার্টফোনের দাম মাত্র ৬ হাজার ৭৯০ টাকা।

রোববার ১৯ মার্চ থেকে সারাদেশের সব ওয়ালটন প্লাজা ও ব্র্যান্ডেড আউটলেটে পাওয়া যাচ্ছে প্রিমো ‘জি সেভেন’ স্মার্টফোনটি। নুগাট অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সপ্তম সংস্করণ। গত বছরের শেষের দিকে উন্নত এই সংস্করণটি প্রকাশ করে অ্যানড্রয়েড। নুগাট ৭.০ কে বলা হচ্ছে অ্যানড্রয়েড সবচেয়ে আকর্ষণীয় ও উন্নত সংস্করণ।

ওয়ালটন জানায়, ৫.৫ ইঞ্চির এইচডি আইপিএস ২.৫ডি কার্ভড (বাঁকানো) ডিসপ্লের ‘জি সেভেন’ স্মার্টফোন ১৬.৭ মিলিয়ন কালার সাপোর্ট করে। ডিসপ্লেকে আঘাত ও আঁচর থেকে সুরক্ষা দিতে আছে কর্নিং গরিলা গ্লাস ২। উন্নত পারফরম্যান্সের জন্য স্মার্টফোনটিতে ব্যবহৃত হয়েছে ১.৩ গিগাহার্টজ কোয়াড কোর প্রসেসর। ১ জিবি র‌্যাম আর ৮ জিবি ইন্টারনাল মেমোরির সঙ্গে থাকছে  গ্রাফিক্স মালি-৪০০। সুবিধা রয়েছে ৬৪ জিবি পর্যন্ত বর্ধিত মেমোরি ব্যবহারের।

ঝকঝকে ও নিখুঁত ছবি তুলতে জি সেভেন-এ আছে অটোফোকাস ও এলইডি ফ্লাশসহ ৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, যাতে ফুল এইচডি মোডে ভিডিও রেকর্ড সম্ভব। হালের ক্রেজ সেলফি তুলতে ফোনটিতে আছে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ফলে ভিডিও চ্যাটিং হবে আরো জীবন্ত। ফ্রন্ট ক্যামেরায় এলইডি ফ্লাশ থাকায় কম আলোতে স্পষ্ট ছবি তোলা যায়।

জি সেভেন-এ ব্যবহৃত হয়েছে ২৮০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি। ফলে স্মার্টফোনটিতে দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যাকআপ পাওয়া যায় এবং ইন্টিগ্রেটেড ব্যাটারি সেভার থাকায় চার্জ কম খরচ হয়।

কানেক্টিভিটির জন্য আছে ওয়াই-ফাই, ব্লুটুথ ভার্সন ৪, হটস্পট, ওটিএ ও মাইক্রো ইউএসবি২ সুবিধা।

দুই সিম সুবিধার ফোনটি থ্রিজি সমর্থন করে। জিপিএস নেভিগেশন, এক্সিলারোমিটার, ৩.৫ মিমি অডিও জ্যাক ইত্যাদি ফিচারে সমৃদ্ধ জি সেভেন।

ওয়ালটন গ্রুপের সিনিয়র ডেপুটি ডিরেক্টর (সেলুলার ফোন ডিপার্টমেন্ট) মাহমুদুল হাসান বলেন, ওয়ালটন সবসময়ই চায় ক্রেতাদের হাতে সর্বোচ্চ মানের সর্বশেষ ফিচারের স্মার্টফোন তুলে দিতে। এরই ধারাবাহিকতায় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ নুগাট ৭.০ চালিত প্রথম স্মার্টফোন ‘প্রিমো জি সেভেন’ বাজারে ছেড়েছি। তিনি বলেন, দেশীয় ব্র্যান্ড হিসেবে আমরাই প্রথম নুগাট অপারেটিং সিস্টেমযুক্ত ফোন বাজারে অবমুক্ত করলাম।

জানা গেছে, নতুন এই স্মার্টফোন ছাড়াও দেশের সকল ওয়ালটন প্লাজা ও ব্র্যান্ডেট আউটলেটে ০% ইন্টারেস্টে ৬ মাসের ইএমআই সুবিধায় কেনা যাচ্ছে যে-কোনো মডেলের ওয়ালটন স্মার্টফোন। একই সঙ্গে ১২ মাসের কিস্তি সুবিধাও রয়েছে।

(ঢাকাটাইমস/২০মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত